বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

হবিগঞ্জে ভেঙ্গে গেছে চা শ্রমিকদের ভোট ব্যাংক

মোঃ নুরুল হক কবির, হবিগঞ্জ
  ০৯ জানুয়ারি ২০২৪, ১৩:০৫
হবিগঞ্জে ভেঙ্গে গেছে চা শ্রমিকদের ভোট ব্যাংক

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুুজিবুর রহমান ভোটাধিকার দেওয়ায় এর কৃতজ্ঞতাস্বরূপ চা শ্রমিকরা বংশ পরম্পরায় নৌকায় ভোট দিয়ে আসছেন। অতীতে এনিয়ে অনেক কিংবদন্তি রাজনীতিবীদকে চা শ্রমিকরা বলেছেন, ‘আপনি মানুষ ভাল, আমরা ভোট দিব আপনাকে। কিন্তু মার্কা নিয়ে আসতে হবে নৌকা’।

হবিগঞ্জ-৪ আসনে জেলা বিএনপির সাবেক সভাপতি সৈয়দ ফয়সলকে চা শ্রমিকরা ধানের শীষে ভোট দেওয়ার আশ্বাস দিয়েও নির্বাচনের দিন তারা নৌকায় ভোট দেন। তারা বলেন নৌকা দেখলে আর কোন হুশ থাকে না। কিন্তু দিনদিন এই অবস্থার পরিবর্তন হতে শুরু করেছে।

বিশেষ করে স্থানীয় নির্বাচনে দলীয় প্রতীক দেওয়ার পর অবস্থা বদলে যায় দ্রুত। এবারে প্রথম চা বাগান অধ্যুষিত হবিগঞ্জ-৪ আসনে নৌকার চরম ভরাডুবি ঘটেছে। চুনারুঘাট উপজেলার ২৩টি চা বাগানের মাঝে ৪টিতে বিজয়ী হয় নৌকা। এগুলো হল চানপুর, বেগমখান, লালচাঁন ও দেউন্দি। সেগুলোকেও ব্যারিস্টার সুমন ঈগল প্রতীক নিয়ে উল্লেখযোগ্য ভোট পান। অন্য সকল বাগানেই ঈগল জিতেছে।

এ ব্যাপারে চুনারুঘাট উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক লুৎফুর রহমান জানান, চা শ্রমিকদের ভোট ব্যাংক আর নেই। এখন অনেকেই লেখাপড়া করেছে ও ফেসবুক চালায়। সেখানে জিততে হলে এখন প্রচুর টাকাও খরচ করতে হয়। তবে চা শ্রমিকরা ধানের শীষকে অন্যভাবে দেখে।

বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়ন কেন্দ্রীয় কমিটির ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক ও চুনারুঘাট উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক নীপেন পাল জানান, চা শ্রমিকরা এখনও নৌকার পক্ষেই আছে। হবিগঞ্জ-৪ আসনে নৌকায় ভোট কম পাওয়া একটি বিচ্ছিন্ন ঘটনা মাত্র।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে