মঙ্গলবার, ০১ ডিসেম্বর ২০২০, ১৬ অগ্রহায়ণ ১৪২৭

ঢাকা লিট ফেস্টে মনীষা কৈরালা

ঢাকা লিট ফেস্টে মনীষা কৈরালা
মনীষা কৈরালা

ঢাকায় আসছেন বলিউডের প্রখ্যাত অভিনেত্রী মনীষা কৈরালা। ঢাকা লিট ফেস্টে অংশ নিতে প্রথমবারের মতো বাংলাদেশে আসছেন ক্যান্সারজয়ী এই অভিনেত্রী। এ বছরের নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে হচ্ছে ‘ঢাকা লিট ফেস্ট’। ৮ থেকে ১০ নভেম্বর অষ্টমবারের মতো এ আয়োজন হচ্ছে। ২০১১ থেকে শুরু হয়ে ২০১৪ সাল পযর্ন্ত উৎসবটি ‘হে ফেস্টিভ্যাল’ নামে পরিচিত ছিল। এবারও হচ্ছে বাংলা একাডেমিতে। উৎসবে অংশগ্রহণের জন্য ইতিমধ্যে রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হয়েছে। প্রতি বছর এই উৎসবে নানা দেশের সাহিত্যিক, ইতিহাসবিদ, গবেষকের পাশাপাশি অনেক শিল্পীও অংশ নেন। উৎসবের অন্যতম পরিচালক সাদাফ সায বলেন, ‘এবারও বিশ্বের নানা প্রান্তের গুণী কিছু মানুষ আসবেন। তাদের মধ্যে অন্যতম আকষর্ণ বলিউড তারকা মনীষা কৈরালা। দু-একদিনের মধ্যেই উৎসবের ওয়েবসাইটে এবারের বাকি চমকগুলো জানা যাবে। আর পূণর্ সূচি মিলবে ৪ নভেম্বর সকালের সংবাদ সম্মেলনে।’

আয়োজক সূত্রে জানা গেছে, এ উৎসবে মনীষা অংশ নেবেন নিজের জীবনের গল্প বলার জন্য। তিনি তার অভিনয় জীবন ছাড়াও ক্যান্সারের সঙ্গে লড়াই করে বেঁচে থাকার এক মানবিক গল্প তুলে ধরবেন।

এদিকে মনীষা কৈরালা তার জীবনের প্রথম গ্রন্থ ‘দ্য বুক অব আনটোল্ড স্টোরিজ’ প্রকাশের ঘোষণা দিয়েছেন। ঢাকা লিট ফেস্টে তিনি তার বই ও জীবন নিয়ে দুই ঘণ্টার একটি বিশেষ সেশনে অংশ নেবেন বলে জানা গেছে। এবারের উৎসবে বিশ্বের অনেক নামজাদা সাহিত্যিকের সঙ্গে অংশ নেয়ার কথা রয়েছে ভারতের নারীবাদী লেখক ও অভিনেত্রী নন্দিতা দাসের।

বলিউডের জনপ্রিয় নায়িকা মনীষা কৈরালা ‘সওদাগর’, ‘ক্রিমিনাল’, ‘ইন্ডিয়ান’, ‘দিল সে’, ‘মহারাজা’, ‘কাতুর্স’, ‘চ্যাম্পিয়ন’, ‘লজ্জা’, ‘কোম্পানী’, ‘সানজু’সহ বেশকিছু ছবিতে অভিনয় করেছেন। মাঝে ক্যান্সারে আক্রান্ত হয়ে দীঘির্দন পদার্র আড়ালে ছিলেন। নব্বই দশকের ঝড় তোলা এ নায়িকা সবের্শষ পদার্য় আসেন সঞ্জয় দত্তের বায়োপিক ‘সাঞ্জু’র মাধ্যমে। এখানে তিনি সঞ্জয়ের মা কিংবদন্তি অভিনেত্রী নারগিসের ভ‚মিকায় অনবদ্য অভিনয় করেন।

জরায়ু ক্যান্সারের মতো মরণ রোগকে জয় করে জীবনযুদ্ধে ফিরে আসার লড়াইয়ের জন্য সংবাদ মাধ্যমের শিরোনামে থেকেছেন মনিষা। পরিচালকের মনীষাকে নাগিের্সর চরিত্রে নিবার্চনের অন্যতম কারণ অভিনেত্রী নাগির্সও ককর্ট রোগে আক্রান্ত ছিলেন। তার মৃত্যুর কারণও ক্যান্সার। প্যাংক্রিয়েটিক ক্যান্সারে আক্রান্ত ছিলেন নারগিস ৫১ বছর বয়সে তিনি মারা যান। এ ছবির আগে মনীষাকে ২০১৬ সালে শেষবার দেখা গিয়েছিল একটি তামিল ছবিতে। বলিউডে তার শেষ মনে রাখার মতো ছবি ‘ভ‚তনাথ রিটানর্স’। ২০১২ সালে মুক্তি পায় ছবিটি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

Copyright JaiJaiDin ©2020

Design and developed by Orangebd


উপরে