সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

প্রথম ইনিংসে ১৮৮ রানে অলআউট বাংলাদেশ

যাযাদি ডেস্ক
  ২৩ মার্চ ২০২৪, ১৪:৪৫
আপডেট  : ২৩ মার্চ ২০২৪, ২০:৫৮

সিলেটে সিরিজের প্রথম টেস্টে লংকানদের খুব বড় সংগ্রহ করতে দেয়নি বাংলাদেশ। তবে নিজেরা ব্যাটিংয়ে নেমে বিপর্যয়ে পড়েছেন শান্তরা। লাহিরু কুমারার বোলিং তোপে দ্বিতীয় দিনের দ্বিতীয় সেশনে অল্প রানেই গুটিয়ে গেছে বাংলাদেশ। শেষের দিকে খালেদ-শরিফুলের ৪০ রানের ক্যামিও জুটির সুবাদে ১৮৮ রানে অলআউট হয়েছে বাংলাদেশ। ৯২ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নামবে শ্রীলংকা।

দ্বিতীয় দিনের শুরুটা দেখে শুনেই করেছিলেন জয়-তাইজুল জুটি। তবে নিজের ইনিংস খুব বেশি বড় করতে পারেননি জয়। ১২ রান করে কুমারার বলে ডি সিলভার হাতে ক্যাচ দিয়ে ফিরেছেন এই ওপেনার। এরপর শাহাদাত নেমে কিছুটা আক্রমণাত্মক ব্যাটিংয়ের আভাস দিয়েছিলেন। চোখ জুড়ানো শট খেলেছেন তাইজুলও।

৩০ রানের জুটি থিতু হওয়ার আগেই আবার আঘাত হানেন কুমারা। লাফিয়ে ওঠা বলে স্লিপে ডি সিলভার হাতে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে ফিরতে হয়েছে শাহাদাতকে। ফেরার আগে করেছেন ১৮ রান। অন্যদের আসা যাওয়ার আগে এক প্রান্ত আগলে রেখেছেন তাইজুল। ঠাণ্ডা মাথায় ব্যাটিং করেছেন এই স্পিনার।

শাহাদাত ফিরলে ক্রিজে আসেন লিটন দাস। লিটনকে নিয়ে আবারো জুটি গড়েছেন তাইজুল। এই জুটি ভালো কিছুর আভাস দিচ্ছিল বাংলাদেশকে। তবে ঠিক লাঞ্চের আগে আবারো বাংলাদেশকে ধাক্কা দেন কুমারা। ২৫ রান করা লিটনকে বোল্ড করে দিনের তৃতীয় উইকেট তুলে নেন তিনি। লিটন ফিরলে ভাঙ্গে ৪১ রানের জুটি। প্রথম সেশন শেষে বাংলাদেশের স্কোর ছিল ৬ উইকেটে ১৩২ রান।

লাঞ্চের পর খুব বেশিক্ষণ টিকতে পারেননি তাইজুল। ৬ চারে সাজানো ৪৭ রানের ইনিংস থেমেছে রাজিথার অফ সাইডের অনেক বাইরের বলে মারতে গিয়ে মেন্ডিসের হাতে ক্যাচ দিয়ে। মেহেদি মিরাজও ১১ রান করে রাজিথার বলেই প্যাভিলিয়নে ফিরেছেন।

শেষের দিকে ৯ম উইকেটে খালেদ আহমেদ ও শরিফুলের ক্যামিওতে মূল্যবান কিছু রান যোগ করতে পেরেছে বাংলাদেশ। এই জুটি ৩৫ বলে যোগ করেছে ৪০ রান, দুজন মেরেছেন ৪টি ছক্কা। এতেই লংকানদের লিড অনেকটাই কমিয়ে এনেছে বাংলাদেশ। ১৫ রান করে ফার্নান্দোর বলে ফিরেছেন শরিফুল। খালেদ শেষ পর্যন্ত ফিরেছেন ২২ রান করে। প্রথম ইনিংসে ১৮৮ রানে গুটিয়ে গেছে বাংলাদেশ।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে