শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

ইরাকে মার্কিন নিয়ন্ত্রিত ঘাঁটিতে অন্তত ১০ রকেট হামলা

যাযাদি ডেস্ক
  ০৪ মার্চ ২০২১, ০০:০০

ইরাকের পশ্চিমাঞ্চলীয় আনবার প্রদেশের মার্কিন নিয়ন্ত্রিত আইন আল-আসাদ বিমান ঘাঁটিতে অন্তত ১০টি রকেট হামলা হয়েছে। বুধবার স্থানীয় সময় সকাল ৭টা ২০ মিনিটে সেখানে এ হামলা হয় বলে জানিয়েছেন ইরাকে নিযুক্ত যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোটের মুখপাত্র কর্নেল ওয়েন মারোত্তো। এদিকে, ইরাকের সেনাবাহিনীর তরফে বলা হয়েছে, এই হামলায় বেশি ক্ষয়ক্ষতি হয়নি। তবে বিস্তারিত তথ্যও জানায়নি তারা। সংবাদসূত্র : রয়টার্স, এএফপি

ইরাকের আইন আল-আসাদ বিমান ঘাঁটিতে যুক্তরাষ্ট্র, জোট এবং ইরাকি বাহিনীর অবস্থান রয়েছে। আনবার প্রদেশের এই ঘাঁটিতে সকালে প্রায় ১৩টি রকেট ছোঁড়া হয়েছিলো বলে জানিয়েছে বাগদাদ অপারেশন কমান্ডের কর্মকর্তারা। প্রায় আট কিলোমিটার দূর থেকে এসব রকেট ছোঁড়া হয় বলে জানান তারা। নাম প্রকাশে অনিচ্ছুক ইরাকের এক নিরাপত্তা কর্মকর্তা জানিয়েছেন, বাইয়াদার এলাকা থেকে এসব রকেট ছোঁড়া হয়।

গত ২৬ ফেব্রম্নয়ারি মার্কিন বাহিনী ইরাকের সিরিয়া সীমান্তে ইরান সমর্থিত গোষ্ঠীর অবস্থানে হামলা চালানোর পর প্রথমবারের মতো যুক্তরাষ্ট্রের সেনা অবস্থানে হামলার ঘটনা ঘটলো।

সেদিন ইরান সমর্থিত কাতাইব হিজবুলস্নাহ ও কাতাইব সায়িদ আল-শুহাদা গোষ্ঠীর অবস্থান লক্ষ্য করে বিমান হামলা চালায় মার্কিন বাহিনী। প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসনের অধীনে সেটিই ছিল ওই গোষ্ঠীর বিরুদ্ধে প্রথম সামরিক পদক্ষেপ। দৃশ্যত মার্কিন হামলার জবাবে আইন আল-আসাদ বিমান ঘাঁটিতে যখন পাল্টা রকেট হামলার ঘটনা ঘটলো তার দুই দিনের মাথায় ইরাক সফরে যাচ্ছেন পোপ ফ্রান্সিস। আগামী ৫ থেকে ৮ মার্চ ইরাক সফর করবেন তিনি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে