বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১
রাশিয়া-ইউক্রেন যুদ্ধ

খারকিভে রাশিয়ার ড্রোন হামলায় উদ্ধারকর্মীসহ নিহত ৫

এপ্রিল মাসেই ইউক্রেনে সেনা পাঠাতে পারে ফ্রান্স'
যাযাদি ডেস্ক
  ০৫ এপ্রিল ২০২৪, ০০:০০
খারকিভে রাশিয়ার ড্রোন হামলায় উদ্ধারকর্মীসহ নিহত ৫

ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভে রাশিয়ার ড্রোন হামলায় উদ্ধারকর্মীসহ পাঁচজন নিহত হয়েছেন। স্থানীয় সময় বৃহস্পতিবার সকালে একটি আবাসিক ভবনে এই হামলার ঘটনা ঘটেছে। কর্মকর্তারা জানিয়েছেন, প্রথমে একটি বাড়িতে হামলা হয়। সেখানে উদ্ধারকর্মীরা পৌঁছানোর পর আবারও হামলা হয়। তথ্যসূত্র : রয়টার্স, আনাদলু নিউজ

'টেলিগ্রাম' মেসেজিং অ্যাপে খারকিভের মেয়র ইহোর তেরেখভ জানিয়েছেন, একটি হামলায় ঘটনাস্থলেই চারজন নিহত হয়েছেন। তাদের মধ্যে অন্তত তিনজন উদ্ধারকর্মী। ঘটনাস্থলে পৌঁছানোর পর একটি নতুন হামলায় তাদের মৃতু্য হয়। এ সময় আহত হয়েছেন আরও পাঁচজন। তেরেখভ আরও জানান, খারকিভের অন্য একটি জেলা শহরের হামলার ঘটনায় পঞ্চম ব্যক্তি নিহত হন। হামলার ফলে কিছু জেলা শহর বিদু্যৎবিচ্ছিন্ন হয়ে পড়তে পারে বলেও সতর্ক করেছেন তেরেখভ। সাম্প্রতিক সপ্তাহগুলোতে ইউক্রেনের বিদু্যৎ এবং অন্যান্য অবকাঠামোর ওপর হামলা জোরদার করেছে রাশিয়া।

খারকিভের আঞ্চলিক গভর্নর ওলেহ সিনহুবভ বলেছেন, শহরটিতে অন্তত চারটি হামলা হয়েছে। এই হামলায় একটি অ্যাপার্টমেন্ট ভবনের ওপরের তলা ক্ষতিগ্রস্ত হয়েছে। এ ঘটনায় আহত ?তিন ব্যক্তিকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাদের মধ্যে একজনের অবস্থা গুরুতর।

খারকিভকে লক্ষ্য করে প্রায়ই ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালায় রাশিয়া। গত সপ্তাহে শহরটিতে বিমান হামলা করেছিল রুশ বাহিনী। তখন বোমার আঘাতে একজন নিহত হন। চলতি মাসের শুরুতেই শহরটি একটি শিল্প এলাকায় রুশ বাহিনীর ক্ষেপণাস্ত্র হামলায় পাঁচজন নিহত হন।

'এপ্রিল মাসেই ইউক্রেনে সেনা

পাঠাতে পারে ফ্রান্স'

দুই বছর পেরিয়ে ইউক্রেনে চলমান যুদ্ধ গড়িয়েছে তৃতীয় বছরে। দীর্ঘ এই সময় পাল্টাপাল্টি হামলায় হয়েছে হাজারও মানুষের প্রাণহানি। সম্প্রতি পশ্চিমা মিত্র দেশগুলোর সহায়তায় টান পড়ায় ইউক্রেন এই সংঘাতে অনেকটা চাপে পড়েছে। এরই জেরে সম্প্রতি ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ ইউক্রেনে সেনা পাঠানোর বিষয়টি নিয়ে সরব হওয়ার পর বাড়ে উত্তেজনা। ম্যাখোঁর সেই মন্তব্য পশ্চিমা বা ন্যাটো সমর্থন না পেলেও রাশিয়া এখন দাবি করছে, এপ্রিল মাসেই ইউক্রেনে সেনা পাঠাতে পারে ফ্রান্স। আর সেই সেনার সংখ্যা হতে পারে দেড় হাজার পর্যন্ত।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বুধবার এ কথা জানিয়েছেন। মস্কোয় এক প্রেস ব্রিফিংয়ে জাখারোভা বলেন, 'ফ্রেঞ্চ ফরেন লিজিয়ন'র কমান্ড স্টাফরা গত মার্চের শুরুতে একটি কৌশলগত ব্যাটালিয়ন দল গঠন করেছে, যার উদ্দেশ্য হচ্ছে তাদের ইউক্রেনে পাঠানো।

তিনি আরও বলেন, 'ইউক্রেনে পাঠানোর জন্য প্যারিসের একটি সামরিক কন্টিনজেন্টের সক্রিয় প্রস্তুতি সম্পর্কে নতুন গোয়েন্দা তথ্য আসছে। এই লক্ষ্যে গত মার্চের শুরুতে ফ্রেঞ্চ ফরেন লিজিয়নের কমান্ড স্টাফরা প্রায় ১৫০০ জনের সমন্বয়ে একটি ব্যাটালিয়ন কৌশলগত গ্রম্নপ গঠনের অনুমোদন দেয়। আর এপ্রিলে সম্পূর্ণ যুদ্ধ প্রস্তুতির সঙ্গে তাদের বিমানে করে ইউক্রেনে পাঠানো হবে বলে ধারণা করা হচ্ছে।'

এর আগে ফেব্রম্নয়ারির শেষের দিকে ইউক্রেনে সেনা পাঠানোর বিষয়টি উড়িয়ে দেওয়া যায় না বলে জানিয়েছিলেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ। যদিও এ বিষয়ে তখন পর্যন্ত ঐকমত্য হয়নি বলেও জানিয়েছিলেন তিনি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে