বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

এ বছর যেসব সিনেমা মুক্তি পাচ্ছে

মাতিয়ার রাফায়েল
  ১৪ জানুয়ারি ২০২৪, ০০:০০
কাজল রেখা ছবির একটি দৃশ্যে মন্দিরা চক্রবর্তী ও অন্যরা

একদিকে অশ্লীল সিনেমার ধারাবাহিক ছোবল এবং তার পরে করোনাভাইরাস ঢাকাই সিনেমাকে খাদের কিনারায় নিয়ে গিয়েছিল। অবশেষে সুবাতাস বইতে শুরু করেছে ঢাকাই সিনেমায়। সেটার উজ্জ্বল স্বাক্ষর রেখে এসেছে ২০২৩ সাল। হলগুলোতে বাড়ছে সিনেমাপ্রেমী দর্শক, কাহিনী ও চিত্রগ্রহণেও থাকছে ছাপ নতুননত্বের। এরই ধারাবাহিকতায় আভাস পাওয়া যাচ্ছে ২০২৪ সালে মুক্তি প্রতীক্ষিত সিনেমাগুলোও বদলে দিতে পারে ঢাকাই ইন্ডাস্ট্রিকে। সম্ভাব্য মুক্তির তারিখ পাওয়া ছবিগুলোতে একনজর চোখ বোলালেও বোঝা যাবে সামনে আরও কী অপেক্ষা করছে। এটা শুধু বাংলাদেশের সিনেমা সমালোচকদের দৃষ্টিতেই নয়, ইতোমধ্যে বিশ্ব চলচ্চিত্রে সমীহ আদায়কারী জাপান থেকেও যা প্রকাশ পেয়েছে তাতে তারা মনে করছেন, বাংলাদেশের সিনেমা মাত্র দু'তিন বছরের ব্যবধানে আমূল পরিবর্তন এসেছে। তারা এখন আন্তর্জাতিক মানের সিনেমা বানাতে শিখছে।

২০২৪ সালে যে সিনেমাটিতে দিয়ে নতুন বছর উদ্বোধন হতে যাচ্ছে সেটা মেহেদী হাসান পরিচালিত 'শেষ বাজি'। রিকু্যয়াল রিয়েল এস্টেটের ব্যানারে সৈয়দ মোহাম্মদ সোহেল প্রযোজিত এই থ্রিলার ঘরানার সিনেমাটি সেন্সর বোর্ড থেকে ছাড়পত্র পেয়েছে ২০২৩ সালের ৩০ অক্টোবর। এরই মধ্যে সাইমনের নতুন লুক নিয়ে একটি পোস্টার প্রকাশ পেয়েছে। চলচ্চিত্রটি দেশের প্রেক্ষাগৃহে মুক্তি পাবে ২০২৪-এর ১৯ জানুয়ারি।

এছাড়া দেশের সুপারস্টার শাকিব খানের নতুন বছরের চলচ্চিত্রগুলোর মধ্যে 'দরদ' মুক্তির সুস্পষ্ট তারিখ পেয়েছে। সিনেমাটি ২০২৪ সালের ২ ফেব্রম্নয়ারিতে বাংলাদেশের পাশাপাশি একই সঙ্গে মুক্তি পেতে যাচ্ছে হিন্দি, তামিল, তেলেগু, কন্নড় ও মালায়ালাম ভাষায়।

'দরদ' নির্মিত হয়েছে ভারত ও বাংলাদেশের যৌথ উদ্যোগে। প্রযোজনা প্রতিষ্ঠানগুলো হলো মুম্বাইয়ের ওয়ান ওয়ার্ল্ড মুভিজ, কলকাতার এসকে মুভিজ এবং বাংলাদেশের অ্যাকশন কাট এন্টারটেইনমেন্ট ও কিবরিয়া ফিল্মস।

এদিকে মৈমনসিংহ গীতিকা কাহিনী অবলম্বনে তৈরি 'কাজলরেখা' অবশেষে দীর্ঘ প্রতীক্ষা শেষে মুক্তি পাচ্ছে এ বছরই। জীবন ঘনিষ্ঠ এই চলচ্চিত্রের চিত্রনাট্য ও সংলাপ বিন্যাসের পাশাপাশি পরিচালনার দায়িত্ব পালন করেছেন প্রখ্যাত নির্মাতা গিয়াস উদ্দিন সেলিম। মুভির পটভূমিতে রয়েছে ময়মনসিংহের প্রাচীন পালাগানের সংকলন 'মৈমনসিংহ গীতিকা'। সে সময় মাত্র ৯ বছর বয়স হলেই সামাজিক প্রথা অনুসারে মেয়েদের বসতে হতো বিয়ের পীড়িতে। এমনি সমাজের মানুষ হয়েও নাটকীয়ভাবে নতুন দিকে মোড় নেয় কাজলরেখার জীবন। আর এভাবেই অগ্রসর হতে থাকে চলচ্চিত্রের কাহিনী।

এই ছবির মাধ্যমে প্রথমবারের মতো জুটি বাঁধছেন শরিফুল রাজ ও মন্দিরা চক্রবর্তী। এছাড়া বিভিন্ন ভূমিকায় অভিনয় করবেন আজাদ আবুল কালাম, ইরেশ যাকের ও রাফিয়াথ রশিদ মিথিলা।

ছবিটিতে প্রায় ৪০টি গান রয়েছে যেগুলো পরিচালনা করেছেন জনপ্রিয় সুরকার ইমন চৌধুরী। এটি ২০১৯-২০ অর্থবছরে সরকারি অনুদানে নির্মিত মুভিটি প্রেক্ষাগৃহে আসবে ২০২৪-এর ৯ ফেব্রম্নয়ারি।

মুক্তি পাচ্ছে এ বছরই আরও একটি আলোচিত সিনেমা 'অপারেশন জ্যাকপট'। ৭১-এর মুক্তিযুদ্ধে বাংলাদেশ নৌবাহিনীর সফল গেরিলা অভিযানের নাম 'অপারেশন জ্যাকপট'। আর এরই বীরত্বগাঁথা নিয়ে একই শিরোনামে চলচ্চিত্র নির্মিত হচ্ছে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের অর্থায়নে। ২১ কোটি টাকা বাজেটের ছবিটি পরিচালনার দায়িত্ব পেয়েছেন ঢালিউড চলচ্চিত্র নির্মাতা দেলোয়ার জাহান ঝন্টু এবং কলকাতার "পাগলু"খ্যাত পরিচালক রাজিব কুমার।

তারকাবহুল এ ছবিটির প্রধান চরিত্রে থাকবেন অনন্ত জলিল। অন্যান্য গুরুত্বপূর্ণ চরিত্রে থাকবেন রিয়াজ আহমেদ, নীরব হোসেন, সাইমন সাদিক, আব্দুন নূর সজল, মামনুন হাসান ইমন, জিয়াউল রোশান এবং জয় চৌধুরী। নারী শিল্পীদের প্রায় সবাই ওপার বাংলার, যেখানে দেখা যাবে স্বস্তিকা ব্যানার্জি ও সায়ন্তিকা ব্যানার্জির মতো অভিনেত্রীদের।

স্বপন চৌধুরী প্রযোজিত মুভিটি এখন পর্যন্ত ২০২৪-এর বাংলাদেশের স্বাধীনতা দিবসে মুক্তি দেয়ার কথা চলছে।

'প্রিয়তমা'র চোখ ধাঁধানো ব্যবসায়িক সফলতার পর শাকিব খানকে নিয়ে আবারও নিজের পরিচালনার নৈপুণ্য দেখাতে চলেছেন 'রাজকুমার' নামে আরও একটি সিনেমায় হিমেল আশরাফ। পাবনা নিবাসী এক তরুণের দেশ থেকে যুক্তরাষ্ট্র যাওয়ার গল্পের নাম 'রাজকুমার'। এখানে শাকিবের বিপরীতে দেখা যাবে মার্কিন অভিনেত্রী কোর্টনি কফিকে। এছাড়া রয়েছেন সুবর্ণা মোস্তফা, আফজাল হোসেন, ফারুক আহমেদ, ডা. এজাজ, এবং মুকিত জাকারিয়াসহ আরও অনেকে। ভার্সেটাইল মিডিয়ার অধীনে আরশাদ আদনান প্রযোজিত ছবিটি মুক্তি পাবে ২০২৪-এর ঈদ-উল-ফিতরে।

বর্তমান প্রজন্মের তারকা পরিচালক রায়হান রাফি। এবার প্রথম বারের মতো শাকিব খানকে নিয়ে বানানো সিনেমা মুক্তি দিতে যাচ্ছেন ২০২৪-এর ঈদ-উল-আজহায়। 'তুফান' শিরোনামের সিনেমাটি তৈরি হচ্ছে ভারতের এসভিএফ এবং বাংলাদেশের চরকি ও আলফা আই স্টুডিওজের প্রযোজনায়। প্রথমবারের মতো এমন বিশাল আয়োজনে সুরঙ্গ-খ্যাত পরিচালক সংমিশ্রণ ঘটাবেন রোমান্স, সাইকো থ্রিলার ও অ্যাকশনের। এরই মধ্যে গত ১১ ডিসেম্বর প্রকাশিত প্রাথমিক পোস্টারটি ভক্তদের মাঝে ব্যাপক প্রত্যাশা জাগিয়েছে।

ক্যারিয়ারের প্রথম কাজ হওয়ায় অনেকটা গোপনেই 'দেয়ালের দেশ' শুটিংয়ের কাজ শেষ করলেন নতুন পরিচালক মিশুক মনি। সরকারি অনুদানে নির্মিত ছবিটির কেন্দ্রীয় চরিত্রে রয়েছেন শরীফুল রাজ ও শবনম বুবলি। ছবির অন্যান্য ভূমিকায় অভিনয় করেছেন আজিজুল হাকিম, শাহাদত হোসেন, সাবেরী আলম ও স্বাগতা প্রমুখ।

ছবিটি অবশ্য ২০২৩-এর ২৭ অক্টোবর মুক্তি দেওয়ার কথা ছিল। পরে রাজনৈতিক পরিস্থিতিসহ নানা কারণে পিছিয়ে দেওয়া হয়। এখন পর্যন্ত চূড়ান্ত তারিখ না হলেও আশা করা হচ্ছে ২০২৪ সালে ছবিটি মুক্তি পাবে।

অন্যদিকে শাকিব খান ও নবাগত তারকা জাহারা মিতু জুটির 'আগুন' নামের সিনেমাটি কাজ শুরু হয়েছিল করোনাভাইরাসের আগে ২০১৯ সালে। মহামারির দ্বিতীয় ঢেউসহ নানা কারণে ছবির শুটিং বাধাগ্রস্ত হয়। এরপরেও এখন পর্যন্ত প্রায় ৮০% কাজ শেষ করেছেন পরিচালক বদিউল আলম খোকন। সম্প্রতি বাকি ২০% কাজও শুরু হয়েছে। পরিচালক আশা করছেন ২০২৪-এর কোনো উৎসবে ছবিটি প্রেক্ষাগৃহে মুক্তি দেবেন।

বাংলাদেশি চলচ্চিত্রের উন্নয়নে প্রস্তুত হচ্ছে ২০২৪ সালে মুক্তির অপেক্ষায় থাকা এই ঢালিউড সিনেমাগুলো। এগুলোর মধ্যে স্বভাবতই সুপারহিট হওয়ার সমূহ সম্ভাবনা রয়েছে 'রাজকুমার', 'দরদ' ও 'তুফান' চলচ্চিত্রগুলো। আর বলাই বাহুল্য, ভিন্ন ধারার গল্পে ও গানের মধ্য দিয়ে দর্শকনন্দিত হওয়ার প্রহর গুনছে 'কাজলরেখা'। অন্যদিকে ঐতিহাসিক মাইলফলক বিস্তারে সমূহ সম্ভাবনাময় 'অপারেশন জ্যাকপট'। সব মিলিয়ে বছর জুড়ে দারুণ কিছু পরিবেশনার অভিজ্ঞতা পেতে যাচ্ছেন বাংলাদেশের সিনেমাপ্রেমীরা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে