বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১
আন্তর্জাতিক বিচার আদালত

রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনের বেশির ভাগ অভিযোগ খারিজ

যাযাদি ডেস্ক
  ০২ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০
রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনের বেশির ভাগ অভিযোগ খারিজ

পূর্ব ইউক্রেনে 'সন্ত্রাসবাদে' রাশিয়া অর্থায়ন করছে বলে যে অভিযোগ এনেছিল ইউক্রেন, এই দাবির বেশির ভাগই খারিজ করে দিয়েছেন জাতিসংঘের শীর্ষ আদালত বা আন্তর্জাতিক বিচার আদালত (আইসিজে)। বুধবার জাতিসংঘের এই শীর্ষ আদালতের বিচারকরা প্রমাণ পান, রাশিয়া জাতিসংঘের সন্ত্রাসবিরোধী চুক্তির কিছু অংশ লঙ্ঘন করেছে, কিন্তু ২০১৪ সালে ইউক্রেনের পূর্বাঞ্চলের আকাশে মালয়েশিয়া এয়ারলাইনসের ফ্লাইট এমএইচ১৭ গুলি করে ভূপাতিত করার জন্য মস্কোকে দায়ী করে কিয়েভের আনা অভিযোগগুলো বাতিল করে দিয়েছে। তথ্যসূত্র : এএফপি, রয়টার্স

বিচারকরা প্রমাণ পান, ২০১৪ সালে ক্রিমিয়া উপদ্বীপ অধিগ্রহণ করার পর সেখানে ইউক্রেনীয় ভাষা শিক্ষায় সমর্থন দিতে ব্যর্থ হয়ে রাশিয়া একটি বৈষম্যবিরোধী চুক্তি লঙ্ঘন করেছে।

এর জন্য রাশিয়াকে ক্ষতিপূরণের আদেশ দেওয়ার অনুরোধ করেছিল ইউক্রেন, কিন্তু আদালত তা প্রত্যাখ্যান করে। আদালতের এসব সিদ্ধান্ত কিয়েভের জন্য একটি আইনি বিপর্যয়।

বিশ্ব আদালত হিসেবেও পরিচিত আইসিজেতে ২০১৭ সালে এসব অভিযোগ করেছিল ইউক্রেন। অভিযোগে আরও বলা হয়েছিল, ইউক্রেনের রুশপন্থি বিচ্ছিন্নতাবাদীদের তহবিল দিয়ে রাশিয়া সন্ত্রাসবিরোধী চুক্তি লঙ্ঘন করেছে।

কিন্তু বিচারকরা বলেন, রাশিয়া থেকে ইউক্রেনে পাঠানো কিছু তহবিল সম্ভবত সন্ত্রাসী তৎপরতায় ব্যবহার করা হয়েছে, এ নিয়ে বিশ্বাসযোগ্য অভিযোগগুলোর তদন্ত না করার মাধ্যমে মস্কো জাতিসংঘের সন্ত্রাসবিরোধী চুক্তি লঙ্ঘন করেছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে