মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১
বছরের শুরুতেই দরপতন

পুঁজিবাজারে লেনদেন কমেছে প্রায় ৩৩%

যাযাদি ডেস্ক
  ০২ জানুয়ারি ২০২৪, ১২:২৬
পুঁজিবাজারে লেনদেন কমেছে প্রায় ৩৩%

নতুন বছরের শুরুতেই দেশের পুঁজিবাজারে দরপতন ঘটেছে। গতকাল দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের পাশাপাশি লেনদেন কমেছে ৩২ দশমিক ৮ শতাংশ। অন্যদিকে আরেক পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক ও লেনদেন কমেছে। স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্য অনুসারে, গতকাল দিনশেষে আগের দিনের তুলনায় ৩ দশমিক ৬ পয়েন্ট কমে ৬ হাজার ২৪৩ পয়েন্টে দাঁড়িয়েছে ডিএসইর সার্বিক সূচক ডিএসইএক্স। এর আগের কার্যদিবসে যা ছিল ৬ হাজার ২৪৬ পয়েন্টে। অন্য সূচকগুলোর মধ্যে ডিএসইর বøæ-চিপ সূচক ডিএস-৩০ গতকাল দশমিক ২ দশমিক ২ পয়েন্ট কমে ২ হাজার ৯১ পয়েন্টে দাঁড়িয়েছে। এর আগের কার্যদিবসে যা ছিল ২ হাজার ৯৪ পয়েন্টে। শরিয়াহ সূচক ডিএসইএস গতকাল দিনশেষে ২ দশমিক ৮ পয়েন্ট কমে ১ হাজার ৩৬১ পয়েন্টে নেমেছে। গতকাল সূচকের পতনে সবচেয়ে বেশি ভ‚মিকা ছিল স্কয়ার ফার্মাসিউটিক্যালস, অলিম্পিক এক্সেসরিজ, সি পার্ল বিচ রিসোর্টস, আফতাব অটোমোবাইলস ও জেমিনি সি ফুডের শেয়ারের।

ডিএসইতে গতকাল ৪৪৩ কোটি ৭৮ লাখ ৭৬ হাজার টাকার সিকিউরিটিজ লেনদেন হয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ৬৬০ কোটি ৬১ লাখ ৬৪ হাজার টাকা। এক্সচেঞ্জটিতে লেনদেন হওয়া ৩৩৪টি কোম্পানি, মিউচুয়াল ফান্ড ও করপোরেট বন্ডের মধ্যে দিনশেষে দর বেড়েছে ৮০টির, কমেছে ৮৬টির আর অপরিবর্তিত ছিল ১৬৮টি সিকিউরিটিজের বাজারদর।

খাতভিত্তিক লেনদেন চিত্রে দেখা যায়, গতকাল ডিএসইর মোট লেনদেনের ২১ দশমিক ১ শতাংশ দখলে নিয়ে শীর্ষে ছিল সাধারণ বীমা খাত। দ্বিতীয় সর্বোচ্চ ১২ দশমিক ৮ শতাংশ দখলে ছিল প্রকৌশল খাতের। ১২ দশমিক ২ শতাংশ লেনদেনের ভিত্তিতে তৃতীয় অবস্থানে ছিল মিউচুয়াল ফান্ড। মোট লেনদেনের ১০ দশমিক ৭ শতাংশের ভিত্তিতে চতুর্থ অবস্থানে ছিল ওষুধ ও রসায়ন খাত। আর খাদ্য খাতের দখলে ছিল লেনদেনের ৫ দশমিক ১ শতাংশ। গতকাল ডিএসইতে ইতিবাচক রিটার্নের দিক দিয়ে শীর্ষে ছিল সাধারণ বীমা, পাট ও মিউচুয়াল ফান্ড খাত। আর নেতিবাচক রিটার্নের দিক দিয়ে শীর্ষে ছিল ভ্রমণ, কাগজ ও সিরামিক খাত।

সিএসইর নির্বাচিত সূচক সিএসসিএক্স গতকাল ৯ পয়েন্ট কমে ১১ হাজার ৬৭ পয়েন্টে নামে, আগের কার্যদিবসে যা ছিল ১১ হাজার ৭৬ পয়েন্টে। সিএসইর সব শেয়ারের সূচক সিএএসপিআই গতকাল ১৫ পয়েন্ট কমে ১৮ হাজার ৫০৫ পয়েন্টে দাঁড়ায়, আগের কার্যদিবসে যা ছিল ১৮ হাজার ৫২০ পয়েন্টে। এদিন এক্সচেঞ্জটিতে লেনদেন হওয়া ১৯৬টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৪৯টির, কমেছে ৫৪টির আর অপরিবর্তিত ছিল ৯৩টির বাজারদর। গতকাল সিএসইতে ৯ কোটি টাকার সিকিউরিটিজ হাতবদল হয়েছে।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে