দিনের কোন সময়ে আপনার উচ্চতা সবচেয়ে বেশি থাকে? জানা আছে কি

দিনের কোন সময়ে আপনার উচ্চতা সবচেয়ে বেশি থাকে? জানা আছে কি

দিনের এক এক সময়ে শরীরের ওজন এক এক রকম হওয়াটা স্বাভাবিক। তা অনেকেই জানেন। কিন্তু আমাদের উচ্চতাও যে দিনের বিভিন্ন সময়ে হেরফের করে, তা কত জনেরই বা জানা? শুনতে তাজ্জব লাগলেও, কথাটা সত্যি।

সকালে ঘুম থেকে উঠেই এক বার উচ্চতা মেপে নিন। সারা দিন নিজের কাজ করে সন্ধেবেলা আর এক বার মেপে দেখুন। দেখবেন উচ্চতা সকালের তুলনায় ১ সেন্টিমিটার কমে গেছে! এই ব্যবধান প্রায় প্রত্যেক মানুষের জন্যই সমান ভাবে প্রযোজ্য।

তবে এটা নেহাতই কাকতালীয় ঘটনা নয়। এর পিছনে বৈজ্ঞানিক ব্যাখ্যাও রয়েছে। সারা দিনে আমরা যখন নানা রকম কাজ করি, তখন দুই হাঁটুর কার্টিলেজ সংকুচিত হয়ে যায়। তাই উচ্চতা সন্ধের দিকে কমে যায়। কিন্তু ঘুমের সময়ে শরীর বিশ্রাম নেয়। তেমন কোনও নড়াচড়ার ব্যাপার থাকে না। তাই কার্টিলেজগুলি ফের স্বাভাবিক আকারে ফিরে যায়। তবে সকালবেলা যে অন্য সময়ের তুলনায় অনেকটা লম্বা হয়ে যাবেন, এমনটা ভেবে বসবেন না। শুধু ১ সেন্টিমিটার লম্বা হবেন দিনের বাকি সময়ের চেয়ে।

আমাদের শিরদাঁড়ায় ৩৩টি ভার্টিব্রি রয়েছে। প্রত্যেকটির মধ্যে এমন এক তরল পদার্থ থাকে, যা আমাদের ওঠা-বসা-শোয়া— সব কিছুতেই সাহায্য করে। সারা দিনে যখন আমরা নানা রকম কাজ করি, তখন শিরদাঁড়া সংকুচিত হতে থাকে। কিন্তু ঘুমের সময়ে সেগুলি ফের স্বাভাবিক হয়ে যায়। তাই ঘুম থেকে উঠে সকালে সামান্য লম্বা হওয়ার এক অন্যতম কারণ আমাদের শিরদাঁড়াও। সূত্র: আনন্দবাজার

যাযাদি/এসআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে