শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

মেলবোর্নে রূপকথার জয় তুলে নিল ভারত

যাযাদি ডেস্ক
  ১৯ জানুয়ারি ২০২১, ১৪:২১
আপডেট  : ১৯ জানুয়ারি ২০২১, ১৪:৫২

'ব্রিসবেনে হারে না অস্ট্রেলিয়া'। প্রচলতি এই ধারা ভেঙে দিয়েছে সফরকারী ভারত। ১৯৮৮ সালের পরে অস্ট্রেলিয়াকে গ্যাবায় হারের স্বাদ দিয়েছে। অ্যাডিলেডে লজ্জার হারের পর মেলবোর্নে রূপকথা লিখে জয় তুলে নেয় ভারত। সিডনিতে দুর্দান্ত দৃঢ়তা দেখিয়ে ড্রর পর গ্যাবা টেস্টে ভারত তুলে নিয়েছে দুর্দান্ত এক জয়। মঙ্গলবার তিন উইকেটের এই জয়ে চার ম্যাচের বোর্ডার-গাভাস্কার সিরিজ জিতে নিয়েছে ২-১ ব্যবধানে।

কাজটা ভারতের জন্য সহজ ছিল না। শেষ টেস্টের চতুর্থ ইনিংসে ভারতকে জয়ের জন্য করতে হতো ৩২৮ রান। পঞ্চম দিন বাকি ছিল ৩২৪। অস্ট্রেলিয়ার শক্তিশালী বোলিং আক্রমণের বিপক্ষে এই রানটা পঞ্চম দিন তোলা শুধু কঠিন নয়, ছিল অসম্ভবের পর্যায়ে। তরুণ ওপেনার শুভমন গিলের ৯১ রান এবং তরুণ উইকেটরক্ষক ব্যাটসম্যান ঋষভ পান্তের হার না মানা ৮৯ রানের ইনিংসে ভর করে সেটাই সম্ভব করেছে ভারত।

মধ্যে অবশ্য মিডল অর্ডারে মাটি কামড়ে পড়েছিলেন চেতেশ্বর পূজারা। তার ব্যাট থেকে আসে ৫৬ রান। মুখোমুখি হন ২১১ বলের। তার ওই ধীর ইনিংসের কারণেই মধ্যে ভারতের পক্ষে থাকা টেস্টটা ড্রর সম্ভাবনা জেগেছিল। কিন্তু ঋষভ শেষদিকে দ্রুত রান তুলে দলকে সবচেয়ে মর্যাদাপূর্ণ সিরিজটা জিতিয়েছেন। পঞ্চম দিনের শুরু থেকে একে একে শুভমন গিল, রাহানে, ঋষভকে সঙ্গ দিয়ে একপাশ আগলে রাখা পূজারাও কৃতিত্বও তাই কম নয়।

এর আগে প্রথম ইনিংসে মার্নাস লাবুশানের সেঞ্চুরি (১০৮ রান) এবং স্টিভ স্মিথ-ম্যাথু ওয়েড ও টিম পেইনের ফিফটি ছোঁয়া ইনিংসে ভর করে ৩৬৯ রান তোলে অজিরা। ভারত জবাব দিতে নেমে তুলতে পারে ৩৩৬ রান। দলের পক্ষে লোয়ার মিডল অর্ডারে ব্যাট করে শার্দুল ঠাকুর এবং ওয়াশিংটন সুন্দর দলকে ১২৩ রানের জুটি দেন। শার্দুল ও সুন্দর যথাক্রমে করেন ৬৭ ও ৬২ রান। প্রথম ইনিংস থেকে ৩৩ রানের লিড নেয় অজিরা।

দ্বিতীয় ইনিংসে অজিরা ২৯৪ রান তোলে। সাবেক অজি অধিনায়ক স্মিথ খেলেন ৫৫ রানের ইনিংস। এছাড়া ডেভিড ওয়ার্নার ৪৮, মার্কোস হ্যারিস ৩৮ এবং ক্যামেরুন গ্রিন ৩৭ রান যোগ করেন। অস্ট্রেলিয়ার প্রথম ইনিংস থেকে শার্দুল ঠাকুর, থাঙ্গারাসু নটরাজন ও ওয়াশিংটন সুন্দর তিনটি করে উইকেট নেন। দ্বিতীয় ইনিংসে শার্দুল চারটি ও মোহাম্মদ সিরাজ অজিদের পাঁচ উইকেট তুলে নেন। প্রথম ইনিংসে অজি পেসার জজ হ্যাজলউড নেন পাঁচ উইকেট। দ্বিতীয় ইনিংসে লড়াইটা একাই করেছেন প্যাট কামিন্স। নিয়েছেন ৪ উইকেট।

যাযাদি/এসএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে