শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

বুদ্ধিজীবী চরিত্রে মামুনুর রশীদ

বিনোদন রিপোর্ট
  ১৪ ডিসেম্বর ২০২৩, ০০:০০

আজ শহীদ বুদ্ধিজীবী দিবস। ১৯৭১ সালে এক রক্তক্ষয়ী যুদ্ধে বিজয়ী হওয়ার ঠিক আগ মুহূর্তে দেশের অকুতোভয় সূর্য সন্তানদের হত্যা করে পাকিস্তানি হানাদার বাহিনী ও তাদের এ দেশীয় দোসররা। দিনটি স্মরণ করে ১৪ ডিসেম্বর পালিত হয় শহীদ বুদ্ধিজীবী দিবস। দিনটি ঘিরে নানা ধরনের আয়োজন করে দেশের টেলিভিশন চ্যানেলগুলো। এর মধ্যে বাংলাদেশ টেলিভিশনে (বিটিভি) প্রচারিত হবে বিশেষ নাটক 'এক কাপ ঠান্ডা চা'। মামুনুর রশীদের রচনায় এটি প্রযোজনা করেছেন এল রুমা আক্তার। আজ রাত ৯টা ০৫ মিনিটে নাটকটি দেখা যাবে বিটিভির পর্দায়। নাটকটিতে বুদ্ধিজীবী ডাক্তার চরিত্রে অভিনয় করেছেন মামুনুর রশীদ। তার সহশিল্পী হিসেবে আছেন ডলি জহুর। আরও আছেন শারমিন জোহা শশী, সাহারান, শুভাশিষ ভৌমিক, সাঈদ সুমন, আরিফ হোসেন, সুজাত শিমুল ও আপেল আহমেদ।

নাটকে দেখা যাবে- মফস্বল শহরের উচ্চ ডিগ্রিধারী নন এমন একজন জনপ্রিয় ডাক্তার। স্ত্রী, কন্যা ও এক কম্পাউন্ডারকে নিয়েই তার যাপিত জীবন।

তিনি সরকারি চাকরি করলেও গ্রামে ঘুরে ঘুরে রোগীদের চিকিৎসা দেন। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় তিনি অনেক আহত মানুষের চিকিৎসা দিয়ে সুস্থ করে তোলেন। তার এই তৎপরতার সংবাদ পাকিস্তানি সেনারা জানতে পারলেও তিনি আত্মবিশ্বাসে বলিয়ান ছিলেন যে, পাকিস্তানি বাহিনী তাকে হত্যা করবে না। কারণ তিনি একজন চিকিৎসক।

কিন্তু ভাগ্যের নির্মম পরিহাস ১৪ ডিসেম্বর দেশ যখন বিজয়ের দ্বারপ্রান্তে তখন পাকিস্তানি সেনা ও তাদের দোসররা তাকে ধরে নিয়ে যায়।

এরপর তিনি আর ফিরে আসেননি। সকালে যে চায়ের কাপটিতে তাকে চা দেওয়া হয়েছিল তা ঠান্ডা হয়ে বাহান্নটি বছর কেটে গেছে। এরই মধ্যে তার স্ত্রী গত হয়েছেন, মেয়ে বৃদ্ধা হয়েছেন, তার শহরের পাশ দিয়ে বয়ে চলা নদীর জল শুকিয়ে সরু হয়ে গেছে। কিন্তু থেমে থাকে না কোনো কিছুই। চা ঠান্ডা হয় তবুও পৃথিবীর কর্মচঞ্চলতা থামে না। এভাবেই এগিয়ে যায় নাটকটির গল্প।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে