মঙ্গলবার, ০১ ডিসেম্বর ২০২০, ১৫ অগ্রহায়ণ ১৪২৭

দেশজুড়ে ফের ঝলমলে মঞ্চনাটক

দেশজুড়ে ফের ঝলমলে মঞ্চনাটক
'আওরঙ্গজেব' নাটকের একটি দৃশ্য

করোনার মধ্যেও সরব হয়ে উঠেছে দেশের প্রায় সব মঞ্চনাটকের দলগুলো। করোনায় প্রায় ৬ মাস প্রদর্শনী বন্ধ থাকার পর প্রাণ ফিরেছে মঞ্চপাড়ায়। মঞ্চের ছোট বড় দলগুলো ব্যস্ত হয়ে পড়েছে নাটক নিয়ে। নিয়মিত মহড়ার পাশাপাশি চলছে প্রদর্শনী। পুরানো নাটকের সঙ্গে মঞ্চস্থ হচ্ছে নতুন নাটকও। মঞ্চে আলোর প্রক্ষেপণ, শিল্পীর সংলাপ ও দর্শকের করতালিতে ফের মুখরিত হয়ে উঠছে নাটকের মিলনায়তন।

করোনাকালের সব দ্বিধা অতিক্রম করে দীর্ঘ প্রায় ৬ মাস পর ২৮ আগস্ট মঞ্চের আলোয় প্রথম ফুটে ওঠে 'লালজমিন'। সেদিন বেইলি রোডের মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে মান্নান হীরার লেখা ও সুদীপ চক্রবর্তীর নির্দেশনায় মঞ্চস্থ হয় শূন্যন রেপার্টরি থিয়েটারের একক অভিনয়ের আলোকিত নাটক 'লালজমিন'। মোমেনা চৌধুরী অভিনীত এই নাটকটি এরই মধ্যে বেশকিছু প্রদর্শনী হয়েছে ঢাকা ও ঢাকার বাইরে। মূলত, এ নাটকের মাধ্যমেই করোনার বিরুদ্ধে অন্যরকম লড়াইয়ে নেমেছেন মঞ্চকর্মীরা। 'লালজমিন'-এর প্রদর্শনীর মধ্য দিয়ে করোনা-পরবর্তী সময়ে শুরু হয় নাটক মঞ্চায়ন স্রোতধারা। সরব হয়ে ওঠে মঞ্চনাটক। গত ১১ সেপ্টেম্বর মহিলা সমিতি মিলনায়তনে মঞ্চস্থ হয় জাগরণী থিয়েটারের নাটক 'রাজার চিঠি'। ১৮ সেপ্টেম্বর সন্ধ্যায় বাংলাদেশ মহিলা সমিতি মিলনায়তনে মঞ্চায়িত হয় দেশের প্রথম সারির নাট্যদল প্রাঙ্গণেমোরের নাটক 'আওরঙ্গজেব'। মোহিত চট্টোপাধ্যায়ের রচনায় এ নাটকের নির্দেশনা দিয়েছেন অনন্ত হিরা। নাট্যমঞ্চ বন্ধ থাকার পর কোনো নাট্যদলের অধিকসংখ্যক শিল্পী নিয়ে এটাই ছিল কোনো নাটকের প্রথম মঞ্চায়ন। আগামী ৩০ অক্টোবর এ দলটি মঞ্চে প্রদর্শন করবে তাদের ১২তম প্রযোজনা নাটক 'কনডেমসেল'। চলতি বছরেই প্রাঙ্গণেমোর মঞ্চে আনছে আরও দুটি নতুন নাটক। এর একটির নাম 'মেজর'। এর রচনা ও নির্দেশনা দিচ্ছেন অনন্ত হিরা। অন্যটি অনন্ত হিরার রচনা ও নুনা আফরোজের নির্দেশনায় নাটক 'পতাকা পাগল'।

ইতোমধ্যে শেষ হয়েছে 'প্রাচ্যনাট'-এর মাসব্যাপী 'মহলা মগন' উঠান নাটকের মেলা। 'অবসাদবিরুদ্ধ স্রোত' সেস্নাগান নিয়ে মাসব্যাপী এ আয়োজন চলেছে কাঁটাবনের প্রাচ্যনাটের নিজস্ব মহড়া কক্ষে। পাঁচটি নাটক দিয়ে সাজানো হয়েছিল ভিন্নধর্মী এ আয়োজন। এতে প্রদর্শনী হয়েছে 'দ্য জু স্টোরি', 'দ্য ডাম্ব ওয়েটার', 'হানড্রেড বাই হানড্রেড', 'কর্নেলকে কেউ চিঠি লেখে না' ও 'ফাউস্ট অথবা অন্য কেউ'।

২৩ অক্টোবর খুলেছে শিল্পকলা একাডেমির মিলনায়তনগুলো। উদ্বোধনী সন্ধ্যায় ২৩ অক্টোবর একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হয় পালাকারের নাটক 'উজানে মৃতু্য' ও একই সময় পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হয় জাগরণী থিয়েটার প্রযোজিত নাটক 'রাজার চিঠি'। স্টুডিও থিয়েটার হলে ২৩ ও ২৪ অক্টোবর অনুষ্ঠিত হয় খেয়ালি নাট্যগোষ্ঠীর দুই দিনব্যাপী স্মরণানুষ্ঠান। দলের প্রতিষ্ঠাতা এ কে এ কবীরের প্রতি শ্রদ্ধা নিবেদনে এই স্মরণানুষ্ঠানের প্রথম দিন ছিল তার লেখা গান, কবিতা, নাটকের অংশবিশেষ এবং স্মৃতিচারণ। ২৪ অক্টোবর ছিল দলের নিজস্ব প্রযোজনার নাটক 'যুদ্ধ যুদ্ধ', মৈত্রী থিয়েটারের 'চা অথবা কফি', উৎস নাট্যদলের 'পতাকায় বঙ্গবন্ধু'। প্রতিদিন বিকাল ৫টা থেকে রাত ৯টা পর্যন্ত চলে এই আয়োজন। একাডেমির সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে অনুষ্ঠিত হয় সত্যেন সেন শিল্পীগোষ্ঠীর শরৎ উৎসব। শুধু চিত্রশালা পস্নাজার মিলনায়তনটি ছাড়া একাডেমির পাঁচটি মিলনায়তনের মধ্যে চারটি মিলনায়তনই সাংস্কৃতিক কর্মযজ্ঞের মধ্য দিয়ে প্রথম দিন বর্ণাঢ্য হয়ে ওঠে।

২৩ অক্টোবর সন্ধ্যায় নাটক সরণি খ্যাত বেইলি রোডের মহিলা সমিতির ড. নীলিমা ইব্রাহিম মিলনায়তনে অনুষ্ঠিত হয় শৌখিন থিয়েটারের চতুর্থ প্রযোজনার 'ধূম্রজ্বালা' নাটকের উদ্বোধনী মঞ্চায়ন। অপূর্ব কুমার কুন্ডু রচিত এই নাটকটির নির্দেশনায় রয়েছেন হামিদুর রহমান পাপ্পু।

ধর্ষণসহ সাম্প্রতিক নানা ইসু্যকে উপজীব্য করে নির্মিত হয়েছে 'থিয়েটার ফ্যাক্টরি'র তৃতীয় প্রযোজনা 'মাস্ক-তত্ত্ব'। অলোক বসুর রচনা ও নির্দেশনায় এটি একক অভিনয়ের একটি অনুনাটক। আর এতে একক অভিনয় করেন আর কে এম মোহসেন। ২০ অক্টোবর (মঙ্গলবার) রাত ৯টায় অনলাইন আয়োজনে উপস্থাপিত হয় নাটকটি। পরবর্তীতে মঞ্চে, পথে কিংবা যেকোনো ছোট স্পেসে অন্তরঙ্গ পরিবেশে নাটকটির প্রদর্শনী হবে বলে জানান নির্দেশক অলোক বসু।

জানা গেছে, দেশের থিয়েটার অঙ্গনে অন্যতম একটি নাট্যসংগঠন বটতলা কাজ করছে নতুন নাটক নিয়ে। এ সংগঠনের অভিনেতা ও নির্দেশক মোহাম্মদ আলী হায়দার জানান বটতলা সামনে প্রদর্শনীর জন্য প্রস্তুতি নিচ্ছেন। এরই মধ্যে বেশকিছু নতুন নাটকের পরিকল্পনা করেছেন তারা। মহড়া চলছে সেসবের। ডিসেম্বরে প্রর্দশনীর জন্য মাঠে নামবেন বটতলার সদস্যরা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

Copyright JaiJaiDin ©2020

Design and developed by Orangebd


উপরে