বুধবার, ২৪ জুলাই ২০২৪, ৮ শ্রাবণ ১৪৩১

পাকিস্তান থেকে সরিয়ে নেয়া হতে পারে চ্যাম্পিয়ন্স ট্রফি!

যাযাদি ডেস্ক
  ২৯ নভেম্বর ২০২৩, ১০:৫৫
পাকিস্তান থেকে সরিয়ে নেয়া হতে পারে চ্যাম্পিয়ন্স ট্রফি!

পাকিস্তান ও ভারতের মধ্যকার রাজনৈতিক উত্তেজনা দীর্ঘদিনের। যে কারণে ভারতীয় ক্রিকেটারদের পাকিস্তান সফরে নিষেধাজ্ঞা দিয়েছে ভারত সরকার। ফলে পাকিস্তানে টুর্নামেন্টের আয়োজন করা হলে, সাধারণ দৃষ্টিতে মনে হতে পারে যে, টুর্নামেন্টে অংশ নিতে পারবেন না ভারতীয় ক্রিকেটাররা। দীর্ঘদিন সেটাই হয়ে আসছে। সর্বশেষ এশিয়া কাপেও পাকিস্তানে খেলতে যায়নি ভারত। ভেন্যু পরিবর্তন করে খেলেছে শ্রীলংকায়।

ত্রয়োদশ ওয়ানডে বিশ্বকাপের উত্তেজনা শেষ হয়েছে। ৫০ ওভারের বিশ্বকাপের রেশ কাটতে না কাটতেই ২০২৫ চ্যাম্পিয়নস ট্রফি নিয়ে শুরু হয়ে গেছে মাথাব্যথা। কারণ আয়োজক যে পাকিস্তান। যতই তাদের দেশে দ্বিপক্ষীয় সিরিজ, টি২০ লিগ, ঘরোয়া ক্রিকেট নির্বিঘ্নে আয়োজন করা হোক, বৈশ্বিক কোনো টুর্নামেন্ট নিয়ে শঙ্কা দেখা দেয়।

সর্বশেষ এশিয়া কাপ এককভাবে পাকিস্তানের আয়োজনের কথা থাকলেও নিরাপত্তার অজুহাতে ভারত প্রতিবেশী দেশে খেলতে অস্বীকৃতি জানায়। এরই পরিপ্রেক্ষিতে হাইব্রিড মডেলে শ্রীলংকা-পাকিস্তানে টুর্নামেন্ট আয়োজন করা হয়েছে। ১৩ ম্যাচের ৪ ম্যাচ হয়েছে পাকিস্তানে এবং ৯ ম্যাচ হয়েছে শ্রীলংকায়। পাকিস্তানে একটা ম্যাচও খেলেনি ভারত।

একই রকম ঘটনা ঘটার সম্ভাবনা রয়েছে ২০২৫ চ্যাম্পিয়নস ট্রফির ক্ষেত্রেও। ভারতীয় একাধিক সংবাদমাধ্যমে প্রকাশিত খবরে জানা গেছে, পাকিস্তান থেকে সরে যেতে পারে ২০২৫ চ্যাম্পিয়নস ট্রফি। যেখানে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) ক্রিকেটারদের পাকিস্তানে না পাঠানোর সিদ্ধান্তে এখনো অনড়। পাকিস্তান ক্রিকেট বোর্ডেও (পিসিবি) আশঙ্কা, ২০২৩ এশিয়া কাপের মতো ঘটনার পুনরাবৃত্তি হতে পারে আগামী চ্যাম্পিয়নস ট্রফিতেও।

প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়াকে (পিটিআই) এক সূত্র বলেছে, ‘পিসিবি কর্মকর্তারা আলোচনা করেছেন যে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) তাদের দল পাকিস্তানে পাঠাতে অস্বীকার করতে পারে। তারা (পিসিবি কর্মকর্তা) স্পষ্ট জানিয়েছেন যে পরিস্থিতি যেমনই হোক, আইসিসি যাতে এক তরফা কোনো সিদ্ধান্ত না নেয়।’

২০২৫ চ্যাম্পিয়নস ট্রফিও হাইব্রিড মডেলে হওয়ার সম্ভাবনা রয়েছে। ‘বিকল্প ভেন্যু’ হিসেবে সংযুক্ত আরব আমিরাতের নাম শোনা যাচ্ছে। পাকিস্তানে ভারতীয় ক্রিকেট দল তাদের ম্যাচগুলো না খেলে আমিরাতে খেলতে পারে। এমনকি সংযুক্ত আরব আমিরাতে এককভাবেও হতে পারে আগামী চ্যাম্পিয়নস ট্রফি।

সর্বশেষ ২০১৭ সালে আইসিসি চ্যাম্পিয়নস ট্রফি হয়েছিল। লন্ডনের ওভালে ফাইনালে ভারতকে ১৮০ রানে হারিয়ে প্রথমবারের মতো চ্যাম্পিয়নস ট্রফি জেতে পাকিস্তান। চ্যাম্পিয়নস ট্রফির ফাইনালে পাকিস্তান প্রথমবার উঠেছিল ২০১৭ সালেই।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে