বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১
ফাতাহর অভিযোগ

পশ্চিম তীরে বিশৃঙ্খলা ছড়ানোর চেষ্টা করছে ইরান

যাযাদি ডেস্ক
  ০৫ এপ্রিল ২০২৪, ০০:০০
পশ্চিম তীরে বিশৃঙ্খলা ছড়ানোর চেষ্টা করছে ইরান

ফিলিস্তিনের অধিকৃত পশ্চিম তীরে বিশৃঙ্খলা ছড়িয়ে দেওয়ার চেষ্টা করছে ইরান, এমনই অভিযোগ করেছে ভূখন্ডটির শাসক দল ফাতাহ। দলটি বলছে, তারা বাইরে থেকে এ ধরনের যে কোনো কর্মকান্ডের বিরোধিতা করবে। ফাতাহ হচ্ছে ফিলিস্তিনের বৃহত্তম ধর্মনিরপেক্ষ রাজনৈতিক দল। একই সঙ্গে এই দলটি পিএলও (প্যালেস্টাইন লিবারেশন অর্গানাইজেশন) এবং ফিলিস্তিন কর্তৃপক্ষের প্রধান চালিকা শক্তি। তথ্যসূত্র : রয়টার্স

অধিকৃত পশ্চিম তীরে বিশৃঙ্খলা ছড়ানোর চেষ্টা করার জন্য বুধবার ইরানকে অভিযুক্ত করেছে ভূখন্ডটির প্রধান ফিলিস্তিনি উপদল ফাতাহ। দলটি বলেছে, তারা বাইরে থেকে এমন যে কোনো কর্মকান্ডের বিরোধিতা করবে, যার সঙ্গে ফিলিস্তিনি উদ্দেশ্যের কোনো সম্পর্ক নেই।

ফিলিস্তিনি কর্তৃপক্ষকে নিয়ন্ত্রণকারী ফাতাহ আন্দোলন বলেছে, 'আমাদের পবিত্র উদ্দেশ্য এবং আমাদের জনগণের রক্তকে শোষণ করার অনুমতি ফাতাহ দেবে না'। তারা আরও বলেছে, নিরাপত্তা বাহিনী বা জাতীয় প্রতিষ্ঠানের ক্ষতি করার লক্ষ্যে বাইরে থেকে কোনো হস্তক্ষেপ করা হলে তার বিরুদ্ধে কাজ করবে তারা।

হামাসসহ ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠীগুলোকে ইরান সাহায্য করছে বলে ইসরাইল দীর্ঘদিন ধরে অভিযোগ করে আসছে। গাজার ক্ষমতাসীন এই দলটি গত বছরের ৭ অক্টোবর ইসরাইলে নজিরবিহীন হামলা চালায় এবং সাম্প্রতিক বছরগুলোতে পশ্চিম তীরে আরও গভীরভাবে প্রবেশ করেছে হামাস।

গত মাসে ইসরাইলি সামরিক বাহিনী বলেছিল, পশ্চিম তীরে ট্যাংক-বিধ্বংসী মাইনসহ উন্নত অস্ত্র পাচার হওয়া ঠেকিয়ে দিয়েছে নিরাপত্তা বাহিনী। অবশ্য, অতীতে ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠীগুলোকে সমর্থন দেওয়ার বিষয়টি অস্বীকার করেনি ইরান। দেশটি বলেছে, তারা যা কিছু সমর্থন দেয় তা ফিলিস্তিনিদের অনুরোধেই করে থাকে।

ফাতাহের এই বিবৃতিটি এমন এক সময় সামনে এলো, যখন ফিলিস্তিনি কর্তৃপক্ষ নিরাপত্তা পরিষদকে এই মাসে জাতিসংঘের পূর্ণ সদস্য করার জন্য ভোট দিতে আহ্বান জানিয়েছে। আর এটি এমন একটি পদক্ষেপ, যা দুই রাষ্ট্র সমাধানের জন্য ইসরাইলের ওপর বিশ্বব্যাপী চাপ বাড়াবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে