রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

স্বাধীন ফিলিস্তিনের দাবিতে রাবি শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচি

রাবি প্রতিনিধি
  ০৭ মে ২০২৪, ১৩:০৯
আপডেট  : ০৭ মে ২০২৪, ১৩:১২
ছবি: যায়যায়দিন

ইসরাইলের চলমান সন্ত্রাসী আগ্রাসনের প্রতিবাদে আমেরিকান বিশ্ববিদ্যালয়গুলোর সাথে সংহতি ও স্বাধীন ফিলিস্তিনের দাবিতে অবস্থান কর্মসূচি পালন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) সাধারণ শিক্ষার্থীরা। সমাবেশে ফিলিস্তিনের শিশুসহ নারী-পুরুষদের ওপর ইসরায়েলের হত্যাযজ্ঞ, নির্যাতন, বোমা হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান তারা।

সোমবার (৬ মে) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবন সংলগ্ন প্যারিস রোডে এ কর্মসূচি অনুষ্ঠিত হয়। এতে বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষক একাত্মতা পোষণ করেন।

সমাবেশে আরবি বিভাগের শিক্ষার্থী মাহায়ির ইসলাম বলেন, "এই আমেরিকা গণতন্ত্র, নারীর অধিকার ও বিশ্বের শান্তি-শৃঙ্খলার কথা বলে কিন্তুু এখন সেই আমেরিকা হয়ে উঠেছে পৃথিবীর নিকৃষ্ট বর্বরোচিত দেশ হিসেবে। ৭০ দশকের অনেক আন্দোলনে আমরা দেখেছি, শিক্ষার্থীদের সক্রিয় অবস্থান নিলে সেখানে মানবতার কথা বলে তারা আন্দোলনে সাহায্য করেছে, সংহিত প্রকাশ করেছে কিন্তুু এখন ফিলিস্তিনের পক্ষে তাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অবস্থান নেওয়ার কারণে তাদেরকে পুলিশ দিয়ে প্রতিহত করছে আমেরিকা প্রশাসন। এ পর্যন্ত তিন শতাধিক শিক্ষার্থীদের গ্রেফতার করা হয়েছে। আমেরিকা ইরান, সিরিয়া ও আফগানিস্তান খেয়েছে এখন তারা সাধারণ নিরীহ ফিলিস্তিনদের খেয়ে ফেলতে চায়।"

রাবি শাখা ছাত্র ফেডারেশনের সহ-সভাপতি ওয়াজেদ বলেন, "আজ আমরা কথা বলব ৭৫ বছরের এক রক্তভেজা ভূখন্ড নিয়ে। ৭৫ বছর ধরে লঙ্ঘিত হচ্ছে ফিলিস্তিনিদের মানবাধিকার। এর পিছনে রয়েছে যুক্তরাষ্ট্রের মদদপুষ্ট ইহুদিপন্থী রাষ্ট্র ইসরাইল।"

আরবি বিভাগের অধ্যাপক ইফতেখারুল আলম মাসুদ বলেন, "আমরা শুধু ইহুদীদেরকেই ঘৃণা করি, অথচ এর পেছনের যে শক্তি তাদেরকে খেয়াল করি না। আজ তারা উলঙ্গ হয়ে গিয়েছে তাদের নিজ দেশের জনগণের সামনে। আজ আমেরিকায় শিক্ষার্থীরা রাস্তায় নেমে এসেছেন, নদীকে যখন স্বাভাবিক অবস্থায় বাঁধা দেওয়া হয় তখন সে ভেঙেচুড়ে চলে আসে, তেমনি ইতিহাস সাক্ষী, ফিলিস্তিন ভালো না থাকলে পুরো পৃথিবী ভালো থাকে না।"

তিনি আরও বলেন, মুসলিম বিশ্বের শাসকেরা আজ ফিলিস্তিনের পক্ষ থেকে সরে এসে জায়নবাদীদের পক্ষ নিয়েছে। আজকে ফিলিস্তিনের এই সমস্যাকে কোনো ধর্মীয় গণ্ডীর মধ্যে রাখলে চলবে না, মানবতার দৃষ্টি দিয়ে বিচার করতে হবে। ইসরায়েল তৈরি হয়েছে কোনো রাষ্ট্রের সজ্ঞা ছাড়াই, হুট করে জায়গার নাম পাল্টে একটা অবৈধ রাষ্ট্র তৈরি করা হয়েছে। এটি কোনো রাষ্ট্রই নয়। আজ আমাদেরকে এই আন্দোলন ছড়িয়ে দিতে হবে সব জায়গায়।

অর্থনীতি বিভাগের অধ্যাপক ফরিদ উদ্দিন খান বলেন, কলম্বিয়া একজন অমুসলিম দেশ হিসাবেও ইসরায়েলের সাথে সকল সম্পর্ক শেষ করেছে কিন্তুু সৌদি আরবের মতো আরব দেশ হয়েও তা করতে পারছে। আমরা রক্তের বিনিময়ে স্বাধীনতা অর্জন করেছি। আমরা মুসলিম হয়ে আমরা যেন নিরীহ ফিলিস্তিনের পক্ষে দাড়াতে আহ্বান জানান সরকারকে। এসময় প্রায় দুই শতাধিক শিক্ষার্থী এ অবস্থান কর্মসূচিতে অংশ নেয়।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে