বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১

শিল্পী সমিতি থেকে অব্যাহতি চাইলেন সাইমন

বিনোদন রিপোর্ট
  ২২ জানুয়ারি ২০২৪, ০০:০০
শিল্পী সমিতি থেকে অব্যাহতি চাইলেন সাইমন

নতুন বছরে প্রথম দুই শুক্রবারে হিসাবের খাতা খোলেনি, কোনো নতুন সিনেমার মুক্তি এমন প্রেক্ষাপটে চলতি মাসেই সাইমন সাদিকের 'শেষ বাজি' দিয়ে বছর শুরু হলো ঢাকাই সিনেমার। এটার মুক্তির তারিখ আগেই নির্ধারিত ছিল। সেইসঙ্গে মুক্তি পেয়েছে পরীমনি ও ডিএ তায়েব অভিনীত 'কাগজের বউ' এবং কলকাতার সিনেমা মোশাররফ করিম অভিনীত হুব্বা।

একই সঙ্গে তিন সিনেমার প্রতিযোগিতার এমন একটা আনন্দঘন মাসেই বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির দায়িত্ব থেকে অব্যাহতি চাইলেন দর্শকপ্রিয় চিত্রনায়ক সাইমন সাদিক। শনিবার সমিতির সভাপতি ইলিয়াস কাঞ্চন বরাবর সহ-সাধারণ সম্পাদক পদ থেকে অব্যাহতি চেয়ে চিঠি দিয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত এই অভিনেতা।

বিষয়টি গণমাধ্যমকে নিজেই নিশ্চিত করেছেন সাইমন। তিনি বলেন, সাম্প্রতিক সময়ের কিছু বিষয় নিয়ে চলচ্চিত্র শিল্পী সমিতির সঙ্গে মত পার্থক্য থাকায় আমি এ সিদ্ধান্ত নিয়েছি। এদিকে, চলচ্চিত্র শিল্পী সমিতিকে দেওয়া ওই চিঠিকে সাইমন লিখেছেন, 'সম্প্রতি সমিতির নেওয়া বেশ কিছু সিদ্ধান্ত ও নীতির সঙ্গে আমি একমত হতে পারছি না। বিশেষ করে সাফটা চুক্তিতে বিদেশি ভাষার সিনেমা আমদানি করে দেশীয় চলচ্চিত্র শিল্পকে হুমকিতে ফেলে উদ্ভূত বিতর্কিত পরিস্থিতিতে সমিতির কার্যকরী পরিষদের নিষ্ক্রিয়তা আমার কাছে সমর্থনযোগ্য নয়।'

'এছাড়া আমার অভিনীত শেষ বাজি চলচ্চিত্রটি মুক্তির দিনেই নিয়ম-নীতি না মেনে বিদেশি আরও একটি চলচ্চিত্র মুক্তি পেয়েছে এবং আমাদের অধিকাংশ সিনেমা হলে প্রদর্শিত হয়েছে। এ কারণে আমাদের চলচ্চিত্র শিল্প এবং আমার ক্যারিয়ার যথেষ্ট ক্ষতিগ্রস্ত হয়েছে' বলেও উলেস্নখ করেন সাইমন।

তিনি আরও লিখেছেন, 'এসব বিষয় নিয়ে মতপার্থক্য থাকায় সমিতির কার্যকরী কমিটিতে থাকা আমি অযৌক্তিক এবং অনুচিত মনে করছি। তাই সহ-সাধারণ সম্পাদক পদ থেকে অব্যাহতি চাইছি। অবাক হই বারবার এটা ভেবে যে, প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী সকল ক্ষেত্রে আমরা স্বনির্ভর হওয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছি কিন্তু চলচ্চিত্র শিল্পে ক্রমাগত পরনির্ভরশীল হচ্ছি, বিষয়টি বিবেচনায় নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান রইল। আমি অতীতের মতোই দেশীয় চলচ্চিত্র বিকাশের পক্ষে কাজ করে যাব।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে