রোববার, ২৩ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১

নিউজিল্যান্ডকে হারিয়ে সিরিজ শুরু করতে চায় বাংলাদেশ

সুলতান মাহমুদ রিপন
  ২১ সেপ্টেম্বর ২০২৩, ০৯:৩৪
নিউজিল্যান্ডকে হারিয়ে সিরিজ শুরু করতে চায় বাংলাদেশ

বিশ্বকাপের আগে দু’দলের জন্য তিন ম্যাচের ওয়ানডে সিরিজটা যেন শুধুই নিয়ম রক্ষার। বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান বিশ্রামে। মুশফিকুর রহিম-তাসকিন আহমেদ ও নাজমুল হোসেন শান্তসহ দলে নেই গুরুত্বপূর্ণ কিছু ক্রিকেটারও। নিউজিল্যান্ডও এসেছে দ্বিতীয় সারির দল নিয়ে। বিশ্বকাপের আগে কোনো দলই ইনজুরি নিয়ে বড় ধরনের ঝুঁকি নিতে চায় না। তাই তো দলের সেরা খেলোয়াড়দের বিশ^কাপের আগে বিশ্রামে রেখে তরতাজা রাখতে চায় সবাই।

তবে বাংলাদেশের জন্য একেবারেই এটি নিয়মরক্ষার সিরিজ নয়। এই সিরিজে খেলা কিছু ক্রিকেটারকে দেখে নিয়ে বিশ^কাপের দল ঘোষণা করবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এজন্য বিশ^কাপের দল দিতে অপেক্ষা করছে নির্বাচকরা। ব্যক্তিগত লক্ষ্য অনেকের আলাদা হলেও লিটন কুমার দাস জানালেন, অধিনায়ক হওয়ায় দলের জয়ই তার কাছে মূল লক্ষ্য। তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথমটি আজ মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শুরু হবে বাংলাদেশ সময় দুপুর ২টায়। আর এই ম্যাচটি সরাসরি দেখা যাবে গাজী টিভি ও টি স্পোর্টসে।

ঘরের মাঠে নিজেদের সর্বশেষ সিরিজে আফগানিস্তানের কাছে ২-১ ব্যবধানে পরাজিত হয়েছিল, যা ছিল ২০১৫ সালের পর ঘরের মাঠে টাইগার দলের তৃতীয় সিরিজ হার। এর মধ্যে একমাত্র ইংল্যান্ডের কাছে দু’বার সিরিজ হেরেছে বাংলাদেশ। আফগানিস্তান সিরিজের পর এশিয়া কাপে জ¦লে উঠতে পারেনি বাংলাদেশ। কিন্তু সুপার ফোর পর্বের শেষ ম্যাচে আসরের চ্যাম্পিয়ন ভারতকে হারিয়ে স্মরণীয় সাফল্য অর্জন করে টাইগাররা।

নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজে অধিনায়ক সাকিব আল হাসান ও নাজমুল হোসেন শান্তর মতো দলের গুরুত্বপূর্ণ খেলোয়াড়দের বিশ্রাম দিয়েছে বাংলাদেশ। দলে ফিরিয়ে আনা হয়েছে তামিম ইকবাল এবং মাহমুদউল্লা রিয়াদের মতো অভিজ্ঞ খেলোয়াড়দের। চলতি বছরের মার্চে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের পর দল থেকে বাদ পড়া মাহমুদুল্লাহ রিয়াদের কাছে এটি মূলত নিজেকে প্রমাণের মঞ্চ। বিশ্বকাপের আগে খেলা মধ্যে থাকার জন্য এই সিরিজটি পিঠের ইনজুরি থেকে সুস্থ হয়ে উঠা তামিমের জন্যও গুরুত্বপূর্ণ।

সিরিজ নিয়ে দু’দলের আগ্রহ কম থাকলেও নিয়মিত সংবাদ মাধ্যমের ভিড়ের কমতি ছিল না। নিউজিল্যান্ড অধিনায়ক লকি ফার্গুসন এত সংবাদ মাধ্যম দেখে অনেকটা অবাকই হয়ে যান। দুপুরে নিউজিল্যান্ড অধিনায়কের সংবাদ সম্মেলনের পরই পরিকল্পনার কথা জানাতে আসেন লিটন কুমার দাস। এরপরই অনুশীলনের কথা ছিল। কিন্তু প্রবল বৃষ্টি তাতে বাদ সাধে। সিরিজে নামার আগে দু’দিনের অনুশীলনও একদিন খেয়ে নিল বৃষ্টি। তবে ইনডোরে কিছুটা ঝালিয়ে নিয়েছেন ক্রিকেটাররা। এই সিরিজে সবচেয়ে বেশি নজর থাকছে তামিম ইকবাল, মাহমুদউল্লাহ ও সৌম্য সরকারের দিকে। তবে জাকির হাসান-নুরুল হাসান সোহানরাও আড়ালে নেই।

নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম দু’টি ওয়ানডে দেখেই বিশ^কাপের দল চূড়ান্ত করতে চায় বিসিবি। তবে প্রয়োজন হলে তৃতীয় ওয়ানডে পর্যন্ত দেখা হবে। ২৬ তারিখে অবশ্যই দল ঘোষণা করবে বিসিবি। কারণ পরদিনই যে ভারতের উদ্দেশ্যে দেশ ছাড়বে বাংলাদেশ। দীর্ঘদিন বাইরে থাকায় তামিম ছন্দে ফেরার চেষ্টা করবেন। মাহমুদউল্লাহ ও সৌম্যর লক্ষ্যও থাকবে দলে কিভাবে টিকে থাকা যায়। এই সিরিজের লক্ষ্য নিয়ে লিটন বলেন, ‘আমি যখন অধিনায়ক তখন দল কিভাবে জিতবে সেটাই থাকবে মূল লক্ষ্য। সবারই এই লক্ষ্য থাকে। ১০০ করলে কিংবা পাঁচ উইকেট পেলে দল না জিতলে তার কোনো মানে থাকে না। সব খেলোয়াড়ই পারফর্ম করতে চায়।’

এদিকে লকি ফার্গুসন সিরিজটাকে চ্যালেঞ্জিং হিসেবে দেখছেন। বিশেষ করে বাংলাদেশের কন্ডিশন হওয়ায়। নিউজিল্যান্ডের সেরা দল না হলেও যারা আছেন তাদের সামর্থ্যবান মনে করছেন ফার্গুসন। তিনি বলেন, ‘টানা ক্রিকেট হচ্ছে অনেকেরই বিশ^কাপের আগে বিশ্রামের প্রয়োজন। বিশ^কাপের কথা মাথায় রেখে খেলোয়াড়দের তরতাজা রাখতে হবে। বাংলাদেশ অনেক শক্তিশালী দল। মূল দল না খেললেও অনেক শক্তিশালী খেলোয়াড় এই টিমে রয়েছে।’

সব মিলিয়ে এখন পর্যন্ত ৩৮টি ওয়ানডেতে মুখোমুখি হয়েছে বাংলাদেশ-নিউজিল্যান্ড। এরমধ্যে বাংলাদেশ জিতেছে ১০টিতে এবং হেরেছে ২৮টিতে। ওয়ানডে ফরম্যাটে সর্বশেষ ২০১৭ সালে কার্ডিফে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে নিউজিল্যান্ডকে হারিয়েছিল বাংলাদেশ। ওই অবিস্মরণীয় জয়ের পর নিউজিল্যান্ডের কাছে টানা ৭ ম্যাচে হেরেছে টাইগাররা। তবে এবার হারের বৃত্ত থেকে বেরিয়ে আসতে এটাই বাংলাদেশের সামনে সেরা সময়। তার ওপর ঘরের মাঠে কিউইদের বিপক্ষে স্পষ্টভাবে এবার ফেভারিটের তকমাটা পাচ্ছে টাইগাররা। কারণ এশিয়া কাপের সুপার ফোর পর্বের শেষ ম্যাচে শক্তিশালী ভারতকে হারিয়েছে যে বাংলাদেশ।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে