বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

বিশ্বর্ যাংকিংয়ে স্থান পেয়েছে বাকৃবি

শিক্ষা জগৎ ডেস্ক
  ১৭ এপ্রিল ২০২৪, ০০:০০
বিশ্বর্ যাংকিংয়ে স্থান পেয়েছে বাকৃবি

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) বিষয়ভিত্তিক বিশ্ববিদ্যালয়র্ যাংকিংয়ে লাইফ সায়েন্স অ্যান্ড মেডিসিন ক্যাটাগরিতে দেশের একমাত্র বিশ্ববিদ্যালয় হিসেবে স্থান পেয়েছে।

যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা ও গবেষণা সংস্থা কোয়াককোয়ারেলি সায়মন্ডসের (কিউএস) ওয়েবসাইটে এর্ যাংকিং প্রকাশ করা হয়। বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পড়ানো হয়- এমন ৫৫টি বিষয়কে পাঁচ ক্যাটাগরিতে ভাগ করে ২০২৪ সালের এর্ যাংকিংটি প্রকাশ

করা হয়।

প্রকাশিতর্ যাংকিং অনুযায়ী, এ বছর বিশ্বের ৯৫টি দেশের এক হাজার ৫৫৯টি উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের ১৬ হাজার ৪০০টিরও বেশি অ্যাকাডেমিক প্রোগ্রামের শিক্ষা ও গবেষণাকে বিবেচনায় নিয়ে বিশ্ববিদ্যালয়গুলোকের্ যাংকিংয়ে স্থান দেওয়া হয়েছে।

এবারেরর্ যাংকিংয়ে লাইফ সায়েন্স অ্যান্ড মেডিসিন ক্যাটাগরিতে এগ্রিকালচার অ্যান্ড ফরেস্ট্রি বিষয়ে বাকৃবি বিশ্বের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ৩৫১ থেকে ৪০০ এর মধ্যে অবস্থান করছে। এই ক্যাটাগরিতে দেশের অন্য কোনো বিশ্ববিদ্যালয় স্থান পায়নি।

ওয়েবসাইটে প্রকাশিত তথ্য মতে,র্ যাংকিং নির্দেশকে বাকৃবি একাডেমিক রেপুটেশনে ৪৫.৮, সাইটেশন পার পেপারে ৭৬.৭, এমপেস্নায়ার রেপুটেশনে ৪৯.২, এইচ-ইনডেক্স সাইটেশনে ৬৩.৮ এবং ইন্টারন্যাশনাল রিসার্চ নেটওয়ার্কে ৩৮.৩ স্কোর অর্জন করেছে।

উলেস্নখ্য, গত বছরের তুলনায় এ বছরর্ যাংকিংয়ে কিছুটা পিছিয়েছে বাকৃবি। ২০২২ ও ২০২৩ সালে এই ক্যাটাগরিতে বাকৃবি ৩০১-৩৫০ এর মধ্যে ছিল।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে