উদ্বিগ্ন পুতিন

আফগানিস্তানে প্রবেশ করছে আইএসের জঙ্গিরা

আফগানিস্তানে প্রবেশ করছে আইএসের জঙ্গিরা
রাশিয়ার প্রেসিডেন্ট ভস্নাদিমির পুতিন

তালেবান ক্ষমতায় আসার পর ইরাক ও সিরিয়া থেকে সন্ত্রাসী সংগঠন আইএসের জঙ্গিরা আফগানিস্তানে প্রবেশ করছে বলে জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভস্নাদিমির পুতিন। বৃহস্পতিবার দেশের নিরাপত্তা কর্মকর্তাদের সঙ্গে এক বৈঠকে একথা বলেন তিনি। সংবাদসূত্র : পার্স টুডে

পুতিন বলেন, যুদ্ধবিধ্বস্ত ইরাক ও সিরিয়া থেকে সন্ত্রাসীরা 'সক্রিয়ভাবে' আফগানিস্তানে ঢুকছে। তাই আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি মোটেই স্বাভাবিক অবস্থানে নেই। এমনকি এসব উগ্র এইএস জঙ্গিরা প্রতিবেশী দেশগুলোর পরিস্থিতিও অস্থিতিশীল করে তুলতে পারে। আফগান পরিস্থিতির ব্যাপারে গভীর উদ্বেগ জানিয়ে পুতিন আরও বলেন, এসব সন্ত্রাসী আফগানিস্তান থেকে প্রতিবেশীদের ওপর সরাসরি হামলাও চালাতে পারে। আফগানিস্তানের বর্তমান রাজনৈতিক বিশৃঙ্খল অবস্থার সুযোগ নিয়ে সন্ত্রাসীরা প্রতিবেশী দেশগুলোয় শরণার্থী সেজে ঢুকতে পারে বলেও উদ্বেগ প্রকাশ করেছেন রুশ প্রেসিডেন্ট। এ কারণে তিনি আফগানিস্তানের সীমান্তে নজরদারি বাড়ানো এবং সন্ত্রাসীদের মোকাবিলায় প্রস্তুতি নেওয়া গুরুত্বপূর্ণ বলে মন্তব্য করেছেন। একই সঙ্গে সম্মিলিত অভিযান পরিচালনার জন্য প্রস্তুতিরও আহ্বান জানান।

এদিকে, পুতিনের সঙ্গে ভিডিও কনফারেন্সে অংশ নিয়েছিলেন তাজিকিস্তানের জাতীয় নিরাপত্তা বিষয়ক প্রধান সাইমুমিন ইয়াতিমভও। তিনি বলেন, আফগানিস্তান থেকে তার দেশে মাদক, অস্ত্র ও গোলাবারুদ চোরাচালানের জোর প্রচেষ্টা চালানো হচ্ছে।

দীর্ঘদিন ধরে বিশ্বের আফিম ও হেরোইন উৎপাদনকারী দেশের তালিকায় শীর্ষে রয়েছে আফগানিস্তান এবং এসব মাদক ব্যবসার মুনাফার ভাগ পায় তালেবানও। যদিও সম্প্রতি তালেবান ঘোষণা করেছে, তারা মাদক চাষ ও উৎপাদনবিরোধী পদক্ষেপ নেবে।

গত ১৫ আগস্ট কাবুলের ক্ষমতা দখল করে তালেবান। এরপরই আতঙ্কের মধ্যে রয়েছে মধ্য এশিয়ার দেশগুলো। সেখানে সরাসরি স্বার্থ রয়েছে রাশিয়ার। ফলে চিন্তিত রুশ নেতারাও। মধ্য এশিয়ার দেশগুলোতে রাশিয়ার বেশ কয়েকটি ঘাঁটি রয়েছে। সোভিয়েত ইউনিয়নের পতন হলেও এ দেশগুলো এখনো রাশিয়ার ছায়াতেই রয়ে গেছে।

তালেবান যদিও রাশিয়াকে বারবার আশ্বস্ত করেছে, এসব দেশে সন্ত্রাসী রপ্তানি করবে না তারা। তবে তাতে আশ্বস্ত হতে পারছে না তাজিকিস্তান, উজবেকিস্তান ও তুর্কমেনিস্তান। তালেবানের কাবুল দখলের পর থেকেই তাজিকিস্তানের সঙ্গে যৌথ সামরিক মহড়া চালিয়েছিল রুশ সেনারা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে