সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

আইপিএলে বেঙ্গালুরুকে হারাল কলকাতা

যাযাদি ডেস্ক
  ৩০ মার্চ ২০২৪, ০৯:৫৩
ছবি-সংগৃহিত

বিরাট কোহলির ৮৩ রানের লড়াই কোনো কাজেই আসলো না বরং কলকাতা নাইট রাইডার্স সহজে জয় তুলে নেয়। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) এবারের আসরের দশম ম্যাচে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুকে ৭ উইকেটের বিশাল ব্যাবধানে হারিয়েছে কলকাতা নাইট রাইডার্স। শুক্রবার (২৯ মার্চ) এম চিন্নাস্বামী স্টেডিয়ামে বেঙ্গালুরুর দেয়া ১৮৩ রানের টার্গেট ১৯ বল হাতে রেখেই পৌঁছে যায় কেকেআর।

নির্ধারিত রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে দুর্দান্ত শুরু করে কলকাতার দুই ওপেনার ফিল সল্ট ও সুনিল নারিন। পাওয়ারপ্লের পরের ওভারে সল্ট-নারিনের ৮৬ রানের জুটি ভেঙে দেন মায়াঙ্ক ডাগর। সপ্তম ওভারের তৃতীয় বলে সুনিল নারিনকে বোল্ড করে সাজঘরে ফেরত পাঠান তিনি। আউট হবার আগে ২২ বলে ৪৭ রানের এক টর্নেডো ইনিংস খেলেন নারিন। নারিন আউট হবার পর বেশিক্ষণ ক্রিজে টিকতে পারেননি আরেক ওপেনার সল্টও। ৩০ রান করে বিজয়কুমারের বলে গ্রিনের তালুবন্দি হয়ে মাঠ ছাড়েন তিনি।

এরপর ৪৪ বলে ৭৫ রানের জুটি গড়েন ভেঙ্কটেশ আইয়ার ও শ্রেয়াস আইয়ার। ব্যক্তিগত হাফ শতক পূরন করেন ভেঙ্কটেশ। তবে ৫০ রান করেই কোহলির হাতে ক্যাচ তুলে দিয়ে বিদায় নেন তিনিও। ইনিংসের বাকি সময়ে আর কোনো উইকেট পড়েনি। অধিনায়ক শ্রেয়াস ৩৯ ও রিঙ্কু সিং অপরাজিত থাকেন ৫ রানে। বেঙ্গালুরুর পক্ষে একটি করে উইকেট পান ইয়াশ দয়াল, মায়াঙ্ক ডাগর ও বিজয়কুমার।

এরআগে টস হেরে ব্যাট করতে নেমে বিরাট কোহলির ৮৩ রানের ঝড়ো ইনিংসের সুবাদে ১৮২ রান তোলে বেঙ্গালুরু। শুরুতে ব্যাট করতে নেমে দেখেশুনে খেলতে থাকেন দুই ওপেনার বিরাট কোহলি ও ফাফ ডু প্লেসি। কিন্তু বড় জুটি গড়ার আগেই ভেঙে যায় এই দুই স্টারের পার্টনারশিপ। দলীয় ১৭ রানে দ্বিতীয় ওভারের শেষ বলে আউট হন ফাফ। ব্যক্তিগত ৮ রানে হর্ষিত রানার বলে স্টার্কের হাতে তালুবন্দি হয়ে মাঠ ছাড়েন তিনি।

এরপর ৬৫ রানের জুটি গড়েন কোহলি-ক্যামেরন গ্রিন। ২১ বলে ৩৩ রান করে রাসেলের বলে বোল্ড হয়ে সাজঘরে ফেরেন গ্রিন। দলীয় সংগ্রহ তখন ৯ ওভার শেষে ৮২ রান। ম্যাক্সওয়েলের ব্যাট আজ হাসতে গিয়েও বড় ইনিংস গড়তে ব্যর্থ হয়। ২৮ রানে সুনিল নারিনের বলে রিঙ্কু সিংয়ের ক্যাচে পরিনত হয়ে প্যাভিলিয়নে ফেরেন তিনি।

রজত পতিদার ও অনুজ দুজনের ব্যাট থেকেই আসে ৩ রান। শেষ বলে রান আউট হবার আগে দীনেশ কার্তিক খেলেন ৮ বলে ২০ রানের ইনিংস। ৫৯ বলে দুর্দান্ত ৮৩ রানে অপরাজিত থাকেন বিরাট কোহলি। কোহলির ইনিংসে ছিল ৪টি করে চার ও ছয়ের দারুন একেকটি শট। ইনিংসে অতিরিক্ত রান আসে মাত্র ৪।

কলকাতার পক্ষে ২টি করে উইকেট নেন হর্ষিত রানা ও আন্দ্রে রাসেল। ১টি উইকেট পান সুনিল নারিন। গত ম্যাচের মতো এ ম্যাচেও নিষ্প্রভ ছিলেন তারকা পেসার মিচেল স্টার্ক।

এ ম্যাচের ফলাফলে দুই ম্যাচে দুটিই জিতে পয়েন্ট টেবিলের দ্বিতীয়তে কলকাতা। অপরদিকে তিন ম্যাচে ১ জয় ও ২ পরাজয়ে টেবিলের ছয়ে অবস্থান করছে বেঙ্গালুরু। যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে