যুক্তরাষ্ট্রের উদ্দেশে ঢাকা ছেড়েছেন পররাষ্ট্রমন্ত্রী

যুক্তরাষ্ট্রের উদ্দেশে ঢাকা ছেড়েছেন পররাষ্ট্রমন্ত্রী

যুক্তরাষ্ট্রের উদ্দেশে ঢাকা ছেড়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। রবিবার (১৩ জুন) ভোর ৪টা ২৫ মিনিটে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেন তিনি। পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, পররাষ্ট্রমন্ত্রী ভোর ৪টা ২৫ মিনিটে ঢাকা ছেড়েছেন। তিনি যুক্তরাষ্ট্রের পথে রয়েছেন। সেখানে জাতিসংঘ আয়োজিত দু’টি ইভেন্টে যোগ দেবেন পররাষ্ট্রমন্ত্রী। মূলত জাতিসংঘের সাধারণ পরিষদের সভাপতি ভলকান বাজকিরের আমন্ত্রণে সপ্তাহখানেকের জন্য যুক্তরাষ্ট্র সফরে গেলেন পররাষ্ট্রমন্ত্রী মোমেন।

সফর প্রসঙ্গে সম্প্রতি পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছিলেন, জাতিসংঘের কয়েকটি বৈঠকে যোগ দেবেন তিনি। সেখানে মঙ্গলবার (১৫ জুন) রোহিঙ্গাদের বর্তমান পরিস্থিতি নিয়ে একটি বৈঠকের আয়োজন করা হয়েছে। তাতে তিনি যোগ দেবেন। এছাড়া জাতিসংঘে এলডিসি উত্তরণ নিয়ে আয়োজিত আরেকটি গুরুত্বপূর্ণ বৈঠকেও যোগ দেওয়ার কথা রয়েছে তার।

এ সফরে বাইডেন সরকারের কোনো গুরুত্বপূর্ণ ব্যক্তির সঙ্গে বৈঠক হবে কি-না এমন প্রশ্নের জবাবে ড. মোমেন জানিয়েছিলেন, এ সফর জাতিসংঘ কেন্দ্রিক। এখনও বলতে পারব না বাইডেন সরকারের কারও সঙ্গে বৈঠক হবে কি-না। তবে জাতিসংঘে আমরা রোহিঙ্গা ইস্যুটা জোরালোভাবে তুলে ধরব।

এর আগে গত ফেব্রুয়ারির শেষের দিকে যুক্তরাষ্ট্র সফর করেছিলেন পররাষ্ট্রমন্ত্রী মোমেন। ওই সফরে মোমেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে টেলিফোনে আলাপ করেন। এছাড়া দেশটির সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও জো বাইডেনের জলবায়ু বিষয়ক বিশেষ দূত জন কেরির সঙ্গে বৈঠক করেন। সফরকালে যুক্তরাষ্ট্রের নেতাদের সঙ্গে বৈঠকে ড. মোমেন করোনা ভাইরাস প্রতিরোধে টিকা সহায়তা চাইবেন বলে আশা করা হচ্ছে। যুক্তরাষ্ট্র সফর শেষে আগামী ২১ জুন ঢাকায় ফিরবেন পররাষ্ট্রমন্ত্রী।

যাযাদি/এসএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে