শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

রোনালদো-এমবাপ্পের সেই ছবি তুলে দিয়েছিলেন জিদান

যাযাদি ডেস্ক
  ২৮ নভেম্বর ২০২১, ১৪:০৪

মাঠে দুর্দান্ত ফর্মে আছেন কিলিয়ান এমবাপ্পে। মৌসুমের শুরুতে দলবদল করতে ব্যর্থ হওয়া, ইউরোয় ফ্রান্সের হয়ে পেনাল্টি শুটআউটে গোল করতে না পারা মিলিয়ে একটু বাজে সময়ের মধ্য দিয়েই যাচ্ছিলেন। সে অবস্থা কাটিয়ে উঠেছেন গত দুই মাসে। ক্লাব ও দেশের হয়ে সর্বশেষ ১১ ম্যাচে ২১টি গোলে অবদান রেখেছেন। দুর্দান্ত সে ফর্ম মাঠের বাইরেও আত্মবিশ্বাসী করে তুলেছে এমবাপ্পেকে। নিজের আত্মজীবনীমূলক একটি কমিক বই বাজারে এনেছেন এমবাপ্পে। নাম জ’মাপেল কিলিয়ান।

‘আমার নাম কিলিয়ান’ নামের এ বইয়ে নিজের বেড়ে ওঠার গল্প বলেছেন। মোনাকোর হয়ে আলো ছড়ানোর পরই সামাজিক যোগাযোগমাধ্যমে একটি ছবি বেশ বিখ্যাত হয়ে উঠেছে। ১৪ বছর বয়সে রিয়াল মাদ্রিদের একাডেমিতে গিয়েছিলেন এমবাপ্পে। সেখানে তাঁর আদর্শ ক্রিস্টিয়ানো রোনালদোর সঙ্গে দেখা করে একটি ছবিও তুলেছিলেন। সেই বিখ্যাত ছবি নাকি তুলে দিয়েছিলেন জিনেদিন জিদান!

২০১৮ সালে বিশ্বকাপ জয়ের পরই ফ্রান্সের নতুন প্রজন্মের আদর্শ হয়ে উঠেছেন। কিশোরদের অনুপ্রেরণা দেওয়ার জন্যই নিজের জীবনের বর্ণনা দেওয়া একটি কমিকস বের করেছেন। কমিকস আঁকিয়ে ফারোর সঙ্গে ২৩৩ পৃষ্ঠার এই বইয়ে একাডেমিতে বেড়ে ওঠা, পিএসজিতে যোগ দেওয়া এবং পিএসজির সভাপতি নাসের আল-খেলাইফির সঙ্গে তাঁর মা–বাবার আলোচনার প্রসঙ্গও উঠে এসেছে।

কমিকসে ১৪ বছর বয়সী এমবাপ্পের রিয়ালের একাডেমি ভালদেবেবাস ঘুরে আসা ও স্বপ্নের তারকা রোনালদোর সঙ্গে দেখা করার প্রসঙ্গটি বেশ কয়েক পৃষ্ঠাজুড়ে দেওয়া হয়েছে। কমিকসে এমবাপ্পেকে তাঁর বাবাকে বলতে দেখা গেছে, এভাবে রিয়ালে ঘুরে আসা এবং রোনালদো ও জিদানের সঙ্গে দেখা হওয়া দিনটি তাঁর জীবনের শ্রেষ্ঠ দিন। সেখানেই দেখা গেছে, কীভাবে এমবাপ্পেকে নিজে গাড়ি চালিয়ে একাডেমিতে নিয়ে যাচ্ছেন জিদান। একাডেমি ঘুরে আসার পর রোনালদোর সঙ্গে দেখা করেছেন এমবাপ্পে। আর এ দুজনের ছবি তুলে দিয়েছেন জিদান।

কমিকসে এমবাপ্পের পিএসজিতে যোগ দেওয়ার গল্পটাও দেখানো হয়েছে। ২০১৮ সালে রিয়াল মাদ্রিদ ও পিএসজি—দুই দলই এমবাপ্পেকে নিতে চেয়েছিল। মোনাকোর সহসভাপতি ভাদিম ভাসিলিয়েভ তখন এমবাপ্পের পরিবারকে বুঝিয়েছেন, পিএসজির প্রস্তাব ফিরিয়ে দেওয়া বোকামি হবে। কমিকসে দেখানো হয়েছে, এমবাপ্পে রিয়ালেই যেতে চেয়েছিলেন। কিন্তু পিএসজির নাসের আল-খেলাইফি আর্থিক সংগতি নীতিকে পাশ কাটিয়ে তাঁকে পিএসজিতে নিয়ে গেছেন, এটাও রসিকতার সুরে জানানো হয়েছে। বইয়ে এটাও বলা হয়েছে, এমবাপ্পে ও তাঁর মাকে পিএসজি জানিয়েছে, বোনাস ছাড়াই বছরে ১ কোটি ৮০ লাখ ইউরো পাবেন ১৮ বছরের এমবাপ্পে।

যাযাদি/এসএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে