রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
রিপাবলিকান প্রাইমারি

ওয়াশিংটনে এসে থমকে গেল ট্রাম্পের বিজয় রথ :জিতলেন নিকি

ওয়াশিংটন ডেমোক্রেটপন্থিদের শহর, সেখানে রিপাবলিকানের সংখ্যা সামান্যই
যাযাদি ডেস্ক
  ০৫ মার্চ ২০২৪, ০০:০০
ওয়াশিংটনে এসে থমকে গেল ট্রাম্পের বিজয় রথ :জিতলেন নিকি

পরপর জয় পাচ্ছিলেন। তবে রাজধানী ওয়াশিংটন ডিসিতে এসে থমকে গেল আমেরিকার সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিজয় রথ। প্রেসিডেন্ট প্রার্থী হওয়ার লড়াইয়ে প্রথমবার জয় পেয়েছেন নিকি হ্যালি। রিপাবলিকান পার্টিতে ট্রাম্পের প্রধান প্রতিপক্ষ তিনিই। তথ্যসূত্র : বিবিসি

রোববার ওয়াশিংটনে রিপাবলিকান প্রেসিডেন্সিয়াল প্রাইমারি নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। এতে ট্রাম্পকে হারিয়ে দিয়েছেন নিকি। ওয়াশিংটন কট্টর ডেমোক্রেটপন্থিদের শহর। সেখানে রিপাবলিকানের সংখ্যা সামান্যই। 'সিএনএন'-এর পরিসংখ্যান বলছে, ওয়াশিংটনে খাতা-কলমে নথিভুক্ত রিপাবলিকানের সংখ্যা মাত্র ২২ হাজার। সেই ওয়াশিংটনে ট্রাম্পের বিরুদ্ধে রিপাবলিকান প্রার্থী নিকি ৬৩ শতাংশ ভোটে জয় পেয়েছেন। উলেস্নখ্য, ২০২০ সালের নির্বাচনে ওয়াশিংটন থেকে ট্রাম্পের বিরুদ্ধে ৯২ শতাংশ ভোট পেয়ে জিতেছিলেন বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন। রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থীদের অতীতেও খুব বেশি ভোট দেয়নি রাজধানী শহরটি।

এর আগে নিকি হ্যালি তার নিজের অঙ্গরাজ্য সাউথ ক্যারোলাইনাতেও ট্রাম্পের কাছে হেরেছেন। তবে ওয়াশিংটন ডিসিতে জয়ী হয়ে সবাইকে হতবাক করে দিয়েছেন তিনি। আমেরিকার ইতিহাসে নিকি হ্যালিই প্রথম নারী, যিনি রিপাবলিকান পার্টির কোনো প্রাইমারিতে জয়ী হলেন। তবে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির মনোনয়ন পাওয়ার ক্ষেত্রে এখন পর্যন্ত নিকি হ্যালির চেয়ে অনেকটাই এগিয়ে আছেন ট্রাম্প। ধারণা করা হচ্ছে, নভেম্বরের নির্বাচনে ট্রাম্প ও জো বাইডেন মুখোমুখি হবেন।

তবে মামলা, আদালতে ছোটাছুটির পরও এখনো রিপাবলিকানদের মধ্যে জনপ্রিয়তার শীর্ষে রয়েছেন ট্রাম্প। এর মধ্যেই তিনি প্রেসিডেন্ট জো বাইডেনকে নিজের জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী হয়ে হুঁশিয়ারিও দিয়েছেন। বাইডেন, 'ইউ আর ফায়ারড! গেট আউট, গেট আউট!' আগামী নভেম্বরে জো বাইডেনের চোখে চোখ রেখে যে এ কথাটা বলবেন, এমন বিষয়ে চলতি মাসেই ঘোষণা দিয়ে রেখেছেন ট্রাম্প।

সপ্তাহখানেক আগেই তাকে প্রায় সাড়ে ৩৫ কোটি ডলার জরিমানা করেছেন দেশটির একজন বিচারক। সুদসহ এই অংক দাঁড়াতে পারে ৪৫ কোটি ডলারে। সম্পত্তির মূল্য সম্পর্কে মিথ্যা তথ্য দেওয়ার অভিযোগে নিউইয়র্ক অঙ্গরাজ্যের তহবিলে এই জরিমানা দিতে হবে তাকে। নিউইয়র্কের কোনো ব্যাংক থেকে পরবর্তী তিন বছরের জন্য ঋণ নেওয়ার বিষয়েও তার ওপর নিষেধাজ্ঞাও জারি করেছেন বিচারক আর্থার এনগোরন। পাশাপাশি ট্রাম্প তার কোম্পানির পরিচালকও থাকতে পারবেন না বলে আদেশ দেওয়া হয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে