​ সড়ক দুর্ঘটনায় ১১ মাসে রাজধানীতে ১১৯ প্রাণহানি

​  সড়ক দুর্ঘটনায় ১১ মাসে রাজধানীতে ১১৯ প্রাণহানি

চলতি বছরের জানুয়ারি থেকে ২৫ নভেম্বর পর্যন্ত রাজধানীতে ১১৪টি সড়ক দুর্ঘটনায় ১১৯ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে পথচারী ৬২ জন, মোটরসাইকেল চালক ও আরোহী ৩৩ জন এবং অন্যান্য যানবাহনের যাত্রী ও আরোহী ২৪ জন।

রোববার (২৮ নভেম্বর) নিরাপদ সড়ক নিশ্চিতে কাজ করা ‘রোড সেফটি ফাউন্ডেশন’ এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়, এসব দুর্ঘটনায় ১৭২টি যানবাহন সম্পৃক্ত ছিল। বেশিরভাগ দুর্ঘটনা ৩৪.২১ শতাংশ রাতে ঘটেছে। এছাড়া ২০.১৭ শতাংশ ভোরে, ১৮.৪২ শতাংশ সকালে, ৯.৬৪ শতাংশ দুপুরে, ১৪.০৩ শতাংশ বিকেলে এবং ৩.৫০ শতাংশ সন্ধ্যায় ঘটেছে।

রোড সেফটি ফাউন্ডেশন তাদের প্রতিবেদনে নগরীতে ঘটে যাওয়া দুর্ঘটনার জন্য ১২টি কারণ উল্লেখ করেছে। এগুলোর মধ্যে রয়েছে- পরিকল্পিত নগরায়ণ ও অপ্রতুল সড়ক, একই সড়কে অযান্ত্রিক-যান্ত্রিক, স্বল্প ও দ্রুতগতির যানবাহনের চলাচল এবং দুর্বল ট্রাফিক ব্যবস্থাপনা, সড়ক ব্যবহারকারীদের মধ্যে সচেতনতার অভাব, যথাস্থানে ফুটওভার ব্রিজ ও আন্ডারপাস না থাকা, রাজধানীর যাত্রীবাহী বাস টার্গেটভিত্তিক চালানোর ফলে চালক-শ্রমিকরা পথে পথে যাত্রী উঠানোর জন্য বেপরোয়া প্রতিযোগিতায়, শিক্ষাপ্রতিষ্ঠান, হাসপাতালসহ নির্দিষ্ট স্থানে বাস-বে ও বাস স্টপেজ না থাকা, ঢাকা শহরের পাশ দিয়ে বাইপাস না থাকার ফলে রাত ১০টা থেকে সকাল পর্যন্ত পণ্যবাহী যানবাহন রাজধানীর ভেতরে বেপরোয়াভাবে চলাচল ইত্যাদি।

রাজধানীতে সড়ক দুর্ঘটনা কমাতে মানুষের ঢাকামুখী হওয়া কমানোর সুপারিশ করেছে সংগঠনটি। জেলা ও বিভাগী পর্যায়ে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করে কর্মজীবী মানুষের ঢাকামুখী স্রোত থামানোর পরামর্শ দেওয়া হয়েছে। এছাড়া সামর্থ্য বিবেচনা করে রাজধানীতে উচ্চবিত্ত ও মধ্যবিত্ত শ্রেণির মানুষের জন্য পৃথক গণপরিবহন ব্যবস্থা চালু, প্রধান সড়কগুলোতে গণপরিবহনের জন্য আলাদা লেন তৈরির জন্য বলা হয়েছে।

যাযাদি/এসএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

সকল ফিচার

ক্যাম্পাস
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
বিজ্ঞান ও প্রযুক্তি
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
হাট্টি মা টিম টিম
কৃষি ও সম্ভাবনা
রঙ বেরঙ

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে