শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

এক ঘুসিতে ৩০ বছর নিষিদ্ধ ফুটবলার

যাযাদি ডেস্ক
  ৩০ জানুয়ারি ২০২৩, ১৪:৫৬
ফাইল ছবি

ফুটবল মাঠে প্রায়ই রেফারির সঙ্গে ফুটবলারদের ঝামেলা জড়াতে দেখা যায়। সিদ্ধান্ত মেনে নিতে না পেরে রেফারির গায়ে হাত তোলা বা গালিগালাজের মতো ঘটনাও ঘটে। এবার ঘটল ভয়ঙ্কর এক ঘটনা। রেফারিকে ঘুসি মেরে বসলেন এক ফুটবলার, যার জেরে ৩০ বছরের নিষেধাজ্ঞা পেলেন সেই ফুটবলার।

এই দৃশ্য ফ্রান্সের লোরিয়ে জেলায় অ্যামেচার ফুটবলে দেখা গেছে। তবে যে ফুটবলার এই কাজ করেছেন, তার আসল নাম জানা যায়নি। কিন্তু আয়োজকরা তাকে ‘ফ্যানাটিক’ বলে উল্লেখ করেছে। যেখানে ম্যাচ চলাকালীন রেফারির সিদ্ধান্তে খুশি হতে না পেরে সটান ঘুসি মারেন তিনি।

আন্তর্জাতিক বিভিন্ন সংবাদ মাধ্যম থেকে জানা যায়, ম্যাচ রেফারি ভালোই চোট পেয়েছেন। এতটাই যে দুই দিন কোনো কাজ করতে পারেননি। তবে ঘটনাটিকে মোটেই ছোট করে দেখতে রাজি নয় আয়োজকরা।

ঘটনাটি গত ৮ জানুয়ারির হলেও সম্প্রতি প্রকাশ্যে আসে। ম্যাচে এতেঁত স্পোর্টিভা গাতিনায়িজের হয়ে খেলেন সেই ফুটবলার। এই ঘটনায় সেই ক্লাবকেও প্রতিযোগিতা থেকে দুই বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছে।

আয়োজকদের পক্ষ থেকে বেনয়েঁ লেনঁ বলেছেন, ‘যে শাস্তি দেওয়া হয়েছে তা একেবারে ঠিক। এই ধরনের ফুটবলারদের আর কোনো দিন মাঠে নামা উচিত নয়। ফুটবলের কলঙ্ক এরা।’

এদিকে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফাও এ ধরনের ঘটনা বরদাস্ত করে না। যেখানে কাতার বিশ্বকাপে রেফারির প্রতি অসন্তোষ প্রকাশ করায় গত শনিবার উরুগুয়ের চার ফুটবলারকে শাস্তি দেওয়া হয়েছে। ফিফার পক্ষ থেকে একটি বিবৃতিতে জানানো হয়েছে, গোলকিপার ফার্নান্দো মুসলেরা এবং ডিফেন্ডার হোসে মারিয়া জিমেনেজকে চার ম্যাচের জন্য নিষিদ্ধ করা হয়েছে। পাশাপাশি এদিনসন কাভানি এবং দিয়েগো গোদিন একটি করে ম্যাচে খেলতে পারবেন না।

এছাড়া শাস্তিপ্রাপ্ত প্রত্যেককেই ফুটবলের জন্য সামাজিক কাজ করতে হবে। সেই সঙ্গেই প্রত্যেককে ২০ হাজার সুইস ফ্রাঁ জরিমানা দিতে হবে। উরুগুয়ে ফুটবল সংস্থাকেও ৫০ হাজার সুইস ফ্রাঁ জরিমানা দিতে বলা হয়েছে।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে