শুক্রবার, ১৭ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১
নির্বাচনে হস্তক্ষেপ

অনির্দিষ্টকালের জন্য স্থগিত ট্রাম্পের বিচার

যাযাদি ডেস্ক
  ০৪ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০
সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

২০২০ সালের নির্বাচনে আমেরিকার সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের হস্তক্ষেপের বিচার অনির্দিষ্টকালের জন্য স্থগিত করেছেন ফেডারেল বিচারক তানিয়া চাটকান। ট্রাম্পের আপিল নিয়ে আদালতে যখন শুনানি চলছিল, তখন এ ঘটনা ঘটে। এই বিচার শুরু হওয়ার কথা ছিল ৪ মার্চ। বিচারক তানিয়া চাটকান শুক্রবার বলেন, সেই বিচার এখন অনির্দিষ্টকাল পর্যন্ত বিলম্বিত করা হয়েছে। ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনের ফল উল্টে দেওয়ার চেষ্টা করেছিলেন ট্রাম্প। এ নিয়েই এই মামলা। তার আইনজীবীরা আদালতে যুক্তি তুলে ধরে বলেছেন, ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে ফৌজদারি অভিযোগ গঠন করা যাবে না। কারণ ঘটনার সময় তিনি তখন আমেরিকার প্রেসিডেন্ট হিসেবে অধিষ্ঠিত ছিলেন। তথ্যসূত্র : বিবিসি

২০২০ সালে প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী হন ডেমোক্রেট দলের জো বাইডেন। তখন নির্বাচনের ফল উল্টে দেওয়ার চেষ্টা করেছিলেন ট্রাম্প। এ অভিযোগে গত বছর নভেম্বরে আগামী প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের 'ফ্রন্টরানার' ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়। যখন আপিল প্রক্রিয়া চলমান থাকবে, তখন এই মামলাটি কয়েক মাস বিলম্বিত থাকতে পারে। ক্ষমতায় থাকা অবস্থায় প্রেসিডেন্ট বিচার থেকে দায়মুক্তি পান, এই যুক্তি বর্তমানে মার্কিন ফেডারেল আপিলের তিন বিচারকের একটি প্যানেল যাচাই-বাছাই করে দেখছে। তাদের এই যাচাই-বাছাইয়ের পর রায় হতে পারে আগামী সপ্তাহের শুরুর দিকে। মনে করা হচ্ছে এই মামলাটি মার্কিন সুপ্রিম কোর্টেই শেষ হয়ে যাবে। কারণ সেখানে রক্ষণশীল রিপাবলিকান বিচারকরা ৬-৩ ব্যবধানে সংখ্যাগরিষ্ঠ। বিশেষজ্ঞরা বলছেন, এতে আমেরিকার ভবিষ্যৎ প্রেসিডেন্সির ওপর বড় রকম প্রভাব ফেলতে পারে।

ট্রাম্পের বিরুদ্ধে যে চারটি অভিযোগ আনা হয়েছে, তা হলো- আমেরিকার সঙ্গে প্রতারণার মাধ্যমে ষড়যন্ত্র করা, সরকারি প্রক্রিয়ায় বাধা দেওয়ার ষড়যন্ত্র করা, সরকারি প্রক্রিয়ায় একজন কর্মকর্তাকে বাধা দেওয়া এবং নাগরিকদের অধিকারের বিরুদ্ধে ষড়যন্ত্র করা। ডোনাল্ড ট্রাম্পের বয়স এখন ৭৭ বছর। বারবার বলে আসছেন তিনি কোনো অন্যায় করেননি। উল্টো রাজনৈতিক কারণে তার বিচার করা হচ্ছে বলে আইন মন্ত্রণালয় এবং প্রেসিডেন্ট বাইডেন প্রশাসনকে অভিযুক্ত করেছেন।

এ ছাড়া অন্য তিনটি ফৌজদারি মামলার মুখোমুখি তিনি। এর মধ্যে একটি মামলা ২০২০ সালে জর্জিয়া রাজ্যে নির্বাচনের ফল উল্টে দেওয়া সংক্রান্ত। অন্য একটি মামলা হলো, প্রেসিডেন্টের ক্ষমতা ছেড়ে যাওয়ার সময় গোপনীয় দলিলপত্র সঙ্গে নিয়ে যাওয়া। তৃতীয় মামলা হলো, সাবেক পর্নো তারকা স্টর্মি ডানিয়েলকে মুখ বন্ধ রাখার জন্য অর্থ দেওয়া।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে