বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

পথ হারিয়েছে আমেরিকা অভিযোগ ট্রাম্পের

যাযাদি ডেস্ক
  ২৯ জানুয়ারি ২০২৪, ০০:০০
সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

আমেরিকার সাবেক প্রেসিডেন্ট ও আগামী নভেম্বরের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির মনোনয়নপ্রত্যাশী ডোনাল্ড ট্রাম্প অভিযোগ করেছেন, আমেরিকা পথ হারিয়েছে। বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনের নীতির প্রতি ইঙ্গিত করে তিনি এ কথা বলেন। শনিবার নেভাডায় এক সমাবেশে সমর্থকদের উদ্দেশে ট্রাম্প বলেন, 'আমরা এমন একটি জাতি, যারা খুব সহজে পথ হারিয়ে ফেলেছি। এই ভয়াবহ অবস্থা আমরা চলতে দিতে পারি না।' তিনি আরও বলেন, 'বাইডেন প্রশাসন আমাদের দেশ ধ্বংস করে দিয়েছেন।' ট্রাম্প বাইডেনকে গণতন্ত্রের জন্য হুমকি ও অযোগ্য হিসেবেও বর্ণনা করেন। এর আগে বাইডেন প্রশাসনের বিরুদ্ধে নিজের দেশকে ঘৃণা করার অভিযোগ এনেছিলেন ট্রাম্প। তথ্যসূত্র : এএফপি, রয়টার্স

ট্রাম্প বলেন, 'মার্কিন প্রেসিডেন্ট প্রার্থীদের জ্ঞানশক্তির পরীক্ষা নেওয়া উচিত।' তার দলের মনোনয়নপ্রত্যাশী নিকি হ্যালির জানানো চ্যালেঞ্জের জবাবেই তিনি এমন কথা বলেছেন বলে প্রতীয়মান হয়েছে। ৭৭ বছর বয়সি ট্রাম্প ও ডেমোক্রেট পার্টির বর্তমান প্রেসিডেন্ট ৮১ বছর বয়সি জো বাইডেনের বয়সের প্রসঙ্গ টেনে এ ধরনের পরীক্ষানীতি চালুর পক্ষে কথা বলে এসেছেন হ্যালি।

আমেরিকায় এরই মধ্যে শুরু হওয়া রিপাবলিকান পার্টির প্রার্থী বাছাই প্রক্রিয়ায় পরবর্তী ভোট (ককাস) হবে নেভাডা রাজ্যে ৮ ফেব্রম্নয়ারি। এই ভোটকে সামনে রেখেই শনিবার নেভাডায় আয়োজিত সমাবেশে বক্তব্য রাখেন ট্রাম্প। গত কয়েকদিনে হ্যালি অভিযোগ করে এসেছেন, ট্রাম্প উল্টাপাল্টা কথা বলছেন। এই বয়সে ট্রাম্পের প্রেসিডেন্ট হওয়ার সক্ষমতা নিয়েও তিনি প্রশ্ন তুলেছেন।

সম্প্রতি ট্রাম্প কিছু ভুলভাল কথাও বলেছেন। গত ১৯ জানুয়ারিতে এক বক্তৃতায় তিনি হ্যালিকে মার্কিন প্রতিনিধি পরিষদের সাবেক ডেমোক্রেটিক স্পিকার ন্যান্সি পেলোসির সঙ্গে গুলিয়ে ফেলেন। কখনো কখনো ট্রাম্পের কথা জড়িয়ে যাওয়ার মতো মনে হয়। আবার বারাক ওবামা এখনো মার্কিন প্রেসিডেন্ট পদে আছেন- এমনও একবার বলে ফেলেছিলেন তিনি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে