শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

বিক্ষোভে উত্তাল ফ্রান্স, পুলিশের সঙ্গে সংঘর্ষ-অগ্নিসংযোগ

ম বিক্ষোভে ফ্রান্সে ৩৫ লাখের বেশি মানুষ যোগ দিয়েছেন ম বিক্ষোভের কারণে ব্রিটিশ রাজার ফ্রান্স সফর স্থগিত
যাযাদি ডেস্ক
  ২৫ মার্চ ২০২৩, ০০:০০

পেনশনের বয়সসীমা ৬২ বছর থেকে ৬৪ বছর করার জেরে বৃহস্পতিবার আবারও বড় ধরনের বিক্ষোভ হয়েছে ফ্রান্সে। বিক্ষোভের সময় রাজধানী প্যারিসসহ বিভিন্ন শহরে সংঘর্ষ ও অগ্নিসংযোগের ঘটনাও ঘটেছে। সরকারের প্রস্তাবিত অবসর নীতিমালার বিরুদ্ধে ফ্রান্সে চলমান বিক্ষোভে এটিই সবচেয়ে বড় সহিংস বিক্ষোভের ঘটনা। সংবাদসূত্র : বিবিসি, এএফপি

বিশ্লেষকদের দাবি, গত বুধবার ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ অবসরকালীন সংস্কারকে জরুরি বলার পর বিক্ষোভকারীরা আরও ক্ষুব্ধ হয়ে উঠেছেন। সেদিন ম্যাখোঁ বলেছিলেন, জনপ্রিয়তা যদি কমেও যায়, তবুও তিনি এ সংস্কার বাস্তবায়নে প্রস্তুত রয়েছেন। রোববার এক জরিপে দেখা যায়, ম্যাখোঁর জনপ্রিয়তা এরই মধ্যে ২৮ শতাংশ কমে গেছে।

চলতি বছরের জানুয়ারির মাঝামাঝি সময় সরকারি কর্মচারীদের অবসরে যাওয়ার বয়স বাড়ানোর উদ্যোগ নেন ম্যাখোঁ। অবসরের বয়স ৬২ থেকে বাড়িয়ে ৬৪ করার পরিকল্পনা হয় ও পার্লামেন্টে ভোটাভুটি ছাড়াই এই সংস্কার পরিকল্পনা বাস্তবায়নের সিদ্ধান্ত হয়। এর প্রতিবাদে তিন মাস ধরে ফ্রান্সজুড়ে বিক্ষোভ চলছে।

বৃহস্পতিবার বিক্ষোভকারীদের সঙ্গে সংঘর্ষে প্রায় ১৫০ পুলিশ সদস্য আহত হয়েছেন বলে খবর পাওয়া গেছে। তাছাড়া বিক্ষোভকারীরা অগ্নিসংযোগও করেছেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে নিরাপত্তা বাহিনীর সদস্যরা বিক্ষোভকারীদের ওপর কাঁদানে গ্যাস ছোড়েন ও লাঠিপেটা করেন। পুলিশের ওপর হামলা ও সহিংসতার ঘটনায় এরই মধ্যে ৪৫৭ জন বিক্ষোভকারীকে আটক করেছে ?পুলিশ। এর মধ্যে শুধু প্যারিস থেকেই গ্রেপ্তার হয়েছেন ৭২ জন।

ফরাসি শ্রমিক ইউনিয়নগুলো জানিয়েছে, বৃহস্পতিবারের বিক্ষোভে ফ্রান্সে ৩৫ লাখের বেশি মানুষ যোগ দিয়েছিলেন। এদিন উত্তপ্ত হয়ে ওঠে পরিস্থিতি। বিক্ষোভকারীরা গাড়িসহ বিভিন্ন অবকাঠামোয় অগ্নিসংযোগ করেন। তবে দক্ষিণ-পূর্ব দিকের বোর্দো শহরে আগুন, ভাঙচুর ও পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়েন বিক্ষোভকারীরা। বোর্দোর সিটি হলের প্রবেশপথে আগুন ধরিয়ে দেন তারা। অপরদিকে, রাজধানী প্যারিসে মধ্য রাতের পর পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের ব্যাপক সংঘর্ষ হয়। ফ্রান্সের শ্রমিক ইউনিয়নগুলো আগামী মঙ্গলবার আরও বিক্ষোভের ডাক দিয়েছে।

ফ্রান্সের স্বরাষ্ট্রমন্ত্রী জেরাল্ড ডারমানিন বলেন, প্যারিসে প্রায় ১৪০টি জায়গায় অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। তাছাড়া দেশজুড়ে সংঘর্ষের ঘটনায় নিরাপত্তা বাহিনীর ১৪৯ সদস্য আহত হয়েছেন। কমপক্ষে ৪৫৭ জন সহিংসতাকারীকে গ্রেপ্তার করা হয়েছে।

বিক্ষোভের কারণে ব্রিটিশ রাজা

চার্লসের ফ্রান্স সফর স্থগিত

এদিকে, পেনশন সংস্কারের বিরুদ্ধে ফ্রান্সে চলমান বিক্ষোভের কারণে ব্রিটিশ রাজা তৃতীয় চার্লস প্যারিস সফর স্থগিত করেছেন। রাজ্যাভিষেকের পর তার প্রথম সফর হওয়ার কথা ছিল এটি। ফ্রান্সের এলিসি প্রাসাদ এক বিবৃতিতে শুক্রবার এ কথা জানিয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, 'ফ্রান্সের প্রেসিডেন্ট এবং রাজা শুক্রবার সকালে ফোনে কথা বলেন। এই ফোন কলের পর ফ্রান্স ও ব্রিটিশ সরকার এই সিদ্ধান্ত (সফর বাতিল) নিয়েছে। মহামান্যকে (তৃতীয় চার্লসকে) আমাদের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের সঙ্গে মেলে এমন সময় স্বাগতম জানানো হবে... এই রাষ্ট্রীয় সফরটির দিন ও তারিখ যতদ্রম্নত সম্ভব আবারও পুনর্নির্ধারিত হবে।'

আগামী রোববার ফ্রান্সের প্যারিস ও বোরদক্স শহর পরিদর্শনে যাত্রা শুরু করার কথা ছিল চার্লসের। কিন্তু দেশটিতে জানুয়ারিতে বিক্ষোভ শুরুর পর থেকে সবচেয়ে উত্তাল পরিস্থিতি সৃষ্টি হয় বৃহস্পতিবার। এমন পরিস্থিতির মধ্যেই ব্রিটিশ রাজা তৃতীয় চার্লসের মঙ্গলবার ফ্রান্সের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় শহর বোরদক্স সফরে যাওয়ার কথা ছিল। ফরাসি স্বরাষ্ট্রমন্ত্রী জেরাল্ড ডারমানিন অবশ্য নিরাপত্তা নিশ্চিত করার আশ্বাস দিয়েছিলেন। তারপরও সফর বাতিল করেন ব্রিটিশ রাজা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে