শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

উত্তেজনা বাড়ছে বিপিএলে

যাযাদি ডেস্ক
  ০৫ ফেব্রুয়ারি ২০২৪, ১০:০০
উত্তেজনা বাড়ছে বিপিএলে

দেখতে দেখতে পার হয়েছে বিপিএলের ১৬টি দিন। শেষ হয়েছে সিলেট পর্বের খেলা। এরই মধ্যে ৪৬টি ম্যাচের মধ্যে ২০টি শেষ হয়েছে। ঢাকার পর সিলেট ঘুরে বিপিএলের দশম আসর এখন আবার ঢাকায় চলে এসেছে। টুর্নামেন্টে সবচেয়ে বেশি ৭টি ম্যাচ খেলেছে সিলেট স্ট্রাইকার্স। দ্বিতীয় সর্বোচ্চ ৬টি করে ম্যাচ খেলেছে রংপুর রাইডার্স, চট্টগ্রাম চ্যালেঞ্জার্স ও ফরচুন বরিশাল এবং ৫টি করে ম্যাচ খেলেছে খুলনা টাইগার্স, কুমিল্লা ভিক্টোরিয়ান্স ও দুর্দান্ত ঢাকা। আগামী ৬ ফেব্রুয়ারি দুর্দান্ত ঢাকা ও রংপুর রাইডার্সের ম্যাচ দিয়ে মাঠে গড়াবে ঢাকার দ্বিতীয় পর্ব।

বিপিএলে ক্রমেই উত্তেজনা বাড়ছে ঘরোয়া ক্রিকেটের সবচেয়ে বড় এই টুর্নামেন্টের। পয়েন্ট টেবিলের লড়াইও এখন বেশ জমজমাট। ঢাকায় প্রথম পর্ব শেষে পয়েন্ট টেবিলের শীর্ষে ছিল খুলনা টাইগার্স। তবে সিলেট পর্ব শেষে বিজয়দের হটিয়ে তালিকায় রাজত্ব করছে তারকাখচিত দল রংপুর রাইডার্স।

পয়েন্ট টেবিলে বড় রদবদল হলেও আশানুরূপ রানের নজির দেখা যায়নি অপরূপ সৌন্দর্যের সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে। ব্যক্তিগত পারফরম্যান্সের দিক থেকে ঢাকা পর্বে দাপট ছিল বাংলাদেশের ব্যাটসম্যান ও বোলারদের। তবে সিলেটে তাদের চেয়ে কিছু ক্ষেত্রে এগিয়ে ছিলেন বিদেশিরা। সব মিলিয়ে একপেশে লড়াই ছাপিয়ে অবদান ছিল উভয়পক্ষেরই।

সিলেটে এসে চলতি আসরে প্রথমবার হারের স্বাদ নিয়েছে খুলনা। টানটান উত্তেজনা আর শ্বাসরুদ্ধকর এক ম্যাচে ফরচুন বরিশালের কাছে হেরেছে খুলনা। ৫ ম্যাচে ৪ জয়ে তাদের পয়েন্ট ৮। অন্যদিকে ৬ ম্যাচে রংপুরেরও পয়েন্ট একই। সিলেট পর্বের সর্বশেষ ম্যাচে স্বাগতিকদের তুড়ি মেরে উড়িয়ে দিয়েছে রংপুর। ফলে নেট রানরেটে এগিয়ে তালিকার শীর্ষে সাকিব-সোহানরা। এ ছাড়া সমান ৮ পয়েন্টে নেট রানরেটে পিছিয়ে তালিকার তিনে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। পয়েন্ট টেবিলের চারে হেভিওয়েট কুমিল্লার ভিক্টোরিয়ান্স। ৫ ম্যাচে ২ হারের বিপরীতে ৩ ম্যাচে জিতেছে বর্তমান চ্যাম্পিয়নরা। তাদের ঝুলিতে আছে ৬ পয়েন্ট। সমান পয়েন্ট তামিম ইকবালের ফরচুন বরিশালেরও। কিন্তু নেট রানরেটে পিছিয়ে টেবিলের পাঁচে তারা। টেবিলের একদম তলানিতে দুর্দান্ত ঢাকা ও সিলেট স্ট্রাইকার্স। তাদের পয়েন্ট সমান ২। তবে রানরেটের মারপ্যাঁচে ৬ নম্বরে ঢাকা।

সিলেট স্ট্রাইকার্সের এবারের বিপিএলটা মোটেও ভালো যাচ্ছে না। এরই মধ্যে ৭ ম্যাচ খেলে কেবল ১টিতে জয়ের দেখা পেয়েছে তারা। পয়েন্ট টেবিলের তলানিতে অবস্থান করলেও এখনও প্লে অফে খেলা সম্ভব বলে মনে করেন দলটির বিদেশি ক্রিকেটার সামিত প্যাটেল।

সিলেট পর্বের সর্বশেষ ম্যাচে রংপুর রাইডার্সের কাছে ৭৭ রানের বড় ব্যবধানে হেরেছে সিলেট। ম্যাচ শেষে ঘুরে দাঁড়ানোর প্রত্যয় জানিয়ে সামিত প্যাটেল বলেন, বাকি ম্যাচগুলোতে ভালো খেলে প্লে অফ খেলার চেষ্টা করবে সিলেট স্ট্রাইকার্স।

সামিত বলেন, ‘আসলে এটি দুই দিকেই যেতে পারে। গত ম্যাচেই আমরা দুর্দান্ত এক জয় পেয়েছি। তবে রংপুরের বিপক্ষে আমরা ভালো খেলিনি। আমরা কিছু জায়গায় ভুল করেছি, তবে আমাদের চেষ্টা চালিয়ে যেতে হবে। আমরা চেষ্টা করব প্লে অফে কোয়ালিফাই করতে।’

দলে ভালো ক্রিকেটার থাকলেও এখন কেবলই নিজেদের মধ্যে আত্মবিশ্বাস প্রয়োজন বলে জানান সামিত প্যাটেল। তিনি বলেন, ‘আমাদের এখন শুধু মোমেন্টাম প্রয়োজন। দলের মধ্যে আত্মবিশ্বাস প্রয়োজন। ড্রেসিংরুমে সবাই ভালো ক্রিকেটার।’

সামিত আরও বলেন, ‘চাপ প্রয়োগ করে মোমেন্টাম পেতে চাইব আমরা। এরপর দেখা যাক কী হয়। আমরা মাঠে সেরাটা দিতে পারছি না সেটা জানি। আমাদের কাজ আমাদেরই করতে হবে, কোনো কোচ তা করে দিতে পারবে না। আমরা কোয়ালিফাই করতে চাই এরপর কী হবে দেখা যাক।’

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে