শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
তার সামনেই সেস্নাগান

ইসরাইলি আগ্রাসনে সমর্থন দেওয়ায় ফের তোপের মুখে বাইডেন

বাইডেনের গাজা নীতির প্রতিবাদে আরেক কর্মকর্তার পদত্যাগ
যাযাদি ডেস্ক
  ২৯ মার্চ ২০২৪, ০০:০০
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন

ফিলিস্তিনের গাজায় ইসরাইলি আগ্রাসনে সমর্থন দেওয়ায় তোপের মুখে পড়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সম্প্রতি আমেরিকার নর্থ ক্যারোলাইনায় নির্বাচনী প্রচারণায় বক্তব্য দেওয়ার সময় তাকে থামিয়ে ফিলিস্তিনিদের দুর্দশা তুলে ধরে সেস্নাগান দিয়েছেন কয়েকজন ফিলিস্তিনপন্থি। তথ্যসূত্র : আল-জাজিরা, ফক্স নিউজ

স্থানীয় সময় মঙ্গলবার রাতে নর্থ ক্যারোলাইনায় নির্বাচনী প্রচারণায় অংশ নেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। নিজের আমলে মার্কিন সাধারণ মানুষের স্বাস্থ্য সুরক্ষাসহ তার নেওয়া বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরছিলেন। ঠিক এই সময়েই বাধে বিপত্তি। গাজার নারী ও শিশুদের হত্যা ও সেখানকার স্বাস্থ্য পরিস্থিতি তুলে ধরে সেস্নাগান দিতে থাকেন কয়েকজন বিক্ষোভকারী।

ফিলিস্তিন সমর্থকদের তোপের মুখে পড়ে একপর্যায়ে নিজের বক্তব্য বন্ধ করে দিয়ে কিছুক্ষণের জন্য চুপ করে থাকেন মার্কিন প্রেসিডেন্ট। পরে তিনি বলেন, গাজার সাধারণ মানুষের স্বাস্থ্য সুরক্ষার জন্য আমেরিকার পদক্ষেপ নেওয়া উচিত।

এদিন, নর্থ ক্যারোলাইনায় বাইডেনের গাড়িবহর যাওয়ার সময় রাস্তার দুই পাশেই গাজায় যুদ্ধবিরতির দাবিতে আন্দোলন করেন শত শত মানুষ। এর আগেও বিভিন্ন জায়গায় বেশ কয়েকবার ফিলিস্তিন সমর্থকদের আন্দোলনের কারণে বিড়ম্বনার শিকার হন বাইডেন।

গত ৭ অক্টোবর থেকে অবরুদ্ধ গাজা উপত্যকায় ফিলিস্তিনিদের ওপর নির্বিচার হত্যাযজ্ঞ চালিয়ে আসছে ইসরাইল। হামলার শুরু থেকেই তেল আবিবকে নগ্ন সমর্থন দিয়েছে ওয়াশিংটন। সামরিক থেকে শুরু করে সব ধরনের সহায়তা দিয়ে আসছে বাইডেন প্রশাসন। আমেরিকার একতরফা সমর্থনের কারণে দেশটির ভেতরেই ব্যাপক সমালোচনার মুখে পড়েন বাইডেন।

বাইডেনের গাজা নীতির প্রতিবাদে আরেক কর্মকর্তার পদত্যাগ

এদিকে, প্রেসিডেন্ট জো বাইডেনের গাজা নীতির প্রতিবাদে মার্কিন পররাষ্ট্র দপ্তরের (স্টেট ডিপার্টমেন্ট) আরেক কর্মকর্তা পদত্যাগ করেছেন। সদ্য পদত্যাগ করা ওই মানবাধিকার কর্মকর্তার নাম অ্যানেল শেলিন। মধ্যপ্রাচ্যের এই বিশ্লেষক মার্কিন সরকারের পক্ষে মানবাধিকার বিষয়ে প্রচারের পাশাপাশি এই সংক্রান্ত দায়িত্বও পালন করতেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে