সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

আজ পর্দা উঠছে আইপিএলের

যাযাদি ডেস্ক
  ২২ মার্চ ২০২৪, ০৯:২০
ছবি-সংগৃহিত

ভারতের মাল্টি বিলিয়ন ডলার মূল্যের ঘরোয়া টুর্নামেন্ট ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) এবারের ১৭তম আসর শুরু হচ্ছে আজ। বাংলাদেশ সময় রাত ৮টায় উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে গতবারের চ্যাম্পিয়ন চেন্নাই সুপার কিংস এবং বিরাট কোহলির দল রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। তবে এর আগেই নতুন অধিনায়কের নাম ঘোষণা করেছে চেন্নাই। রুতুরাজ গায়কোয়াড়কে নতুন অধিনায়ক বানিয়েছে ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা। এতে মহেন্দ্র সিং ধোনির দীর্ঘ নেতৃত্বের অবসান হলো।

আগেরবারের মতো এবারও ১০টি দল অংশ নিচ্ছে এবারকার আইপিএলে। ২২ মার্চ থেকে ভারতের ঘরোয়া টুর্নামেন্টটি শুরু হলেও সূচি প্রকাশ করা হয়েছে আংশিক। মাত্র ১৫ দিনের ২১টি ম্যাচের সূচি প্রকাশ করা হয়েছে। তবে ২৬ মে টুর্নামেন্টটির ফাইনাল অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। মোট ৭৪টি ম্যাচ অনুষ্ঠিত হবে আইপিএলে। ভারতের লোকসভা নির্বাচনের কারণেই মূলত আংশিক সূচি প্রকাশ করা হয়েছে। প্রথম ১৫ দিনে ২১টি ম্যাচ শেষ হওয়ার পর হয়তো আইপিএল নেয়া হতে পারে ভিন্ন কোনো দেশে।

আইপিএলে অংশগ্রহণকারী ১০টি দল হচ্ছে : চন্নাই সুপার কিংস, দিল্লি ক্যাপিটালস, গুজরাট টাইটান্স, কলকাতা নাইট রাইডার্স, লক্ষেè্য সুপার জায়ান্টস, মুম্বাই ইন্ডিয়ান্স, পাঞ্জাব কিংস, রাজস্থান রয়্যালস, রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু, সানরাইজার্স হায়দরাবাদ।

এদিকে ধোনিকে সারিয়ে চেন্নাই সুপার কিয়স তাদের নতুন অধিনায়কের নাম ঘোষণা করেছে। রুতুরাজ গায়কোয়াড়কে নতুন অধিনায়ক বানিয়েছে ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা। এতে ধোনির দীর্ঘ নেতৃত্বের অবসান হলো। ধোনি প্রথম মৌসুম থেকেই (২০০৮ সাল) চেন্নাইকে নেতৃত্ব দিয়ে আসছিলেন। ২০২২ সালে অবশ্য এই দায়িত্ব থেকে সরেও দাঁড়ান তিনি। এরপর রবীন্দ্র জাদেজা ধোনির স্থলাভিষিক্ত হন।

কিন্তু জাদেজা কয়েক ম্যাচ দায়িত্ব পালন করে পুনরায় ধোনির কাছেই নেতৃত্বভার হস্তান্তর করেছেন। গত বছর শিরোপা জয়ের বছরও অধিনায়ক ছিলেন ধোনি। তার অধীনেই চেন্নাই ষষ্ঠ শিরোপা ঘরে তুলেছে। সবাই ভেবেছিলেন, এই শিরোপা জিতেই আইপিএলকে বিদায় বলবেন ধোনি। যেহেতু, ২০১৯ বিশ্বকাপের পর আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলেছেন। কিন্তু নতুন করে এই মৌসুমেও ফেরার আভাস দিয়ে রেখেছেন।

অতীতে বলেছেন, শরীর চাইলে আরও এক মৌসুম খেলতে চাইবেন। ধোনি চেন্নাইকে সব প্রতিযোগিতা মিলে ২৩৫ ম্যাচে নেতৃত্ব দিয়েছেন। আইপিএলে চেন্নাই যখন নিষিদ্ধ ছিল, তখন রাইজিং পুনে সুপার জায়ান্টসেও ১৪ ম্যাচে অধিনায়কত্ব করেছেন তিনি।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে