সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

এক ইনিংসে চোট পেলেন বাংলাদেশের ৩ ক্রিকেটার

নতুনধারা
  ১৯ মার্চ ২০২৪, ১১:২১
ছবি-সংগৃহিত

চট্টগ্রামে জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে বাংলাদেশ-শ্রীলংকার তৃতীয় ওয়ানডে ম্যাচটিতে বাংলাদেশের পাঁচজন খেলোয়াড়কে চোট পেতে দেখা যায়। এর মধ্যে তিনজনকে মাঠের বাইরে নিয়ে যাওয়া হয় তাৎক্ষণিকভাবে। সৌম্য একদম ছিটকে যান ম্যাচ থেকেই। তার কনকাশন বদলি হিসেবে খেলেছেন তানজিদ হাসান তামিম।

সবকিছু ছাপিয়ে সামনে এসেছে গরমের তীব্রতা। অস্বস্তিতে পড়েছেন ক্রিকেটার ও আম্পায়াররা। গরম সহ্য করতে না পেরে মাঠ ছেড়েছেন ক্রিকেটার ও আম্পায়ার। অন্যদিকে ক্যাচ ধরতে গিয়ে সংঘর্ষে আহত হয়েছেন জাকের আলী। আহত জাকের আলী অনিককে হাসপাতালে নেওয়া হয়েছে। ইনিংসের শেষ ওভারে প্রমোদ মাদুশানের ক্যাচ ধরতে গিয়ে এনামুল হক বিজয়ের সঙ্গে সংঘর্ষে আহত হয়ে মাঠ ছেড়েছিলেন জাকের। এরপরে অস্বস্তি বোধ করায় তাকে হাসপাতালে নেওয়ার ব্যবস্থা করা হয়।

হাসপাতালের শরণাপন্ন হওয়া জাকের আলী অনিকের সর্বশেষ অবস্থা জানিয়েছেন চিকিৎসকরা। শঙ্কা করার মতো কোনো চোট পাননি তিনি। তবে ৪৮ ঘণ্টার পর্যবেক্ষণে রাখতে চান চিকিৎসকরা।

পরীক্ষা-নিরীক্ষা শেষে জাকেরের চিকিৎসার দায়িত্ব পাওয়া মেডিকেল বিভাগ বলছে, ভয় পাওয়ার মতো কিছু ঘটেনি জাকেরের। তিনি স্থিতিশীল অবস্থায় আছেন। তবে সম্ভাব্য ঝুঁকি এড়াতে তাকে ৪৮ ঘণ্টার পর্যবেক্ষণে রাখতে চান চিকিৎসকরা।

চিকিৎসক বলেন, ‘ইনজুরিটা নেকে। মাথায় কোনো ইনজুরি পাওয়া যায়নি। নেক ইনজুরির জন্য আমরা ইতোমধ্যে চিকিৎসা শুরু করে দিয়েছি। আশা করি, ব্যথা কমে যাবে। ওষুধ খেয়েছেন। কথা বলতে পারছেন। আমরা তাকে ২৪ থেকে ৪৮ ঘণ্টা পর্যবেক্ষণে রাখতে চাই। পরবর্তী ২৪ ঘণ্টার মধ্যে আরও আপডেট জানাতে পারব। শঙ্কার কিছু নেই। ঠিক হয়ে যাবেন উনি।’

সোমবার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে বাংলাদেশ ও শ্রীলংকার মধ্যেকার তৃতীয় ওয়ানডেতে ম্যাচে আগে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ৫০ ওভারে সবক’টি উইকেট হারিয়ে ২৩৫ রান করে লঙ্কানরা। ফিল্ডিংয়ে নেমে টাইগারদের তিন ক্রিকেটারকে মাঠ ছাড়তে হয়েছে ইনজুরি নিয়ে। এর মধ্যে আহত জাকের অস্বস্তি বোধ করায় তাকে হাসপাতালে নেওয়ার ব্যবস্থা করা হয়।

ইনিংসের শেষ ওভারে বল করতে এসেছিলেন তাসকিন আহমেদ। তার করা পঞ্চম বলে ক্যাচ তুলে দেন মাদুশান। সেটি নিতে এগিয়ে যান বিজয় ও বদলি নামা ফিল্ডার জাকের আলী। কিন্তু কেউই নিজেদের এগিয়ে যাওয়ার বিষয়টি খেয়াল করেননি। দুজনেই বলের নিচে গেলে সংঘর্ষ হয়। দুজনেই মাটিতে পড়ে গেলেও বিজয় ক্যাচটি নিতে সফল হন। তিনি উঠে গেলেও জাকের পড়ে থাকেন মাটিতে। পরে অবস্থার উন্নতি না হলে স্ট্রেচারে করে মাঠের বাইরে নেওয়া হয়।

এর আগে বাউন্ডারি ঠেকাতে গিয়ে হাতে চোট পেয়েছিলেন সৌম্য। ফিল্ডিংয়ে কনকাশন হয়ে ম্যাচ থেকে ছিটকে যাওয়া সৌম্য সরকারের চোটের বিস্তারিত জানিয়েছে বিসিবি। স্ট্রেচারে করে বাংলাদেশি এই পেসারকে মাঠের বাইরে নিয়ে যাওয়া হলে ফিরে আসেন সৌম্য। তারপরেই আহত হন জাকের। বল করতে গিয়ে অস্বস্তিতে পড়েন মুস্তাফিজ।

৪৯তম ওভারে একটি বাউন্ডারি বাঁচাতে গিয়ে চোট পান সৌম্য। শুরুতে মনে হয়েছিল তার চোট হাঁটুতে, পরে জানা যায় তিনি ঘাড়েও আঘাত পেয়েছেন। বিসিবির ফিজিও বায়েজিদুল ইসলাম জানান, ‘একটি বাউন্ডারি বাঁচাতে গিয়ে সৌম্য বিজ্ঞাপনী বিলবোর্ডে ধাক্কা খেয়ে আঘাত পেয়েছেন। পড়ে যাওয়ার সময় তার মাথা মাটিতে লাগে, ঘাড় শক্ত হয়ে যায়। তিনি মাথাব্যথার কথা জানিয়েছেন ও তার চোখে দেখতেও সমস্যা হয়েছে। তাকে পর্যবেক্ষণ করা হয়েছে। তিনি বাম হাঁটুতেও চোট পেয়েছেন। সৌম্যের চোটে আমরা কনকাশন বদলির আবেদন করলে তা গ্রহণ করা হয়।’

এদিকে প্রথম ওয়ানডের পর দল থেকে বাদ পড়েছিলেন মুস্তাফিজুর রহমান। বাজে ফর্মের কারণে ভুগতে থাকা মুস্তাফিজ অবশ্য এক ম্যাচ পরেই ফিরেছেন দলে। তানজিম সাকিবের ইনজুরিতে দলে ফিরে এদিন অবশ্য দারুণ বোলিং করছিলেন। তবে নিজের বোলিং কোটা পূরণ করার আগেই মাঠ ছাড়তে হলো তাকে।

বল হাতে তাসকিন আহমেদ, মেহেদী হাসান মিরাজদের সঙ্গে এই ম্যাচে জ্বলে উঠেছেন মুস্তাফিজুর রহমানও। তানজিম সাকিবের ইনজুরিতে দলে ফেরা মুস্তাফিজ এদিন দুই উইকেট শিকার করেছেন। শুধু উইকেট শিকারই নয়, রান দেওয়ার ক্ষেত্রেও যথেষ্ট কৃপণতা দেখিয়েছেন তিনি। তবে এদিন নিজের বোলিং কোটার ১০ ওভার পূর্ণ করার আগেই স্ট্রেচারে মাঠ ছাড়তে হয়েছে কাটার মাস্টারকে। ৪৮তম ওভার করতে এসে হঠাৎ করে অসুস্থতা বোধ করতে থাকেন তিনি। ওভারের প্রথম বলটা করেছিলেন ওয়াইড। কিন্তু দ্বিতীয় বল করতে গিয়ে রান আপের মধ্যেই আটকে গেলেন মুস্তাফিজ। পরে আবার চেষ্টা করেও বল করতে পারেননি তিনি। জাকের আলী ও এনামুল হকের কাঁধে ভর দিয়ে দাঁড়িয়ে ছিলেন, এরপর স্ট্রেচারে করে মাঠ ছাড়েন।

তবে ঠিক কী সমস্যা নিয়ে মাঠ ছেড়েছেন মুস্তাফিজ তা জানা যায়নি। ধারাভাষ্যকার রাসেল আর্নল্ডের সন্দেহ প্রচণ্ড গরমে পুরো শরীরেই ক্র্যাম্প হচ্ছে মুস্তাফিজের। মাঠ ছাড়ার আগে ৯ ওভারে ৩৯ রান দিয়ে ২ উইকেট নিয়েছেন এই ম্যাচ দিয়ে মাঠে ফেরা মুস্তাফিজ।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে