রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

ডেঙ্গুর সংক্রমণ বাড়ছে সচেতনতার বিকল্প নেই

নতুনধারা
  ০৯ মে ২০২৩, ০০:০০

দেশে গত কিছুদিন ধরে আবারও ডেঙ্গুর সংক্রমণ বাড়ছে। এ বিষয়ে সতর্ক করেছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেছেন, দেশে আবারও ডেঙ্গুর প্রভাব বাড়ছে, ডেঙ্গুর সংক্রমণ থেকে মুক্ত থাকতে হলে সবাইকে সজাগ হতে হবে। রোববার দুপুর ১২টার দিকে রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে বিশ্ব টিকাদান সপ্তাহের আনুষ্ঠানিক উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। স্বাস্থ্যমন্ত্রী আরো বলেছেন, ডেঙ্গু থেকে বাঁচতে এডিস মশার কামড় থেকে মুক্ত থাকতে হবে। আশপাশের পরিবেশ পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে। বাসাবাড়ির ছাদ, আঙিনায় যেন পানি জমে না থাকে সেই ব্যাপারে খেয়াল রাখতে হবে। আমরাও তাই মনে করি।

উলেস্নখ্য, বিদ্যমান আশঙ্কাজনক পরিস্থিতিতে মশা নিধনে দুই সিটি করপোরেশন অধিক মনোযোগী হওয়া জরুরি। নিয়মিত অভিযানের পাশাপাশি মাঝে মাঝে বিশেষ চিরুনি অভিযান চালাতে হবে। এর আগে যখন ডেঙ্গু পরিস্থিতি তীব্র ছিল, তখন এডিস মশার লার্ভা নিধনে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেছে। ওই সময়ে অভিযুক্তদের টাকা জরিমানা করা হয়েছে। অভিযানে মশার লার্ভা নষ্ট করা হয়। মনে রাখতে হবে, আসছে বৃষ্টির মৌসুম। টানা বৃষ্টি হলে এডিস মশার বংশবিস্তারে তীব্র প্রভাব ফেলতে পারে। বৃষ্টির জমে থাকা স্বচ্ছ পানিতে মশা বংশবিস্তারের সুযোগ পায় এবং লার্ভার ঘনত্ব বেড়ে যায়। লার্ভার ঘনত্বের কারণে রাজধানীর কিছু কিছু এলাকা বরাবরই ডেঙ্গুর ঝুঁকিতে থাকে। নির্মাণাধীন ভবন, খালি কনটেইনারে লার্ভার উপস্থিতি থাকে। এসব থেকে সতর্ক থাকতে হবে। বালতি, বোতলে কিংবা কোনো পাত্রে পানি যেন জমতে না পারে এ জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ও নাগরিকদের খেয়াল রাখতে হবে।

এটা সত্য, ৫০ বছর আগেও ডেঙ্গুর বিষয়ে মানুষ তেমন কিছু জানতেন না। কিন্তু পরবর্তীকালে এটি ধীরগতিতে এগিয়ে মহামারিতে রূপ নেয়। বিশ্বজুড়ে ডেঙ্গু আক্রান্তের সংখ্যাও ব্যাপক বৃদ্ধি পায়। ১৯৭০ সাল পর্যন্ত মাত্র ৯টি দেশে ডেঙ্গু ছড়িয়েছিল। কিন্তু এখন বছরে প্রায় ৪০ কোটি মানুষ এ ভাইরাসে সংক্রমিত হচ্ছেন। যা নিঃসন্দেহে উদ্বেগজনক।

গত কয়েক বছর ডেঙ্গুর আগ্রাসন বাড়ার কারণে জনমনে ব্যাপকভাবে আতঙ্ক ছড়িয়ে পড়ে। বহু মানুষ ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মৃতু্যবরণ করে। এবার আবার নতুন করে জনমনে আতঙ্ক বাড়ছে। আমরা মনে করি, দুই সিটি করপোরেশনের উচিত আগে থেকে পরিচ্ছন্নতা অভিযান ও ওষুধ ছিটানোর কাজটি ব্যাপকভাবে শুরু করা। পরিকল্পিত ও কার্যকর উদ্যোগই কেবল পারে ডেঙ্গুর ভয়াবহতা থেকে মানুষকে মুক্তি দিতে। তবে এ ক্ষেত্রে নাগরিক সচেতনতা ও সতর্কতার বিকল্প নেই।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে