বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১৯ মাঘ ১৪২৯
walton1

কাতার বিশ্বকাপে নজিরবিহীন নিরাপত্তা ব্যবস্থা

যাযাদি ডেস্ক
  ০৩ নভেম্বর ২০২২, ১২:৫৫
আপডেট  : ০৩ নভেম্বর ২০২২, ১৬:৫৯

দুয়ারে কড়া নাড়ানো বিশ্বকাপ ঘিরে আগ্রহের কমতি নেই ফুটবল ভক্তদের। চার বছর পরপর হওয়া এই ফুটবল উন্মাদনায় মাতে পুরো বিশ্ব। এবারের কাতার বিশ্বকাপেও তার কমতি নেই দর্শকদের মাঝে। ইতোমধ্যে লাখো দর্শকের সমাগম ঘটেছে আরবের দেশটিতে। তাদের নিরাপত্তার ব্যবস্থা নিশ্চিতে নেওয়া হয়েছে নানা উদ্যোগও। নজিরবিহীন বিভিন্ন নিরাপত্তা ব্যবস্থার পসরা সাজিয়ে এবারের বিশ্বকাপ শুরু করতে প্রস্তুত কাতার সরকার।

২০ নভেম্বর থেকে শুরু হওয়া এই প্রতিযোগিতায় ১২ লক্ষের বেশি ভক্ত কাতারে আসবেন ফুটবল মঞ্চ উপভোগ করতে। দর্শনার্থীদের শতভাগ নিরাপত্তা নিশ্চিত করতে আয়োজক দেশটি বেশ কয়েকটি দেশের সঙ্গে নিরাপত্তা সহযোগিতা চুক্তিও করেছে ইতোমধ্যে। ১৩টি দেশের অংশীদারদের সঙ্গে কাতারের নিরাপত্তা বাহিনী সারাদেশে এরই মধ্যে পাঁচ দিনের নিরাপত্তা মহড়া চালিয়েছে।

এক বিবৃতিতে কাতারের স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, জরুরি পরিষেবাগুলোর প্রস্তুতি এবং প্রতিক্রিয়াশীলতা পরীক্ষা করার লক্ষ্যে ওই মহড়া চালানো হয়েছিল।

অপরদিকে বিশ্বকাপের নিরাপত্তা নিশ্চিত করতে তুরস্ক আগেই ঘোষণা করেছে তারা স্টেডিয়াম এবং হোটেলগুলোকে সুরক্ষিত করতে তিন হাজারও বেশি দাঙ্গা পুলিশ অফিসার পাঠাবে। সেই সঙ্গে ১০০ বিশেষ অপারেশন পুলিশ অফিসার, ৫০ জন বোমা বিশেষজ্ঞ এবং ৮০টি স্নিফার কুকুর দেবে কাতার বিশ্বকাপে।

এছাড়াও ফরাসি পার্লামেন্ট টুর্নামেন্টের জন্য উপসাগরীয় রাজ্যে প্রায় ২২০ নিরাপত্তা কর্মী মোতায়েন করবে। যারা ফরাসি নাগরিকসহ ভক্তদের নিরাপত্তা নিশ্চিত করবে বলে জানিয়েছে ফরাসি স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

এদিকে, কাতার মরক্কোর সঙ্গে একটি নিরাপত্তা সহযোগিতা চুক্তিও করেছে। গণমাধ্যমে এই খবর জানিয়ে দেশটি বলেছে, টুর্নামেন্ট চলাকালীন কাতারে সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞদের মোতায়েন করবে তারা।

যাযাদি/ সোহেল

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে