সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

ক্যাপিটালসকে হারিয়ে শিরোপা জিতল বেঙ্গালুরু

যাযাদি ডেস্ক
  ১৮ মার্চ ২০২৪, ১১:১৬

উইমেন্স প্রিমিয়ার লিগে দিল্লি ক্যাপিটালসকে ৮ উইকেটে হারিয়ে প্রথমবারের মতো শিরোপা জিতলো রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। আগে ব্যাট করতে নেমে শ্রিয়াঙ্কা পাতিল ও সোফি মলিনিউক্সের স্পিন ঘূর্ণিতে ৯ বল বাকি থাকতেই ১১৩ রানে গুটিয়ে যায় দিল্লি ক্যাপিটালস। লক্ষ্য তাড়ায় এলিস পেরি, স্মৃতি মান্ধানা ও সোফি ডিভাইনের ত্রিশোর্ধ রানের ওপর ভর করে ৩ বল হাতে রেখেই জয় পায় বেঙ্গালুরু।

রোববার (১৭ মার্চ) দিল্লির অরুন জেটলি ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন দিল্লি ক্যাপিটালসের অধিনায়ক মেগ ল্যানিং। ব্যাট করতে নেমে দারুণ শুরু করে দিল্লি। উদ্বোধনী জুটিতেই দলটি তোলে ৬৪ রান। অধিনায়ক মেগ ল্যানিং করেন ২৩ বলে ২৩ রান। আরেক ওপেনার শেফালি ভার্মা ২৭ বলে দুটি চার ও তিনটি ছক্কায় ৪৪ রান করেন।

যদিও ওপেনিং জুটি ভাঙার পর আর কিছুই করতে পারেনি দিল্লি। জেমিমাহ রড্রিগুয়েজ শূন্য, অ্যালিস ক্যাপ্সে শূন্য, মারিজান কাপ ৮ এবং জেস জোনাসেন ৩ রানে ফিরলে আর বড় সংগ্রহ করতে পারেনি দলটি। শেষ পর্যন্ত ১৮ দশমিক ৩ ওভারে ১১৩ রানে গুটিয়ে যায় স্বাগতিকরা। বেঙ্গালুরুর হয়ে ১২ রান খরচায় চার উইকেট নেন শ্রিয়াঙ্কা পাতিল। ২০ রানে তিন উইকেট নেন সোফি মলিনিউক্স।

জবাবে উদ্বোধনী জুটিতেই ৪৯ রান তোলে বেঙ্গালুরু। অধিনায়ক মান্ধানার ব্যাটে আসে ৩৯ বলে ৩১ রানের একটি ইনিংস। শিখা পান্ডের বলে লেগ বিফোর উইকেটের ফাঁদে পড়ার আগে ২৭ বলে পাঁচটি চার ও একটি ছক্কায় ৩২ রান করেন সোফি ডিভাইন। শিরোপা জয়ের পেছনে বড় অবদান রাখেন দলটির অজি অলরাউন্ডার এলিস পেরি।

৩৭ বলে চারটি চারে ৩৫ রান তুলে অপরাজিত থাকেন গত এক দশকের অন্যতম সেরা এই নারী অলরাউন্ডার। সঙ্গে ১৪ বলে ১৭ রান তুলে অপরাজিত থাকেন রিচা ঘোষ। মূলত পেরির দায়িত্বশীল ইনিংসে শেষ ওভারে গিয়ে ম্যাচটি জিতে নেয় বেঙ্গালুরুর নারী দল।

উল্লেখ্য, ছেলেদের আইপিএলে কখনোই শিরোপা জিতেনি রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। ভিরাট কোহলি, এবি ডি ভিলিয়ার্স, ফাফ ডু প্লেসিরা এখন পর্যন্ত যা পারেননি এবার সেই কাজটিই করে দেখালো মান্ধানা-পেরিরা।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে