রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

শেয়ার বিক্রি করবে ইজেনারেশনের প্লেসমেন্টহোল্ডার

যাযাদি ডেস্ক
  ১২ ফেব্রুয়ারি ২০২৪, ১২:৪৫
শেয়ার বিক্রি করবে ইজেনারেশনের প্লেসমেন্টহোল্ডার

পুঁজিবাজারে তালিকাভুক্ত তথ্যপ্রযুক্তি খাতের কোম্পানি ইজেনারেশন লিমিটেডের প্লেসমেন্টহোল্ডার ইজেনারেশন সলিউশনস লিমিটেড ৪ লাখ ৬৭ হাজার ৫৯৪টি শেয়ার বিক্রির ঘোষণা দিয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্য অনুসারে, ইজেনারেশন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক শামীম আহসান ইজেনারেশন সলিউশনস লিমিটেডের চেয়ারম্যান ও ইজেনারশন লিমিটেডের পরিচালক সৈয়দা কামরুন নাহার আহমেদ ইজেনারেশন সলিউশনস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক।

সমাপ্ত ২০২৩ হিসাব বছরের উদ্যোক্তা পরিচালক বাদে সাধারণ বিনিয়োগকারীদের জন্য ১০ শতাংশ লভ্যাংশ দিয়েছে ইজেনারেশন। নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, আলোচ্য হিসাব বছরে ইজেনারেশনের শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৪৫ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ১ টাকা ৪৩ পয়সা। গত বছরের ৩০ জুন শেষে কোম্পানিটির এনএভিপিএস দাঁড়িয়েছে ২২ টাকা ৫০ পয়সায়।

অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, চলতি হিসাব বছরের প্রথমার্ধে (জুলাই-ডিসেম্বর) ইজেনারেশনের ইপিএস হয়েছে ৮১ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৮০ পয়সা। গত ৩১ ডিসেম্বর শেষে কোম্পানিটির এনএভিপিএস দাঁড়িয়েছে ২২ টাকা ৬৯ পয়সায়।

ইজেনারেশন লিমিটেডের সার্ভিলেন্স রেটিং দীর্ঘমেয়াদে ‘এ’ ও স্বল্পমেয়াদে ‘এসটি-২’। ৩০ জুন সমাপ্ত ২০২৩ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন ও রেটিং প্রকাশের দিন পর্যন্ত অন্যান্য তথ্যের ওপর ভিত্তি করে এ প্রত্যয়ন করেছে ইমার্জিং ক্রেডিট রেটিং লিমিটেড। স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

৩০ জুন সমাপ্ত ২০২২ হিসাব বছরে উদ্যোক্তা পরিচালকদের বাদে কেবল সাধারণ শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে ইজেনারেশন। ৩০ জুন সমাপ্ত ২০২১ হিসাব বছরেও উদ্যোক্তা পরিচালক বাদে কেবল সাধারণ শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ১ টাকা ৬১ পয়সা।

২০২১ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিটির অনুমোদিত মূলধন ১০০ কোটি ও পরিশোধিত মূলধন ৭৫ কোটি টাকা। রিজার্ভে রয়েছে ৭৫ কোটি ১৪ লাখ টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ৭ কোটি ৫০ লাখ। এর মধ্যে উদ্যোক্তা পরিচালকের হাতে রয়েছে ৩৭ দশমিক ৭৭ শতাংশ শেয়ার। বাকি শেয়ারের মধ্যে ২৯ দশমিক ২৮ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী, দশমিক ৫৪ শতাংশ বিদেশী বিনিয়োগকারী ও ৩২ দশমিক ৪১ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে।

ডিএসইতে গতকাল ই-জেনারেশনের শেয়ার সর্বশেষ ৩৭ টাকা ৮০ পয়সায় লেনদেন হয়েছে। গত এক বছরে শেয়ারটির দর ৩৪ টাকা থেকে ৪৯ টাকা ৭০ পয়সায় ওঠানামা করেছে।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে