ফের লকডাউন-ছুটি দেশটিতে

করোনার মরণ থাবা রাশিয়ায়

টানা পঞ্চম দিনের মতো প্রাণহানির রেকর্ড ভারতেও বাড়ছে সংক্রমণ বিশেষ করে পশ্চিমবঙ্গে
করোনার মরণ থাবা রাশিয়ায়
মস্কোর একটি হাসপাতালে নেওয়া হচ্ছে এক করোনা রোগীকে

একদিকে দেশে দেশে করোনাভাইরাস নিয়ন্ত্রণে আসায় যখন লকডাউন উঠে যাচ্ছে, ঠিক তখন রাশিয়ায় এই ভাইরাস মরণ থাবা দিয়েছে। মহামারিতে ইউরোপে সবচেয়ে বিপর্যস্ত এই দেশে টানা পঞ্চম দিনের মতো প্রাণহানির রেকর্ড হয়েছে। দেশটিতে গত ২৪ ঘণ্টায় নতুন করে এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন রেকর্ড এক হাজার ৭৫ জন। এদিকে, গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে আরও আট হাজার ৫৬৮ জনের মৃতু্য হয়েছে। একই সময় নতুন করে এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন চার লাখ ৮৬ হাজার ১১৩ জন। সংবাদসূত্র : এএফপি

টিকাদানের নাটকীয় কম হারে বিপর্যয়ের মুখোমুখি রাশিয়ায় আগামী সপ্তাহ থেকে লকডাউন জারির ঘোষণা দিয়েছে দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষ। প্রেসিডেন্ট ভস্নাদিমির পুতিনের বারবার টিকা নেওয়ার আহ্বান এবং দেশীয় টিকা স্পুটনিক-৫ সহজলভ্য হওয়া সত্ত্বেও রাশিয়ার মাত্র ৩৬ শতাংশ মানুষকে টিকার আওতায় আনা সম্ভব হয়েছে।

গত কয়েক দিন ধরে দেশটিতে করোনায় দৈনিক মৃতু্যর রেকর্ড হচ্ছে। যে কারণে দেশজুড়ে এই ভাইরাসের ছড়িয়ে পড়া রোধে নতুন করে বিধিনিষেধ আরোপের ঘোষণা দেওয়া হয়েছে। দেশটির সরকারি পরিসংখ্যান বলছে, শনিবারও নতুন করে রেকর্ড ৩৭ হাজার ৬৭৮ জন করোনা সংক্রমিত হয়েছেন।

রাশিয়ার সরকারি কর্মকর্তাদের বিরুদ্ধে মহামারির তীব্রতা নিয়ে লুকোচুরির অভিযোগ রয়েছে। দেশটিতে মহামারি শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত করোনায় মারা গেছেন দুই লাখ ২৯ হাজারের বেশি; যা ইউরোপীয় দেশগুলোর মধ্যে সর্বোচ্চ। কিন্তু পরিসংখ্যান-বিষয়ক সংস্থা 'রোসট্যাট' বলছে, গত আগস্টের শেষ পর্যন্ত রাশিয়ায় করোনায় চার লাখের বেশি মানুষের প্রাণহানি ঘটেছে।

রাশিয়ায় করোনার প্রাদুর্ভাবের উপকেন্দ্র হয়ে উঠেছে মস্কো। আগামী ২৮ অক্টোবর থেকে ৭ নভেম্বর পর্যন্ত মস্কোয় সব ধরনের অপ্রয়োজনীয় সেবা বন্ধ থাকবে বলে কর্তৃপক্ষ জানিয়েছে। গত মঙ্গলবার মস্কোর মেয়র সের্গেই সোবিয়ানিন গ্রীষ্মের পর প্রথম শহরটিতে করোনাভাইরাস বিধিনিষেধ আরোপের আদেশ দেন।

তিনি বলেন, রাজধানী মস্কোতে বসবাসকারী টিকা না নেওয়া ষাটোর্ধ্ব লোকজন বাড়িতে থেকে কাজ করবেন। এ ছাড়া সেবা খাতের কর্মীদের টিকা নেওয়া বাধ্যতামূলক বলে জানিয়েছেন তিনি। সোমবার থেকে এসব আদেশ কার্যকর হবে এবং এক সপ্তাহ বলবত থাকবে। মস্কোর মেয়র নিয়োগদাতাদের ৩০ শতাংশ কর্মীকে বাড়ি থেকে কাজ করার অনুমতি দিতে নির্দেশ দিয়েছেন। অন্যদিকে, সংক্রমণের দ্রম্নত বিস্তার ঠেকাতে আগামী ৩০ অক্টোবর থেকে দেশজুড়ে ছুটির নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট পুতিন।

এদিকে, সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ২৪ কোটি ৩৮ লাখ ৮৫ হাজারের বেশি। তাদের মধ্যে মারা গেছেন ৪৯ লাখ ৫৬ হাজার। এ তথ্য দিয়েছে বিশ্বজুড়ে করোনায় আক্রান্ত, মৃতু্য এবং সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট 'ওয়ার্ল্ডোমিটার'।

পরিসংখ্যান-বিষয়ক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের হিসাব অনুযায়ী, বাংলাদেশ সময় শনিবার সন্ধ্যার আগের ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় সবচেয়ে বেশি সংক্রমণ ও প্রাণহানির ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রে। এই সময় দেশটিতে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৮২ হাজারের বেশি। মারা গেছেন এক হাজার ৫৫২ জন। দেশটিতে এ পর্যন্ত চার কোটি ৬২ লাখ ৬৪ হাজারের বেশি রোগী শনাক্ত হয়েছেন। তাদের মধ্যে মারা গেছেন প্রায় সাত লাখ ৫৬ হাজার। এ ছাড়া সুস্থ হয়ে উঠেছেন তিন কোটি ৬০ লাখ ২৮১ জন।

তালিকায় দ্বিতীয় অবস্থানে ভারত। দেশটিতে সম্প্রতি আবারও করোনায় আক্রন্তের হার বাড়ছে; বিশেষ করে পশ্চিমবঙ্গে। ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় শনিবার সকালে জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় নতুন করোনা রোগী শনাক্ত হয়েছেন ১৬ হাজার ৩৩১ জন। একই সময় মারা গেছেন ৬৬৬ জন। ভারতে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন প্রায় তিন কোটি ৪১ লাখ ৬০ হাজার; এর মধ্যে মারা গেছেন চার লাখ ৫৩ হাজার ৭৪২ জন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে