বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১
শিক্ষা সংক্ষেপ

হাবিপ্রবির ১১৩ গবেষক বিশ্বসেরা গবেষকদের তালিকায়

শিক্ষা জগৎ ডেস্ক
  ০১ এপ্রিল ২০২৪, ০০:০০
হাবিপ্রবির ১১৩ গবেষক বিশ্বসেরা গবেষকদের তালিকায়

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) ১১৩ জন গবেষক 'অ্যালপার ডগার (এডি) সায়েন্টিফিক ইনডেক্স-২০২৪' এ প্রকাশিত বিশ্বসেরা গবেষকদের তালিকায় স্থান পেয়েছে। এডি সায়েন্টিফিক ইনডেক্সের ওয়েবসাইটে ১২টি ক্যাটাগরিতে বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং গবেষণা প্রতিষ্ঠানের গবেষকদের তালিকা প্রকাশ করা হয়েছে। এর মধ্যে বাংলাদেশের ২০৭টি বিশ্ববিদ্যালয় এবং গবেষণা প্রতিষ্ঠানের ৯ হাজার ৯৭৬ জন গবেষক স্থান পেয়েছেন। এডি সায়েন্টিফিক ইনডেক্সের এই তালিকায় সব গবেষককে ১২ ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে। তালিকায় হাবিপ্রবির গবেষকদের মধ্যে ক্রমান্বয়ে রয়েছেন ফুড প্রসেসিং অ্যান্ড প্রিজারভেশন ক্যাটাগরিতে ফুড প্রেসেসিং অ্যান্ড প্রিজারভেশন বিভাগের অধ্যাপক ডক্টর মারুফ আহমেদ, বিজনেস ম্যানেজমেন্ট/মার্কেটিং ক্যাটাগরিতে মার্কেটিং বিভাগের অধ্যাপক ডক্টর মো. শামীম হোসেন, তৃতীয় স্থানে ন্যাচারাল/ কেমিক্যাল সায়েন্স ক্যাটাগরিতে রয়েছেন বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডক্টর মো. আজিজুল হক, অ্যানিমেল প্রোডাকশন ক্যাটাগরিতে ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সায়েন্স অনুষদের ডিন অধ্যাপক ডক্টর উম্মে ছালমা, জেনেটিক্স অ্যান্ড অ্যানিমেল ব্রিডিং বিভাগের অধ্যাপক ডা. আব্দুল গাফফার মিয়া।

এছাড়া রয়েছেন ফুড ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি বিভাগের অধ্যাপক ডক্টর মো. সাজ্জাত হোসেন সরকার, এগ্রিকালচারাল অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ডক্টর শাহ নুর কবির, ক্রপ ফিজিওলজি অ্যান্ড ইকোলজি বিভাগের অধ্যাপক ডক্টর মো. রবিউল ইসলাম, বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি বিভাগের অধ্যাপক ডক্টর মো. আবু সাঈদ, ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি /কম্পিউটার সায়েন্স ক্যাটাগরিতে ইলেক্ট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রভাষক মো. সেলিম হোসেন।

উলেস্নখ্য, গবেষকদের গুগল স্কলারের রিসার্চ প্রোফাইলের বিগত পাঁচ বছরের এইচ-ইনডেক্স, আই১০ ইনডেক্স স্কোর এবং সাইটেশনের ওপর ভিত্তি করে প্রতি বছর বিশ্বসেরা গবেষক ও সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করে এডি সায়েন্টিফিক ইনডেক্স।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে