শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
সা ক্ষা ৎ কা র

ওটিটির ভবিষ্যৎ ভালো মনে হচ্ছে

মডেল অভিনেতা মামনুন হাসান ইমন। টিভি পর্দা থেকে চলচ্চিত্রে এসে যারা আলো ছড়াচ্ছেন তাদের অন্যতম তিনি। তৌকীর আহমেদের পরিচালনায় 'দারুচিনি দ্বীপ' সিনেমার মাধ্যমে চলচ্চিত্রে অভিষেক ঘটে। আর নিজেকে চেনান 'গহীনে শব্দ' নামের ছবিতে। প্রায় দেড় যুগ চলছে তার ক্যারিয়ারের বয়স। অভিনয় দিয়েই নয় ব্যক্তি হিসেবেও সিনেপাড়ায় তার একটা ভালো ভাবমূর্তি আছে। তার সাম্প্রতিক ব্যস্ততাসহ নানা বিষয়ে কথা বলেছেন মাতিয়ার রাফায়েল
বিনোদন ডেস্ক
  ২৪ মার্চ ২০২৩, ০০:০০

কেমন কাজকর্ম চলছে বর্তমানে?

এরই মধ্যে আমার 'কাগজ', 'বীরত্ব', 'আগামীকাল' তো মুক্তি পেয়েছেই। সামনে আমার একটা 'কানামাছি' নামে সিনেমা আছে সেটা এ বছরই মুক্তি পাবে ইনশাআলস্নাহ। এর মধ্যে একটা ওয়েব সিরিজের কাজ নিয়ে কথাবার্তা চলছে। আরও কিছু কাজের ব্যাপারেও কথা হচ্ছে। তবে চূড়ান্ত না হওয়া পর্যন্ত তো বলা ঠিক নয়। তা ছাড়া রমজান মাসও চলে এসেছে। তখন তো এমনতিতেই কাজ হবে না।

নিজের মুক্তিপ্রাপ্ত সিনেমা নিয়ে কতটা সন্তুষ্ট আপনি?

সাম্প্রতিক সময়ে যে সিনেমাগুলো মুক্তি পেয়েছে আমার, তার মধ্যে আমি মনে করি 'কাগজ' সিনেমাটি ওয়ান অব দ্য বেস্ট। এই সিনেমাটি নিয়ে বেশ আলোচনা হয়েছে। আরেকটি সিনেমা 'বীরত্ব' এটাও বেশ আলোচিত একটি সিনেমা। সবগুলো সিনেমাই ভালো হয়েছে আলহামদুলিলস্নাহ আমি খুবই হ্যাপি। দর্শকের সাড়া দেখে আমার খুব ভালো লেগেছে। সামনে এরকম আরও বেশ কিছু চলচ্চিত্রে কাজ করার ইচ্ছা আছে। এখন দেখা যাক বাকিটা আলস্নাহর ইচ্ছা।

আলোচিত হলেও অনেক সিনেমাতেই কিন্তু দর্শক যায়নি

'পরান'টা ভালো হয়েছে ঠিক। তারপরেও ঈদে মুক্তি পাওয়া এ সিনেমাতেও প্রথমে দর্শক হয়নি। হঠাৎ করেই দর্শক আসার জোয়ার তৈরি হয়। মানুষ একবার যাওয়া শুরু করলে- এটা হচ্ছে 'মাউথ অব মার্কেটিং' (মুখে মুখে বাজার সৃষ্টি)- মুখে মুখে এর প্রশংসা ছড়িয়ে যাওয়ায় একটা জোয়ার আসে। সেই জোয়ারেই 'হাওয়া'তেও তার ঢেউ লাগে। সব সিনেমাতে এমন হলে তো ইন্ডাস্ট্রিই চেঞ্জ হয়ে যেত। দেখেন, 'পাঠান' ছবিটা সবাই দেখল কিন্তু এর আগের সিনেমা কি দেখেছে? শাহরুখ খানের সিনেমাও তো ফ্লপ হয়েছে। বিশ্বের সব দেশেই এ রকম হয়। এটা ডিপেন্ড করে দর্শকের মন মর্জির ওপর। কখন কোন ছবিতে তারা সাড়া দেবে সেরকম পস্ন্যান করে আসলে সিনেমা বানানো যায় না।

\হ

এদিকে তো সবাই ওটিটির প্রতিও উৎসাহী হয়ে উঠছেন?

আমি আসলে ওটিটিতে কাজ করার জন্য কাজ করতে চাই না। আমি দেশের এমন একজন ভালো পরিচালকের সঙ্গে কাজ করতে চাই; যিনি ভালো বানান, যার কাজের সুনাম আছে, যিনি আমাকে ভালো একটা চরিত্র দেবে এবং যার কাজের পস্ন্যানিং ভালো এমন কারও সঙ্গেই কাজ করতে চাই। আমি অবশ্য এখনো ওটিটি কন্টেন্টের কাজ শুরু করিনি। তবে ওই রকম প্রস্তাব আসলে আমি তাতে কাজ করতে আগ্রহী।

নতুন এই পস্ন্যাটফর্ম সম্পর্কে আপনি কতটুকু আশাবাদী?

নতুন এই পস্ন্যাটফর্মে ইতোমধ্যে অনেক কাজ হয়েছে। এর মধ্যে কাজ যেমন আলোচিত হয়েছে তেমনি অনেক কাজ সমালোচিতও হয়েছে। আলোচনা ও সমালোচনা সব ক্ষেত্রেই হয়। এটা মাত্রই নতুন একটা মাধ্যম হিসেবে তৈরি হয়েছে। তবে আমার মনে হয় টিভিতে যাদের কাজ দেওয়া হতো না তারাও এখন ওটিটির মূল আকর্ষণ হয়ে দাঁড়িয়েছে। এর মধ্য দিয়ে ভালো পরিচালকও তৈরি হয়েছে। ভালো ভালো আর্টিস্ট হয়েছে। আমার মনে হয় ওটিটির ভবিষ্যৎ ভালো।

অনুদানের সিনেমায় আপনিও অভিনয় করেন। এ ছবিতে দর্শক হয় না কেন?

আসলে হয়েছে কি অনেকেই আছেন যারা অনুদানের টাকা গ্রহণ করেন কিন্তু নামে মাত্র সিনেমা বানান। আবার অনেকে আছেন অনুদানের টাকার সঙ্গে আরও কিছু টাকা ভরে সুন্দর করে সিনেমা বানাতে চেষ্টা করেন। তবে অধিকাংশ ক্ষেত্রে দেখা যায় যারা সরকারি অনুদান নিচ্ছেন কিন্তু যা বানায় তাতে যত্নআত্তি থাকে না- নামে মাত্র সিনেমা বানায়। আমার মনে হয় সেজন্য অনুদানের সিনেমায় এমন একটা ব্যাড ইমেজ হয়ে যাওয়ায় দর্শকের মাঝেও তার প্রভাব পড়ে। সে কারণে এ ধরনের সিনেমায় দর্শক হয় না।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে