শনিবার, ২২ জুন ২০২৪, ৭ আষাঢ় ১৪৩১

কাল নয়াপল্টনে বড় শোডাউনের প্রস্তুতি বিএনপির

হাসান মোল্লা
  ১২ মে ২০২৩, ১১:৫৫
ফাইল ছবি

সরকারের পতনের দাবিতে চলমান আন্দোলন আরও বেগবান করতে ধারাবাহিক কর্মসূচি নিয়ে মাঠে নামছে বিএনপি। দেশব্যাপী জেলা পর্যায়ে সমাবেশ করার প্রস্তুতি চলছে। মে ও জুন দুই মাসব্যাপী জেলাভিত্তিক এ কর্মসূচি চলবে। জুলাই মাসের শুরুতে রাজধানীকেন্দ্রিক এক দফার কর্মসূচি দেবে দলটি।

বিএনপির দায়িত্বশীল পর্যায়ের একাধিক নেতা জানান, ২০ মে থেকে পুরোদমে মাঠে নামবে বিএনপি ও যুগপতের মিত্ররা। কাল শনিবার ঢাকায় অনুষ্ঠেয় বিএনপির বিক্ষোভ-সমাবেশ থেকে এ নতুন কর্মসূচি ঘোষণা করা হবে। যুগপতের নতুন কর্মসূচি হিসেবে এবার জেলা পর্যায়ে সমাবেশ করতে চায় তারা। ঢাকা অভিমুখে চ‚ড়ান্ত পর্যায়ের কর্মসূচিতে যাওয়ার আগে এই সমাবেশের মধ্য দিয়ে আবারও নেতাকর্মীদের চাঙ্গাভাব ফিরিয়ে আনতে, সাধারণ জনগণের সম্পৃক্ততা আগের চেয়ে বাড়াতে এ সিদ্ধান্ত নিয়েছেন নীতিনির্ধারকরা। গত ১২ অক্টোবর থেকে ১০ ডিসেম্বর পর্যন্ত অনুষ্ঠিত বিভাগীয় গণসমাবেশের মতো এসব জেলা সমাবেশ করতে চায় বিএনপি ও মিত্ররা।

জানা গেছে, সপ্তাহের প্রতি শনিবার ১০ বিভাগের একাধিক জেলায় এ কর্মসূচি অনুষ্ঠিত হবে। প্রতিটি সমাবেশে সাংগঠনিক বিভাগের অন্তর্ভুক্ত সব জেলা থেকে নেতাকর্মীরা অংশগ্রহণ করবেন। এর মধ্য দিয়ে তৃণমূলে ফের শোডাউন করতে চান বিএনপির নীতিনির্ধারকরা। গত মঙ্গলবার রাতে বিএনপির স্থায়ী কমিটির সভায় ১৯ জেলায় সমাবেশ করার নীতিগত সিদ্ধান্ত নেওয়া হয়।

এ কর্মসূচি চূড়ান্ত করতে পরে বুধবার রাতে সাংগঠনিক সম্পাদকদের সঙ্গে বৈঠক করেন তারেক রহমান। সেখানে বেশিরভাগ নেতাই সব জেলায় সমাবেশ করার পক্ষে মত দেন। তাদের মতামতের ভিত্তিতে সাংগঠনিক জেলাগুলোতে কর্মসূচি পালনের সিদ্ধান্ত হয়।

দলটির নেতারা জানান, ঈদুল আজহার আগে জেলা পর্যায়ে শোডাউনের কর্মসূচি শেষ করে ঢাকামুখী কর্মসূচিতে যেতে চায় দলের হাইকমান্ড। সে ক্ষেত্রে ঢাকা ঘেরাও, ঢাকামুখী রোডমার্চ, ঢাকায় অবস্থান কর্মসূচি দেওয়া হতে পারে।

আন্দোলনের নতুন কর্মসূচি প্রসঙ্গে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, আন্দোলনের যারা অংশীদার আছেন, শরিক দলগুলো আছেন, তাদের সঙ্গে আলোচনা করে তারা চ‚ড়ান্ত পর্যায়ে এসেছেন।

শিগগিরই নতুন কর্মসূচি ঘোষণা করা হবে।

দেশব্যাপী কর্মসূচিতে যাওয়ার আগে কাল শনিবার ঢাকায় সমাবেশ করবে বিএনপি। চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তিসহ ১০ দফা দাবি আদায় এবং গায়েবি মামলায় নির্বিচারে গ্রেপ্তার, মিথ্যা মামলা ও পুলিশি হয়রানির প্রতিবাদে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপির উদ্যোগে দুপুর ২টায় নয়াপল্টন কেন্দ্রীয় কার্যালয়ের সামনে এ সমাবেশ অনুষ্ঠিত হবে। বড় ধরনের শোডাউনের মাধ্যমে এ সমাবেশ করার উদ্যোগ নিয়েছে দলটি। এখান থেকেই সারাদেশে নিজেদের অবস্থান জানান দিতে চায় বিএনপি নেতাকর্মীরা। প্রস্তুতিও চলছে সর্বাত্মক। প্রত্যেক দিনই প্রস্তুতি সভা, কর্মিসভা করছেন দায়িত্বশীল নেতারা।

সমাবেশের প্রস্তুতির বিষয়ে ঢাকা মহানগর উত্তর বিএনপির সদস্য সচিব আমিনুল হক জানান, কাল বিএনপির সমাবেশে সরকার পরিবর্তনের যে আওয়াজ উঠবে তাকে সারাদেশে ছড়িয়ে দেওয়া হবে। এজন্য এ সমাবেশকে তারা তাদের চ‚ড়ান্ত আন্দোলনের ভিত্তি হিসেবে নিয়েছেন। আর সে রকমই প্রস্তুতি নিচ্ছেন তারা।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে