চালকের আসনে ডেমোক্র্যাটরা

এক দশকে প্রথমবারের মতো সিনেটে আধিপত্য প্রতিষ্ঠা

সিনেটে সংখ্যাগরিষ্ঠ দলের নেতা নির্বাচিত হয়েছেন চাক শুমার শপথ নিলেন তিন সিনেটর
এক দশকে প্রথমবারের মতো সিনেটে আধিপত্য প্রতিষ্ঠা

মার্কিন কংগ্রেসের উভয়কক্ষে এক দশকের মধ্যে প্রথমবারের মতো ডেমোক্র্যাট আধিপত্য সূচিত হয়েছে। বুধবার যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে ডেমোক্র্যাট জো বাইডেন ও তার ভাইস প্রেসিডেন্ট হিসেবে কমলা হ্যারিস শপথ নেন। এর কয়েক ঘণ্টা পর সিনেটের চেম্বারে জর্জিয়া থেকে নির্বাচিত ডেমোক্র্যাট রাফায়েল ওয়ারনক ও জন অসফ এবং ক্যালিফোর্নিয়া থেকে নির্বাচিত অ্যালেক্স প্যাডিয়াকে শপথবাক্য পাঠ করান ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। সংবাদসূত্র : বিবিসি, এএফপি, রয়টার্স

নবনির্বাচিত এই তিন সিনেটরের শপথ নেওয়ার মাধ্যমে যুক্তরাষ্ট্র কংগ্রেসের উচ্চকক্ষেও ডেমোক্র্যাট নিয়ন্ত্রণ প্রতিষ্ঠিত হলো। আগে থেকেই কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ ডেমোক্র্যাটদের নিয়ন্ত্রণে আছে। এতে একাধারে হোয়াইট হাউস, সিনেট ও প্রতিনিধি পরিষদে ডেমোক্র্যাট নিয়ন্ত্রণ প্রতিষ্ঠিত হলো।

৫ জানুয়ারি জর্জিয়ার 'রানঅফ' বা ফিরতি নির্বাচনে জয় পান ওয়ারনক ও অসফ। তাদের জয়ে সিনেটে ডেমোক্র্যাট ও রিপাবলিকান সদস্য সংখ্যা ৫০-৫০ এ ভাগ হয়ে যায়, কিন্তু কোনো প্রস্তাবে রিপাবলিকান ও ডেমোক্র্যাটদের মধ্যে টাই (সমতা) হলে সিদ্ধান্তমূলক ভোটটি দেবেন ভাইস প্রেসিডেন্ট কমলা; যিনি একজন ডেমোক্র্যাট।

ক্যালিফোর্নিয়ার প্রথম লাতিন সিনেটর প্যাডিয়াকে কমলার ছেড়ে দেওয়া সিনেটের আসনে নিয়োগ দেওয়া হয়েছে। যুক্তরাষ্ট্রের দ্বিতীয় সর্বোচ্চ দপ্তরে যোগ দেওয়ার আগে সোমবার কমলা সিনেটের ওই আসন থেকে পদত্যাগ করেন।

নতুন এই সিনেটরকে শপথবাক্য পাঠ করাতে গিয়ে ক্যালিফোর্নিয়ার পদত্যাগকারী সিনেটর হিসেবে নিজের নাম পাঠ করে হেসে ফেলেন কমলা। তিনি বলেন, 'হঁ্যা, এটা খুবই অদ্ভুত।'

এই তিন ডেমোক্র্যাট বাইডেনকে তার নীতি নিয়ে এগিয়ে যেতে কিছুটা হলেও সুবিধা করে দিয়েছেন। আর সিনেটে ডেমোক্র্যাটদের এই অল্প ব্যবধানের আধিপত্য গভীর রাজনৈতিক বিভক্তিতে মুখে পড়া যুক্তরাষ্ট্রের করোনাভাইরাস জর্জরিত জনগণকেও স্বস্তির নিঃশ্বাস ছাড়ার সুযোগ করে দিয়েছে।

মার্কিন সিনেটের এই নতুন মেরুকরণে ডেমোক্র্যাট সিনেটর চাক শুমার সংখ্যাগরিষ্ঠ দলের নেতা নির্বাচিত হয়েছেন, আর এতে রিপাবলিকান মিচ ম্যাককনেল সংখ্যালঘু দলের নেতার হয়ে দাঁড়িয়েছেন।

এর ফলে বাইডেনের পক্ষে উদারপন্থি বিচারকদের নিয়োগ দেওয়া, করোনাভাইরাস ত্রাণ থেকে শুরু করে জলবায়ু পরিবর্তনবিষয়ক অগ্রাধিকারমূলক আইনি এজেন্ডাগুলো বাস্তবায়ন সহজ হবে। এর আগে এক বিবৃতিতে বাইডেন বলেছিলেন, 'জর্জিয়ার ভোটাররা পরিষ্কার একটি বার্তা দিয়েছে, আমরা যে সংকটগুলোর মুখোমুখি হয়েছি, সেগুলোর বিষয়ে পদক্ষেপ চায় তারা এবং তা এখনই চায়।'

জর্জিয়ার এই জয়ের মাধ্যমে যুক্তরাষ্ট্রের জনগণ বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে চূড়ান্তভাবে প্রত্যাখ্যান করেছে। ১৯৩২ সালের পর তিনিই প্রথম মার্কিন প্রেসিডেন্ট, যিনি এক মেয়াদের মধ্যেই হোয়াইট হাউস ও কংগ্রেসের উভয়কক্ষে নিজ দলের ভরাডুবির কারণ হলেন। কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদেও সংখ্যাগরিষ্ঠতা ধরে রেখেছে ডেমোক্র্যাটরা। তবে সিনেটে নিয়ন্ত্রণ নিয়ে চরম অনিশ্চয়তা ছিল। দীর্ঘদিন ধরে সিনেট রিপাবলিকানদের দখলে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে