বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

জন্মসনদে উলেস্নখ থাকতে হবে মা-বাবার ধর্ম!

যাযাদি ডেস্ক
  ০৮ এপ্রিল ২০২৪, ০০:০০
জন্মসনদে উলেস্নখ থাকতে হবে মা-বাবার ধর্ম!

ভারতে জন্মানো যে কোনো শিশুর জন্মসনদে মা-বাবার ধর্ম উলেস্নখ থাকতে হবে। এতদিন নবজাতকের জন্মসনদে শুধু 'পরিবারের ধর্ম' উলেস্নখ করলেই হতো। তবে এখন থেকে মা-বাবা ধর্ম ভিন্ন হলে শিশুর জন্মসনদে তাও উলেস্নখ থাকতে হবে।

দেশটির কেন্দ্রীয় সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের করা নতুন এক খসড়া নির্দেশনায় বিষয়টি উলেস্নখ করা হয়েছে।

তবে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সরকারের এই সিদ্ধান্তের কথা প্রকাশ্যে আসতেই সমালোচনায় সরব হয়েছে তৃণমূল কংগ্রেস। তাদের অভিযোগ, ঘুরপথে জাতীয় নাগরিকপঞ্জি বা এনআরসির জন্যই কোমর বাঁধছে ভারতের কেন্দ্রীয় সরকার।

তৃণমূল কংগ্রেসের রাজ্যসভার সদস্য সাকেত গোখলে 'এক্স' হ্যান্ডেলে বলেছেন, এই নতুন নির্দেশনা খুবই ক্ষতিকর। মোদি সরকার গোপনে নাগরিকত্বের সঙ্গে ধর্মের যোগ ঘটাতে চলেছে।

ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, জন্ম-মৃতু্য উভয় ক্ষেত্রেই জাতীয় স্তরে একটি ডেটাবেস তৈরি করা হবে। সেই তথ্য কাজে লাগানো হবে সম্পত্তি রেজিস্ট্রেশন, আধার, রেশন কার্ড, ভোটার তালিকা, পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স, ন্যাশনাল পপুলেশন রেজিস্টারসহ (এনপিআর) বিভিন্ন জায়গায়। সে জন্যই গত বর্ষার অধিবেশনে পার্লামেন্টের উভয় কক্ষে 'রেজিস্ট্রেশন অব বার্থস অ্যান্ড ডেথস' (সংশোধিত) বিল-২০২৩ পাস করিয়েছে মোদি সরকার। তথ্যসূত্র : ইনডিয়ান এক্সপ্রেস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে