বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৫ ফাল্গুন ১৪৩০
walton

বিশ্বকাপের ফাইনালে মাঠে নামছে ভারত-অস্ট্রেলিয়া

যাযাদি ডেস্ক
  ১১ ফেব্রুয়ারি ২০২৪, ১৩:২২

বেনোনিতে আজ ফাইনাল ম্যাচের মধ্য দিয়ে পর্দা নামতে যাচ্ছে এবারের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের। যুব বিশ্বকাপে টানা পঞ্চম বারের মতো ফাইনালে ওঠার কীর্তি গড়ল ভারত। এই টুর্নামেন্টের সব থেকে সফল দলটির বিপক্ষে শিরোপা দখলের লড়াইয়ে আজ মাঠে নামবে তিনবারের যুব বিশ্বকাপ জয়ী অস্ট্রেলিয়া।

রোববার (১১ ফেব্রুয়ারি) দক্ষিণ আফ্রিকার বেনোনিতে বাংলাদেশ সময় দুপুর ২টায় অনুষ্ঠিত হবে ম্যাচটি। নিজেদের ষষ্ঠ শিরোপা জয়ের লক্ষ্যে আজ অস্ট্রেলিয়াকে চ্যালেঞ্জ জানাবে ভারত। আর অস্ট্রেলিয়া চেষ্টা করবে এই টুর্নামেন্টে ভারতের সঙ্গে শিরোপার ব্যবধান কমিয়ে নিয়ে আসতে।

এর আগে প্রথম সেমিফাইনালে স্বাগতিক দক্ষিণ আফ্রিকার দেওয়া ২৪৫ রানের লক্ষ্য ২ উইকেট হাতে রেখে জিতে নিয়েছিল ভারত। অন্যদিকে লো স্কোরিং দ্বিতীয় সেমিফাইনালে পাকিস্তানের দেওয়া ১৮০ রানের টার্গেট শেষ ওভারে গিয়ে পূরণ করেছিল অস্ট্রেলিয়া মাত্র ১ উইকেট হাতে রেখে।

১৯৮৮ সাল থেকে শুরু হওয়া অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের এটি ১৫তম আসর। এখন পর্যন্ত ৯ বার বিশ্বকাপের ফাইনাল খেলে সর্বোচ্চ ৫ বার (২০০০, ২০০৮, ২০১২, ২০১৮ ও ২০২২ আসরে) যুব বিশ্বকাপ জিতে নিয়েছে ভারত। অপরদিকে অজিরা যুব বিশ্বকাপের শিরোপা জিতেছে ৩ বার (১৯৮৮, ২০০২ ও ২০১০ আসরে)।

এদিকে যুব বিশ্বকাপের ফাইনালে ২০১২ এবং ২০১৮ সালে মুখোমুখি হয়েছিল ভারত ও অস্ট্রেলিয়া। দুই দেখাতেই অজিদের হারিয়ে শিরোপা ঘরে তুলেছিল ভারত। এই নিয়ে তৃতীয়বারের মতো অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ফাইনালে শিরোপা দখলের লড়াইয়ে মাঠে নামবে ভারত-অস্ট্রেলিয়া।

নিজেদের গ্যালারিতে যুব বিশ্বকাপের শিরোপা আরেকটি বাড়িয়ে নিতে গোটা চলতি আসরে অপরাজিত থেকেই ফাইনালে উঠে এসেছে এই দুই দল। অপরদিকে সুপার সিক্সে পাকিস্তানের কাছে মাত্র ৫ রানে পরাজিত হয়ে ভঙ্গ হয়েছিল বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের চলতি আসরে বিশ্বকাপ যাত্রা।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে