শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

ভিসা জটিলতায় ভারতে যেতে পারলেন না খাজা

যাযাদি ডেস্ক
  ০১ ফেব্রুয়ারি ২০২৩, ১২:৪৪
ছবি: সংগৃহীত

বোর্ডার-গাভাস্কার ট্রফি খেলতে দুই ভাগে ভাগ হয়ে দেশ ছেড়েছে অস্ট্রেলিয়া ক্রিকেট দল। কিন্তু কোনো দলের সঙ্গেই বিমানের ফ্লাইটে উঠতে পারলেন না উসমান খাজা। ভিসা জটিলতার কারণে বুধবার দেশেই আটকা পড়েছেন অস্ট্রেলিয়ার বর্ষসেরা টেস্ট খেলোয়াড়।

ভিসা নিয়ে ঝামেলার কারণে সিডনি থেকে খাজাকে ছাড়াই দেশ ছাড়তে হয়েছে প্যাট কামিন্স বাহিনীকে। ধারণা করা হচ্ছে মেলবোর্নে গিয়ে নিজের পাসপোর্ট সংগ্রহ করে ভিসাসংক্রান্ত ঝামেলা মিটিয়ে বৃহস্পতিবার রওনা হবেন তিনি।

সোশ্যাল মিডিয়ায় একটি মিমি দিয়ে এই বিব্রতকর অবস্থার কথা জানান অজি তারকা, ‘আমার ভারতীয় ভিসা পাওয়ার জন্য অপেক্ষা করছি এভাবে...।’

গত মাসের শুরুতে ভিসার কাগজপত্র জমা দেন খাজা। ১৭ জনের দলের একমাত্র সদস্য হিসেবে তারই ভিসা আটকে গেছে। নিউকর্প রিপোর্ট করেছে, ভারতীয় সরকার খাজার ভিসা বিলম্বিত করেছে। কিন্তু ক্রিকেট অস্ট্রেলিয়ার আশা, সমস্যার সমাধান হবে দ্রুত।

অস্ট্রেলিয়ান স্টাফ ও খেলোয়াড়দের প্রথম ভাগ মঙ্গলবার অ্যালান বোর্ডার মেডেল প্রদান শেষে রওনা হয়। পরের দিন দ্বিতীয় দফায় দেশ ছাড়েন স্টিভ স্মিথ ও ডেভিড ওয়ার্নাররা।

খাজার ভারতে যাওয়ার সময় ভিসা জটিলতায় পড়া এই প্রথম নয়। পাকিস্তানে জন্ম নেওয়া এই অস্ট্রেলিয়ান ওপেনার ২০১১ সালে চ্যাম্পিয়নস ট্রফি খেলতে গিয়ে ভিসাসংক্রান্ত সমস্যায় পড়েন। এছাড়া গত বছর অস্ট্রেলিয়ার ভারতে ওয়ানডে সিরিজ খেলার আগেও খাজা বিপদে পড়েছিলেন।

২০১১ সালের ঘটনায় সোশ্যাল মিডিয়ায় খাজা পোস্ট করেছিলেন, ‘ভারতীয় ভিসা অধিদপ্তরের উচিত তাদের সমস্যার সমাধান বের করা। একজন অস্ট্রেলিয়ান হিসেবে ভারত সফরে আমাকে প্রত্যাখ্যান করা হলো, কারণ আমি এখানে জন্মাইনি, বাহ!’ অবশ্য ভারতীয় হাই কমিশনের হস্তক্ষেপে একদিন পরই সমাধান হয় ওইবার।

আগামী ৯ ফেব্রুয়ারি নাগপুরে শুরু হচ্ছে চার ম্যাচের টেস্ট সিরিজ। এই প্রথমবার ভারতের মাটিতে সাদা পোশাকে খেলবেন খাজা।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে