বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
সাপ্তাহিক পুঁজিবাজার

ডিএসইর লেনদেন বেড়েছে ৬৫%

যাযাদি ডেস্ক
  ২১ জানুয়ারি ২০২৪, ১৩:৪৩
ডিএসইর লেনদেন বেড়েছে ৬৫%

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গত সপ্তাহে সূচকের পাশাপাশি লেনদেন বেড়েছে ৬৫ শতাংশের বেশি। অন্যদিকে আরেক পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেরও (সিএসই) সূচক ও লেনদেন উভয়ই বেড়েছে। স্টক এক্সচেঞ্জের সাপ্তাহিক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

পুঁজিবাজার পরিস্থিতি পর্যালোচনায় দেখা যায়, গত সপ্তাহে ডিএসইএক্স আগের সপ্তাহের তুলনায় দশমিক ৫৬ শতাংশ বেড়ে ৬ হাজার ৩৩৭ পয়েন্টে দাঁড়িয়েছে। এর আগের সপ্তাহ শেষে যা ছিল ৬ হাজার ৩০২ পয়েন্টে। নির্বাচিত কোম্পানির সূচক ডিএস-৩০ সপ্তাহের ব্যবধানে দশমিক ৫৬ শতাংশ বেড়ে ২ হাজার ১৩০ পয়েন্টে দাঁড়িয়েছে। আগের সপ্তাহ শেষে যা ছিল ২ হাজার ১১৮ পয়েন্টে।

শরিয়াহ সূচক ডিএসইএস দশমিক ৯০ শতাংশ বেড়ে ১ হাজার ৩৮৮ পয়েন্টে দাঁড়িয়েছে। আগের সপ্তাহ শেষে যা ছিল ১ হাজার ৩৭৬ পয়েন্টে। ডিএসইতে গত সপ্তাহে লেনদেন হওয়া মোট ৪০৬টি কোম্পানি, মিউচুয়াল ফান্ড ও করপোরেট বন্ডের মধ্যে দর বেড়েছে ৯৪টির, কমেছে ৮৪টির আর অপরিবর্তিত ছিল ২০৯টির। এছাড়া লেনদেন হয়নি ১৯টির।

ডিএসইতে গত সপ্তাহের পাঁচ কার্যদিবসে ৩ হাজার ৬৩৭ কোটি ২৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যেখানে আগের সপ্তাহে লেনদেন ছিল ২ হাজার ১৯৭ কোটি ৮৬ লাখ টাকা। সে হিসাবে এক্সচেঞ্জটিতে সাপ্তাহিক লেনদেন বেড়েছে ৬৫ দশমিক ৪৯ শতাংশ। গত সপ্তাহে ডিএসইতে দৈনিক গড়ে ৭২৭ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যেখানে আগের সপ্তাহে দৈনিক গড় লেনদেন ছিল ৫৪৯ কোটি ৪৬ লাখ টাকা।

খাতভিত্তিক লেনদেনচিত্রে দেখা যায়, গত সপ্তাহে ডিএসইর মোট লেনদেনের ১৩ দশমিক ৪ শতাংশ দখলে নিয়ে শীর্ষে অবস্থান করছে ওষুধ ও রসায়ন খাত। দ্বিতীয় সর্বোচ্চ ১৩ দশমিক ৪ শতাংশ দখলে নিয়েছে সাধারণ বীমা খাত। ১০ দশমিক ৮ শতাংশ লেনদেনের ভিত্তিতে তৃতীয় অবস্থানে রয়েছে প্রকৌশল খাত। মোট লেনদেনের ৭ দশমিক ৯ শতাংশের ভিত্তিতে চতুর্থ অবস্থানে ছিল খাদ্য খাত। আর জীবন বীমা খাতের দখলে ছিল লেনদেনের ৭ দশমিক ৬ শতাংশ। আলোচ্য সপ্তাহে ডিএসইর ইতিবাচক রিটার্নের দিক দিয়ে শীর্ষে ছিল ভ্রমণ, ওষুধ ও সেবা খাত। এ তিন খাতে যথাক্রমে ২ শতাংশ, ১ দশমিক ৫ শতাংশ ও ১ দশমিক ৫ শতাংশ রিটার্ন এসেছে। অন্যদিকে নেতিবাচক রিটার্নে শীর্ষে ছিল মিউচুয়াল ফান্ড, সিরামিকস ও ব্যাংক খাত। এ তিন খাতে রিটার্ন কমেছে যথাক্রমে দশমিক ৮ শতাংশ, দশমিক ৩ শতাংশ ও দশমিক ২ শতাংশ।

অন্যদিকে গত সপ্তাহে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই দশমিক ৭৬ শতাংশ বেড়ে ১৮ হাজার ৮০৬ পয়েন্টে দাঁড়িয়েছে। আগের সপ্তাহে যা ছিল ১৮ হাজার ৬৬৫ পয়েন্টে। সিএসসিএক্স সূচকটি গত সপ্তাহ শেষে দশমিক ৭৭ শতাংশ বেড়ে ১১ হাজার ২৪৮ পয়েন্টে অবস্থান করছে। আগের সপ্তাহ শেষে সূচকটির অবস্থান ছিল ১১ হাজার ১৬২ পয়েন্টে।

সিএসইতে গত সপ্তাহের পাঁচ কার্যদিবসে ৫৩ কোটি ১৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৩৪ কোটি ৩ লাখ টাকা। এ সময়ে সিএসইতে লেনদেন হওয়া ২৮৯টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮৬টির, কমেছে ৬৮টির, অপরিবর্তিত রয়েছে ১৩৫টির।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে