রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

বার্জার পেইন্টসের লেনদেন বন্ধ আজ

যাযাদি ডেস্ক
  ১৪ ফেব্রুয়ারি ২০২৪, ১২:১২
বার্জার পেইন্টসের লেনদেন বন্ধ আজ

বিশেষ সাধারণ সভাসংক্রান্ত (ইজিএম) নির্ধারিত রেকর্ড ডেটের কারণে আজ বহুজাতিক রঙ উৎপাদক বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেডের লেনদেন বন্ধ থাকবে। আগামীকাল থেকে স্বাভাবিক নিয়মে পুনরায় লেনদেন হবে কোম্পানিটির। এর আগে গত সোম ও মঙ্গলবার কেবল স্পট মার্কেটে লেনদেন হয়েছে কোম্পানিটির।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্যানুসারে, রাইট শেয়ার ইস্যুর মাধ্যমে ৩৭৫ কোটি টাকা সংগ্রহ করবে বার্জার পেইন্টস। এ লক্ষ্যে কোম্পানিটি ২৭ লাখ ২৮ হাজার ১১১টি সাধারণ শেয়ার ইস্যু করবে। প্রতিটি শেয়ারের অভিহিত মূল্য ১০ টাকা। প্রিমিয়ামসহ প্রতি শেয়ারের ইস্যুমূল্য ১ হাজার ৩৭৬ টাকা। কোম্পানির বিদ্যমান ১৭টি শেয়ারের বিপরীতে একটি করে রাইট শেয়ার ইস্যুর জন্য বিনিয়োগকারীদের প্রস্তাব দেয়া হবে। এর মধ্যে বার্জার পেইন্টস বাংলাদেশের ৯৫ শতাংশ শেয়ারধারী উদ্যোক্তা পরিচালক জেঅ্যান্ডএন ইনভেস্টমেন্টস (এশিয়া) লিমিটেডকে ২৫ লাখ ৯১ হাজার ৬৯১ শেয়ার এবং অন্য বিনিয়োগকারীদের ১ লাখ ৩৬ হাজার ৪২০টি রাইট শেয়ার ইস্যুর প্রস্তাব করা হবে। রাইট শেয়ার ইস্যুর মাধ্যমে সংগৃহীত তহবিল চট্টগ্রামের মিরসরাই অর্থনৈতিক অঞ্চলে অবস্থিত বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরে তৃতীয় কারখানা নির্মাণে বিনিয়োগ করবে কোম্পানিটি। ২০২৬ সালের এপ্রিলে কারখানাটির উৎপাদন শুরু হবে বলে প্রত্যাশা করা হচ্ছে।

নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্দেশনা অনুসারে, বার্জার পেইন্টসের ফ্রি ফ্লোট শেয়ার বাড়ানোর বাধ্যবাধকতা রয়েছে। এ নির্দেশনা পরিপালনের জন্য জেঅ্যান্ডএন ইনভেস্টমেন্ট তার ভাগের পুরো রাইট শেয়ারের দাবি ত্যাগ করে সেটি কোম্পানির কর্মী ও অন্য বিনিয়োগকারীদের ছেড়ে দেয়ার ইচ্ছা প্রকাশ করেছে। এতে কোম্পানির কর্মীরা ৪ লাখ ৮ হাজার ৯৭১ ও সাধারণ বিনিয়োগকারীরা ২১ লাখ ৮২ হাজার ৭২০টি শেয়ার পাবেন। এক্ষেত্রে বিনিয়োগকারীরা বিদ্যমান ১৭টি শেয়ারের বিপরীতে ১৬টি করে শেয়ার পাবেন। সব মিলিয়ে শেষ পর্যন্ত বিদ্যমান প্রস্তাব অনুসারে কোম্পানিটির উদ্যোক্তা পরিচালক বাদে অন্য বিনিয়োগকারীরা একটি শেয়ারের বিপরীতে একটি করেই রাইট শেয়ার পাবেন। শেয়ার হস্তান্তর ও রাইট ইস্যুর পর উদ্যোক্তা পরিচালক বাদে অন্য বিনিয়োগকারীদের কাছে বার্জারের ১০ দশমিক ২৮ শতাংশ শেয়ার থাকবে। আগামী ১০ মার্চ কোম্পানিটির ইজিএমে বিষয়ে বিনিয়োগকারীদের অনুমোদন নেয়া হবে। একই সভায় কোম্পানির সংঘবিধি সংশোধনেও বিনিয়োগকারীদের অনুমোদন নেয়া হবে।

আর্থিক প্রতিবেদন অনুসারে, চলতি ২০২৩-২৪ হিসাব বছরের তিন প্রান্তিকে (মার্চ-ডিসেম্বর) বার্জার পেইন্টসের আয় হয়েছে ১ হাজার ৮৭৮ কোটি ১৭ লাখ টাকা, আগের হিসাব বছরের একই প্রান্তিকে যা ছিল ১ হাজার ৮৬৭ কোটি ৬৭ লাখ টাকা। আলোচ্য হিসাব বছরের তৃতীয় প্রান্তিকে আয় হয়েছে ৬৭৭ কোটি ৯৮ লাখ টাকা, আগের হিসাব বছরের একই সময় যা ছিল ৬৪৮ কোটি ৮০ লাখ টাকা। এ হিসাব বছরের তিন প্রান্তিকে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ২২০ কোটি ৪৬ লাখ টাকা, আগের হিসাব বছরের একই সময় যা ছিল ২০০ কোটি ৬২ লাখ টাকা। আলোচ্য হিসাব বছরের তৃতীয় প্রান্তিকে কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ৭৯ কোটি ৯৬ লাখ টাকা, আগের হিসাব বছরের একই সময় যা ছিল ৬৭ কোটি ১৬ লাখ টাকা। তিন প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৪৭ টাকা ৫৪ পয়সা, যা আগের হিসাব বছরের একই সময়ে ছিল ৪৩ টাকা ২৬ পয়সা। গত ৩১ ডিসেম্বর শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২৬২ টাকা ৯৭ পয়সায়।

সমাপ্ত ২০২২-২৩ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য ৪০০ শতাংশ নগদ লভ্যাংশের ঘোষণা দিয়েছে বার্জার পেইন্টসের পর্ষদ। আলোচ্য হিসাব বছরে বার্জার পেইন্টস বাংলাদেশের সমন্বিত কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ৩০১ কোটি ৫ লাখ টাকা, আগের হিসাব বছরে যা ছিল ২৯০ কোটি ৭০ লাখ টাকা। সে হিসাবে এক বছরের ব্যবধানে কোম্পানিটির নিট মুনাফা বেড়েছে ১০ কোটি ৩৫ লাখ টাকা বা ৩ দশমিক ৫৬ শতাংশ। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ৬৪ টাকা ৯১ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ৬২ টাকা ৬৮ পয়সা। গত বছরের ৩১ মার্চ শেষে কোম্পানিটির এনএভিপিএস দাঁড়িয়েছে ২৭৯ টাকা ৭৮ পয়সায়, আগের হিসাব বছর শেষে যা ছিল ২২৭ টাকা ৩৯ পয়সা।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে