করোনার নতুন ধরন

যুক্তরাজ্যে আবারও 'ােফস মাস্ক' বাধ্যতামূলক হচ্ছে

যুক্তরাজ্যে আবারও 'ােফস মাস্ক' বাধ্যতামূলক হচ্ছে
'বাসায় থেকে কাজ করার নিয়ম ও সামাজিক দূরত্ব বিধি আরোপের মতো অবস্থায় নেই দেশ'

করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট (ধরন) 'ওমিক্রন' মোকাবিলায় আগামীকাল মঙ্গলবার থেকে ইংল্যান্ডের দোকানে এবং গণপরিবহণে মাস্ক পরিধান বাধ্যতামূলক করা হচ্ছে। ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ রোববার এ কথা জানিয়েছেন। এর আগে দেশটির প্রধানমন্ত্রী বরিস জনসন যুক্তরাজ্যে পৌঁছানোর পর বিদেশিদের 'পিসিআর' পরীক্ষা করাতে হবে বলে ঘোষণা দিয়েছেন। সাজিদ জাভিদও বলেছেন, যুক্তরাজ্যে প্রবেশ করা প্রত্যেকের জন্য পিসিআর পরীক্ষা শিগগিরই চালু করা হবে। এসব পদক্ষেপ নেওয়া হলে আসন্ন ক্রিসমাস সবাই পরিবারের সঙ্গেই উদযাপন করতে পারবে বলে জানিয়েছেন তিনি। সংবাদসূত্র :বিবিসি

সংবাদ মাধ্যমগুলো বলছে, ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রীর এই ঘোষণার ফলে করোনাভাইরাস মহামারি মোকাবিলায় যুক্তরাজ্যের অন্যান্য অংশের মতো ইংল্যান্ডেও ফেস মাস্ক পরার নিয়ম বাধ্যতামূলক হবে। এছাড়া যুক্তরাজ্যের ভ্রমণ নিষেধাজ্ঞার লাল তালিকায় থাকা ১০ দেশ থেকে আসা লোকজনকে বাধ্যতামূলকভাবে ১০ দিনের কোয়ারেন্টিন পালন করতে হবে। এসব পদক্ষেপ নিশ্চিত করার লক্ষ্যে দেশটির পার্লামেন্টে ভোটাভুটি অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

দেশটির সরকার ইংল্যান্ডে 'ভ্যাকসিন পাসপোর্ট' কার্যক্রম আপাতত বন্ধের ঘোষণা দিয়েছে। করোনাভাইরাসের নতুন ঢেউয়ের ধাক্কা সামলাতে এসব পদক্ষেপ জরুরি বলে দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে।

ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী 'স্কাই নিউজ'কে দেওয়া এক সাক্ষাৎকারে বলেছেন, সরকার যেসব পদক্ষেপ গ্রহণ করেছে, সেগুলো সব আনুপাতিক এবং ভারসাম্যপূর্ণ। আগামী কয়েক সপ্তাহের মধ্য এসব বিধিনিষেধ প্রত্যাহার করে নেওয়া হতে পারে বলে প্রত্যাশা করেছেন তিনি।

রোববার স্কাই নিউজের ট্রেভর ফিলিপসকে তিনি বলেছেন, 'আগামী বড়দিন সম্পর্কে নিশ্চয়তা দেওয়াটা দায়িত্বজ্ঞানহীন হবে। তবে এ ব্যাপারে লোকজনের পরিকল্পনা চালিয়ে যাওয়া উচিত। আমি মনে করি, এবারের বড়দিন দুর্দান্ত হতে যাচ্ছে।' তিনি আরও বলেন, যুক্তরাজ্যের চার জাতির সঙ্গে চুক্তি অনুযায়ী, আগত বিদেশিদের করোনা পরীক্ষা এবং অন্যান্য সব কঠোর বিধি-নিষেধ শিগগিরই বাস্তবায়ন করা হবে।

ব্রিটিশ এই মন্ত্রী বলেন, বাসায় থেকে কাজ করার নিয়ম অথবা সামাজিক দূরত্ব বিধি পুনরায় আরোপের মতো অবস্থায় নেই তার দেশ। এ ধরনের পদক্ষেপে অর্থনৈতিক, সামাজিক এবং মানসিক স্বাস্থ্যের দিক থেকে চড়া মাশুল দিতে হয়।

এর আগে, শনিবার দেশটিতে দু'জনের শরীরে করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন শনাক্ত হয়। এরপরই নতুন বিধিনিষেধের ঘোষণা দেওয়া হলো। দেশটির কর্মকর্তারা বলেছেন, ওমিক্রন আক্রান্ত দু'জনের সঙ্গে দক্ষিণ আফ্রিকা ভ্রমণের সম্পর্ক আছে।

বিশ্বজুড়ে ব্যাপক তুলকালাম ফেলে দেওয়া ওমিক্রন ভ্যারিয়েন্ট গত বুধবার প্রথমবারের মতো দক্ষিণ আফ্রিকায় শনাক্ত হয়। দক্ষিণ আফ্রিকায় শনাক্ত করোনার এই নতুন ধরন তার স্পাইক প্রোটিনে অন্তত ৩০ বার বদল ঘটিয়েছে; যে কারণে এই ধরনটি অন্যান্য ভ্যারিয়েন্টের তুলনায় বিপজ্জনক; এমনকি করোনা টিকাকেও ফাঁকি দিতে পারে বলে অনেকে আশঙ্কা করেছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

সকল ফিচার

ক্যাম্পাস
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
বিজ্ঞান ও প্রযুক্তি
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
হাট্টি মা টিম টিম
কৃষি ও সম্ভাবনা
রঙ বেরঙ

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে