সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১

বিমানের রঙ সাদা কেন?

যাযাদি ডেস্ক
  ০১ অক্টোবর ২০২৩, ২১:০৮
বিমানের রঙ সাদা কেন?

উড়োজাহাজ বা বিমানের সঙ্গে মোটামুটি সকলেই পরিচিত।এক দেশে থেকে অন্য দেশে দ্রুত যাতায়াতের জন্য সবচেয়ে ভালো মাধ্যম উড়োজাহাজ বা বিমান। অনেকেই বিমানে চড়েছেন কিংবা আকাশে উড়ে যেতে দেখেছেন সাদা রঙের বিশাল বিমান। একটা বিষয় লক্ষ্য করেছেন বা কখনো কি মনে প্রশ্ন জেগেছে আকাশী, নীল, সবুজ, হলুদ, গোলাপী, বেগুনি এত রঙ থাকতে বিমানের রঙ কেন সাদা হয়? উড়োজাহাজ বা বিমানের সঙ্গে বিমানের সাদা রংঙের কি সম্পর্ক আছে?

তবে রং সাদা হওয়ার অনেকগুলো কারণ আছে। ভাবলে অবাক লাগবে, কিন্তু বিমানের রং সাদা করার সঙ্গে গরমকালে সাদা কাপড় পরার একটা যোগ রয়েছে! আসলে সাদা রং তাপকে শোষণ করে না। প্রতিফলিত করে দেয়। ফলে সাদা কাপড় পরলে যেমন গরম কম লাগে, তেমনই সাদা রংয়ের বিমানও সহজে গরম হয় না।

বিমান আকাশে চলাচল করার সময় মাটি থেকে অনেকটা উপরে থাকে অর্থাৎ সূর্যের বেশ তাপ পরে সেখানে। তাছাড়া বিমানবন্দরে বিমান রাখা হয় খোলা আকাশের নিচে। এতে করেও সূর্যের প্রখর তাপ এসে লাগে বিমানে। সূর্য থেকে আসা ইনফ্রয়েড রশ্মির কারণে যেন বিমান গরম বা উত্তপ্ত না হয় এ জন্য ব্যবহার করা হয় সাদা রঙ।

সাদা রঙ ব্যবহারের আরেকটি অন্যতম কারণ হলো বিমানের খরচ বাঁচানো। বিমান ঠান্ডা, গরম, বৃষ্টি নানা আবহাওয়ায় চলাচল করে। সাদা ছাড়া যদি অন্য রঙ ব্যবহার করা হতো তবে নানা কারণে বিমানের রঙ নষ্ট হয়ে যেতো এবং বারবার রঙ করতে হতো। তাই সাদা রঙ বেছে নেওয়া হয়। কারণ এই রঙ সহজে মুছে যায় না।

তা ছাড়া, বিমানের রং সাদা হওয়ার ফলে বিমানের কোথাও ফুটো হলে, তেল চুঁইয়ে পড়লে বা কোনও ফাটল সৃষ্টি হলে সহজেই সেটা খুঁজে পাওয়া যায়। বিমান হারিয়ে গেলে খুঁজে বের করতেও সাহায্য করে এ সাদা রং। অরণ্য বা সমুদ্রের মতো জায়গাতেও খোঁজ মেলে বিমানের। দিনের বেলাতেই কেবল নয়, রাতের বেলাতেও সাদা রংয়ের জন্য সহজেই চোখে পড়ে বিমানকে।

তবে, সামরিক কিংবা ব্যক্তিগত বিমানের রঙ বিভিন্ন রঙের হলেও বেশিরভাগ যাত্রীবাহী বিমানের রঙ সাদা হয়ে থাকে। বাংলাদেশের বেশিরভাগ বিমানের রঙ সাদা। বিমান সাদা হওয়ার কারণেই রাতের আকাশের দিকে তাকিয়েও আমরা বিমান দেখতে পারি।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে