মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪, ৩১ আষাঢ় ১৪৩১

গাজায় নিহত ফিলিস্তিনির সংখ্যা ১৩ হাজার ছাড়িয়েছে

যাযাদি ডেস্ক
  ২১ নভেম্বর ২০২৩, ০০:০০
গাজায় নিহত ফিলিস্তিনির সংখ্যা ১৩ হাজার ছাড়িয়েছে

ইসরাইলি বিমান ও স্থল বাহিনীর গত দেড় মাসের অভিযানে ফিলিস্তিনের গাজা উপত্যকায় নিহতের সংখ্যা ১৩ হাজার ছাড়িয়েছে। নিহতদের মধ্যে পাঁচ হাজার ৫০০ জনের বেশি শিশু এবং অপ্রাপ্তবয়স্ক এবং তিন হাজার ৫০০ জনের বেশি নারী রয়েছেন। এছাড়া আহতের সংখ্যা ছাড়িয়েছে ৩০ হাজার। এই আহতদের মধ্যে ৭৫ শতাংশই শিশু ও নারী। সংবাদসূত্র : আল-জাজিরা, টাইমস অব ইসরাইল

আহত ও নিহতদের পাশাপাশি গাজায় এখনো নিখোঁজ রয়েছেন ছয় হাজারের বেশি ফিলিস্তিনি। এই নিখোঁজদের বেশিরভাগই বিভিন্ন ভবনের ধ্বংসস্তূপের নিচে চাপা পড়া অবস্থায় আছেন বলে ধারণা করা হচ্ছে। সোমবার এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানিয়েছে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়। পৃথক এক বিবৃতিতে গাজার প্রশাসনিক কার্যালয় জানিয়েছে, ইসরাইলি বিমান ও স্থল বাহিনীর অভিযানে গাজায় এ পর্যন্ত ৮৩টি মসজিদ, তিনটি গির্জা এবং ৪৩ হাজার বাড়িঘর সম্পূর্ণ ধ্বংস হয়ে গেছে। এছাড়া আংশিক ধ্বংসপ্রাপ্ত হয়েছে প্রায় দুই লাখ ২০ হাজার বাড়িঘর। এর অর্থ উপত্যকার ৬০ শতাংশ ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে ইসরাইলি বাহিনীর অভিযানে।

প্রশাসনিক কার্যালয়ের বিবৃতিতে আরও বলা হয়েছে, উপত্যকার জ্বালানি, ওষুধ ও চিকিৎসা উপকরণের অভাবে উপত্যকার ২৫টি হাসপাতাল ও ৫২টি স্বাস্থ্যকেন্দ্র চিকিৎসা সেবা দিতে অক্ষম হয়ে পড়েছে। এছাড়াও বিভিন্ন হাসপাতাল ও স্বাস্থ্য কেন্দ্রের অন্তত ৫৫টি অ্যাম্বুলেন্সে বোমা ফেলেছে ইসরাইলি বিমান বাহিনী।

এদিকে, ফিলিস্তিনের গাজায় স্থল অভিযান চালাতে গিয়ে এখন পর্যন্ত ইসরাইলের ৬৫ জন সেনা নিহত হয়েছে। ইসরায়েলি সংবাদমাধ্যম 'টাইমস অব ইসরাইল' সোমবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) বরাতে সংবাদমাধ্যমটি জানিয়েছে, রোববার গাজার দক্ষিণাঞ্চলে আরও দুই সেনা নিহত হয়েছে। এর মাধ্যমে মৃতের সংখ্যা ৬৫ জনে পৌঁছেছে।

রোববার নিহত হওয়া দুই সেনার পরিচয় প্রকাশ করেছে আইডিএফ। তারা হলেন প্যারট্রুপার্স ব্রিগেডের ৮৯০তম ব্যাটালিয়নের স্টাফ সার্জেন্ট ডেভির বারাজানি। ২০ বছর বয়সী এই সেনা জেরুজালেমের বাসিন্দা ছিলেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে