রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

চট্টগ্রামে ম্যাচ খেলবেন তামিম-মাহমুদউল্লাহ

যাযাদি ডেস্ক
  ১৩ সেপ্টেম্বর ২০২৩, ০৯:৪০

ইনজুরির কারণে এশিয়া কাপের দলে নেই তামিম ইকবাল। পুনর্বাসন প্রক্রিয়া শেষে আসন্ন নিউজিল্যান্ড সিরিজ দিয়ে ক্রিকেটে ফেরার কথা রয়েছে জাতীয় দলের সাবেক ওয়ানডে দলপতি তামিম ইকবালের। পিঠের ইনজুরি কাটিয়ে আসন্ন বিশ্বকাপের প্রস্তুতিটা তার শুরু হবে এই সিরিজের মধ্য দিয়েই।

অন্যদিকে বিশ্বকাপ ভাবনায় কিউই সিরিজে সুযোগ পেতে পারেন মাহমুদউল্লাহ রিয়াদও। তবে টম লাথামদের মোকাবিলা করার আগেই মাঠে নামার সুযোগ পাচ্ছেন এ দুই সিনিয়র তারকা। এশিয়া কাপ শেষে ঘরের মাটিতে নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে বাংলাদেশ। নিউজিল্যান্ড সিরিজে টাইগারদের প্রথম ম্যাচ ২১ সেপ্টেম্বর। বাকি দুই ম্যাচ যথাক্রমে ২৩ ও ২৬ সেপ্টেম্বর।

তবে লম্বা সময় পর মাঠে নামার আগে নিজেকে ঝালিয়ে নেওয়ার সুযোগ থাকছে বাঁ-হাতি ওপেনার তামিম ইকবালের। চট্টগ্রামে বাংলা টাইগার্স ও এশিয়ান গেমসের স্কোয়াডের মধ্যকার বেশ কয়েকটি প্রস্তুতি ম্যাচের আয়োজন করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সেই প্রস্তুতি ম্যাচে খেলার কথা রয়েছে তামিম ইকবালের। তবে খেলার বিষয়টি নির্ভর করছে তার ফিটনেসের ওপর। তামিম ছাড়াও সেই প্রস্তুতি ম্যাচে খেলার কথা রয়েছে মাহমুদউল্লাহ রিয়াদের।

দীর্ঘদিন আন্তর্জাতিক ম্যাচের বাইরে থাকায় তামিম ও মাহমুদউল্লাহর জন্য হুট করে নিউজিল্যান্ড সিরিজে খেলাটা কিছুটা কঠিন হয়ে পড়বে। তাই তাদের পর্যাপ্ত প্রস্তুতি নেওয়ার সুযোগ করে দিতে একটি ম্যাচ আয়োজন করছে বিসিবি। সব ঠিক থাকলে ১৪ সেপ্টেম্বর চট্টগ্রামে হাইপারফরম্যান্স ইউনিট (এইচপি) ও বাংলা টাইগার্সের মধ্যকার একমাত্র ওয়ানডে ম্যাচে খেলবেন তারা।

গতকাল মঙ্গলবার সংবাদমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন জাতীয় দলের নির্বাচক হাবিবুল বাশার সুমন। বাশার বলেন, ‘মাহমুদউল্লাহ এক বা দুইটা ম্যাচ খেলতে পারে। তামিমের খেলা নির্ভর করছে ফিটনেসের ওপর। এশিয়ান গেমসের স্কোয়াড ও বাংলা টাইগার্সের মধ্যে চার-পাঁচটা ম্যাচ হবে।’

তামিম-মাহমুদউল্লাহ ছাড়াও এই ম্যাচে অংশ নেবেন তাইজুল ইসলাম, সৌম্য সরকার ও নুরুল হাসান সোহানরা। তাদের অংশগ্রহণের জন্য ১৭ সেপ্টেম্বরের ম্যাচ তিন দিন এগিয়ে আনা হয়েছে। তবে তিন ম্যাচের টি২০ সিরিজে খেলবেন না জাতীয় দলের কেউই। মূলত আসন্ন এশিয়ান গেমসের প্রস্তুতির জন্য হবে ম্যাচগুলো।

তামিম-মাহমুদউল্লাহর ম্যাচ খেলা প্রসঙ্গে বিসিবির প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু গণমাধ্যমকে বলেন, ‘তামিম-মাহমুদউল্লাহসহ আরও কয়েকজন চট্টগ্রামে খেলতে পারেন। আমরা আজ বিষয়টি চূড়ান্ত করব। তবে তামিমের বিষয়টি পুরোপুরি নির্ভর করছে সে কতখানি ভালো অনুভব করছে।’

এদিকে এশিয়া কাপের মিশন শেষ করে ১৬ সেপ্টেম্বর দেশে আসার কথা রয়েছে বাংলাদেশের। পরদিন নিউজিল্যান্ড আসবে ঢাকায়। সেই সিরিজ শেষ করতে না করতেই বিশ্বকাপের জন্য উড়াল দিতে হবে টাইগারদের। ঠাসা সূচির কারণে নিউজিল্যান্ড সিরিজ থেকে বেশ কয়েকজন ক্রিকেটারকে বিশ্রাম দেওয়া হতে পারে।

বিশ্বকাপের ভাবনায় থাকা ব্যাকআপ ক্রিকেটারদের সুযোগ মিলছে নিউজিল্যান্ড সিরিজে খেলার। পুরোপুরি ফিট থাকলে বিশ্বকাপে খেলাটা সুনিশ্চিত তামিম ইকবালের। যদিও নিউজিল্যান্ড সিরিজে জায়গা হলেও বিশ্বকাপে এখনো অনিশ্চিত মাহমুদউল্লাহ রিয়াদ। আয়ারল্যান্ড ও আফগানিস্তান সিরিজের পর এশিয়া কাপের দলেও জায়গা হয়নি মাহমুদউল্লাহ রিয়াদের। তবে বিশ্বকাপ ভাবনায় তাকে নিউজিল্যান্ড সিরিজে সুযোগ দেওয়ার কথা ভাবছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে